ATM কার্ড ছাড়াই তোলা যাবে টাকা, আসছে নয়া পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : ATM কাউন্টার থেকে টাকা তোলার জন্য ATM বাধ্যতামূলক। কিন্তু এই বাধ্যতামূলকের দিন এবার শেষ হতে চলেছে। দেশের বিভিন্ন ব্যাঙ্ক এমন এক পদ্ধতি আনতে চলেছে যাতে করে আর এটিএম কার্ডের প্রয়োজন হবেনা এটিএম কাউন্টার থেকে টাকা তোলার জন্য। নতুন এই পদ্ধতি কি?

নতুন এই পদ্ধতি সম্পর্কে যা জানা যাচ্ছে তা হল গ্রাহকদের হাতে স্মার্টফোন এবং যেকোনো একটি UPI অ্যাপ থাকলেই তার মাধ্যমে এটিএম কাউন্টার থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। মাল্টিটাস্কিং যুক্ত কার্ডলেস সিস্টেম ATM প্রস্তুতকারক সংস্থা NCR কর্পোরেশন খুব তাড়াতাড়ি আনতে চলেছে। ইতিমধ্যেই প্রায় ১৫০০ এটিএম কাউন্টারে QR কোড ভিত্তিক ক্যাশলেস টাকা তোলার সুবিধা সংযুক্ত করা হয়েছে। দেশের সর্বত্র এই পদ্ধতি ইন্সটল করার কাজ চলছে।

এই পদ্ধতি চালু হয়ে যাওয়ার পর গ্রাহকরা এটিএম কার্ড ছাড়াই এটিএম কাউন্টারে গিয়ে নিজেদের UPI অ্যাপের মাধ্যমে স্ক্যান করে টাকা তুলতে পারবেন। তবে এই টাকা তোলার উর্ধ্বসীমা রয়েছে ৫ হাজার টাকা পর্যন্ত। আগামী দিনে এই উর্ধ্বসীমা বাড়ানো হবে তা সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। তবে এর থেকে বেশি টাকা তোলার প্রয়োজন থাকলে অবশ্যই গ্রাহকরা নিজেদের এটিএম কার্ড ব্যবহার করতে পারবেন। তবে প্রশ্ন উঠছে এই ব্যবস্থা কতটা নিরাপদ?

আরও পড়ুন :

বিশেষজ্ঞরা মনে করছেন এটিএম কার্ড ব্যবহার করে এটিএম কাউন্টার থেকে টাকা তোলার তুলনায় এই পদ্ধতি অনেকটাই নিরাপদ। কারণ হিসেবে তারা যে যুক্তি দিয়েছেন তা হলো কার্ড হারিয়ে যাওয়া, কার্ড চুরি হয়ে যাওয়া, কার্ড কপি করে নেওয়ার মতো কোনরকম ঝুঁকি থাকবে না এই নয়া পদ্ধতিতে। নয়া এই পদ্ধতিতে প্রতিবার লেনদেনের জন্য নতুন নতুন QR কোড দেওয়া হবে যা স্ক্যান করতে হবে গ্রাহকদের।