“একবার যো ম্যায় কমিটমেন্ট কর দি, উসকে বাদ..,” রাজ্যপাল জগদীপ ধনখর

হিমাদ্রি মণ্ডল : পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর এভাবেই জনপ্রিয় হিন্দি সিনেমার সুপরিচিত বুলি বলে গেলেন সিউড়িতে এসে। আসলে তিনি আজ যাচ্ছেন ফারাক্কার একটি কলেজের অনুষ্ঠানে যোগ দিতে সড়কপথে যাওয়ার সময় সিউড়ির সার্কিট হাউসে আধঘন্টা বিশ্রাম নেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমন জানান।

আসলে ফারাক্কা যাওয়া নিয়ে রাজ্যপালের সাথে রাজ্যের হেলিকপ্টার চাওয়া নিয়ে দ্বন্দ্বের সূত্রপাত। রাজ্যপাল রাজ্যের কাছে ফারাক্কা যাওয়ার জন্য হেলিকপ্টার চেয়ে না পাওয়ায় বৃহস্পতিবার রাজভবনের তরফে জারি করা বিবৃতিতে ছত্রে ছত্রে মুখ্যমন্ত্রী-সহ রাজ্য প্রশাসনের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তোলা হয়। যদিও তাতে আমল দেয়নি রাজ্য সরকার। এরপরই তিনি আজ সস্ত্রীক সড়কপথে ফারাক্কার জন্য রওনা দেন রাজ্যপাল।

সিউড়িতে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে হিন্দি সিনেমা ওয়ান্টেডের সেই সুপরিচিত ডায়লগ দিয়ে বলেন, “একবার যো ম্যায় কমিটমেন্ট কর দি, উসকে বাদ তো মে খুদ কি ভি নেহি সুনতা।” তিনি বোঝাতে চান আমি সেখানে যাবো কথা দিয়েছি সেখানে যাবই, তাতে হেলিকপ্টার না হলেও সড়কপথে ৬০০-১০০০ কিলোমিটার গাড়ি চলে যেতে রাজি আছেন। সেজন্য ভোর থেকে রওনা দিয়েছেন।

রাজ্যের আইন-শৃঙ্খলা সম্পর্কে রাজ্যপালকে প্রশ্ন করা হলে তিনি অবশ্য সেই প্রশ্ন সুকৌশলে এড়িয়ে যান। তিনি বলেন, ‘রাজ্যের আইন-শৃঙ্খলা আমার থেকে সংবাদমাধ্যম বেশ ভালো করেই জানে। তাই এই নিয়ে অন্য কোন একদিন বিস্তারিত আলোচনা হবে।’

সবশেষে রাজ্যপাল জানান, “আমি যেখানেই যাচ্ছি তা পশ্চিমবঙ্গের ভালোর জন্য যাচ্ছি।” এছাড়াও তিনি জানান, “শিক্ষাকেন্দ্রগুলি পরিকাঠামো ভালো হওয়া দরকার, যেখানে কোন রকম অপ্রীতিকর পরিস্থিতি বজায় না থাকে, ছাত্রদের পড়াশোনার জন্য সুষ্ঠু বিকাশের জন্য সুষ্ঠু পরিবেশের প্রয়োজন।”