নাচ তো অনেক দেখেছেন, কিন্তু জাউলি, নেচে দিলে নাম আরকি বলব

সোশ্যাল মিডিয়ার দৌলতে বিশ্বের এক প্রান্তের খবর জানতে পারেন অন্য প্রান্তের মানুষ। আর এখন সবথেকে কঠিনতম নাচ কোনটি সেটির সাথে পরিচিত হলেন নেটিজেনরা। সেই নাচের নাম জাউলি (Zaouli), যা সেন্ট্রাল আইভরি কোস্টের একটি ডান্স ফর্ম। নাচের এই বিশেষ ধরনটিকে বিশ্বের সবথেকে কঠিন এবং অসম্ভব নৃত্য শৈলী বলে মনে করা হয়।

ইউনেস্কো-র প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, জাউলি (Zaouli) হল একটি জনপ্রিয় সঙ্গীত এবং নৃত্যের একটি ধরন। যেটি Côte d’Ivoire-র বুয়াফ্লে এবং জুয়েনৌলা বিভাগের গুরো সম্প্রদায়ের মানুষজন এখনো অনুশীলন করেন। নারীর সৌন্দর্যের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য দুটি মুখোশ দ্বারা অনুপ্রাণিত হয়েছে এই বিশেষ ডান্স ফর্ম: ব্লু এবং ডিজেলা। এখানে ডিজেলা হল ডিজেলা লু জাউলি অর্থাৎ জাউলি, যিনি ডিজেলার কন্যা। এই নাচটি যে সব নৃত্যশিল্পীরা করেন, তাঁদের মুখোশ এবং বিশেষ কিছু পোশাক পরতে হয়। এটি এমনই একটি নাচের ধরন, যা ভাস্কর্য, বয়ন, সঙ্গীত এবং নৃত্যকে একত্রিত করে।

টুইটারে এই ভিডিয়োটি শেয়ার করা হয়েছে @TheFigen_ নামক একটি টুইটার অ্যাকাউন্ট থেকে। গত ১২ জানুয়ারি এই ভিডিয়োটি টুইটারে শেয়ার করা হয়েছিল। তারপর সোশ্যাল মিডিয়ায় এটি হয়ে ওঠে ভাইরাল।

এখনও পর্যন্ত এই পোস্ট টি ৫.৩ মিলিয়নেরও বেশি মানুষ দেখে ফেলেছেন। লাইক পড়েছে ১৩৮.৭ হাজার। প্রায় চার হাজারের কাছাকাছি কমেন্ট করা হয়েছে এই ভিডিয়োটিতে। এই দেখে বোঝাই যাচ্ছে এই কঠিনতম নৃত্য শৈলী মানুষের কতটা পছন্দ হয়েছে।

নৃত্য এমনই একটি আর্ট ফর্ম যার দ্বারা বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ এক হয়ে যায়। প্রতিটি নৃত্য শৈলী আলাদা হলেও সবের তাল আর ছন্দ তো একই। সে ট্র্যাডিশনালই হোক আর ফোক। সবই মানুষের মন ছুঁয়ে যায়।