দূর্গা পূজার প্যান্ডেল নিয়ে বড় ঘোষণা, উন্মুক্ত রাখার পরামর্শ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : দেশজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে কাটছাঁট হয়েছে সমস্ত রকম অনুষ্ঠানে। যার পরেই জল্পনা দূর্গা পূজায় কি হবে? আর এই নিয়েই সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে দুর্গাপূজা কমিটিগুলিকে বেশ কিছু পরামর্শ দিলেন।

সোমবার করোনা সংকট মোকাবিলায় রাজ্য সরকার কর্তৃক গঠিত গ্লোবাল কমিটির একটি বৈঠক হয়। সেই বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই কমিটির বৈঠকের আলোচনার পরেই দুর্গাপূজা নিয়ে এবছর প্যান্ডেল কেমন করা উচিত তা নিয়ে বড় ঘোষণা শোনা গেল তাঁর মুখ থেকে। তিনি জানান, গ্লোবাল কমিটির সদস্যরা পুজো নিয়ে ভালো পরামর্শ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জানিয়েছেন, “গ্লোবাল কমিটির সদস্যরা পরামর্শ দিয়েছেন দুর্গা পুজোর প্যান্ডেল উন্মুক্ত রাখতে। যাতে করে হাওয়া বাতাস চলাচল করতে পারে, যেন বদ্ধ না থাকে। এতে নিঃশ্বাস-প্রশ্বাসের সুবিধা হবে আর জীবাণু থাকলে বেরিয়ে যাবে।”

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, “প্রতিমা যেখানে থাকবে সেই জায়গা তো ঢাকা রাখতেই হবে। তবে যারা অঞ্জলি দিতে আসেন, প্রতিমা দর্শন করতে আসেন তাদের কারণে ভিড় বাড়বে। তাই যেখান থেকে অঞ্জলি দেওয়া হবে অথবা প্রতিমা দর্শন করা হবে সেই জায়গাগুলি খোলা রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। প্যান্ডেলের একাংশ খোলা থাকলে হাওয়া বাতাস বইবে। জীবাণু থাকলে বেরিয়ে যাবে। উন্মুক্ত না রেখে ভেন্টিলেটর থাকলে তা সম্ভব নয়।”

Press conference at Nabanna নবান্নে সাংবাদিক সম্মেলন।

Press conference at Nabanna নবান্নে সাংবাদিক সম্মেলন।

Posted by Mamata Banerjee on Monday, September 14, 2020

প্রসঙ্গত, কলকাতার পুজো কমিটিগুলিকে নিয়ে প্রতিবছর একটি বৈঠক করে থাকেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেই বৈঠকে এবছর সম্ভব হয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান সম্ভবত সেই বৈঠক ২৫শে সেপ্টেম্বর আয়োজন করা হতে পারে।