মাথাপিছু ১০০০ টাকা, পরিযায়ী শ্রমিকদের ‘স্নেহের পরশ’ প্রকল্পে আবেদন করার পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : দেশব্যাপী লকডাউনের কারণে ভিন রাজ্যে আটকে পড়েছেন পশ্চিমবঙ্গের বহু পরিযায়ী শ্রমিক। বিভিন্ন ক্ষেত্রে কাজ করা এই সব শ্রমিকরা উপার্জনহীন হয়ে চরম দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন। বাংলার এই সব পরিযায়ী শ্রমিকদের হাত খরচের জন্য ‘স্নেহের পরশ’ প্রকল্প ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। যাতে যে সব পরিযায়ী শ্রমিক পশ্চিমবঙ্গের বাসিন্দা, কিন্তু করোনা ভাইরাসের মোকাবিলায় ২৪শে মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের জেরে আটকে পড়েছেন, তাদের এককালীন ১ হাজার টাকা আর্থিক সহায়তা করা হবে। রাজ্যের বিপর্যয় ব্যবস্থাপনা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাবে।

‘স্নেহের পরশ’ প্রকল্পের সহায়তা কারা পাবেন এবং তার জন্য কি কি লাগবে তারও নির্দেশিকা দেওয়া হয়েছে। স্নেহের পরশ প্রকল্পে সহায়তা পাওয়ার যোগ্যতা

১. ওই শ্রমিককে ব্যক্তিকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

২. দেশের আন্তঃরাজ্য যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবার কারণে যারা পশ্চিমবঙ্গে ফিরতে পারছেন না, তাঁরা আবেদন করতে পারবেন।

৩ কলকাতা পুর কমিশনার ও জেলাশাসকরা যদি নিশ্চিত হন আবেদনকারী এই রাজ্যের বাসিন্দা এবং ভিন রাজ্যে আটকে পড়েছেন তবে সেই আবেদন গ্ৰাহ্য হবে।

কি ভাবে আবেদন করা যাবে

রাজ্য সরকার একটি মোবাইল অ্যাপ লঞ্চ করেছেন। যার নাম ‘ওয়েষ্ট বেঙ্গল স্নেহের পরশ’। নিজের মোবাইলে ওই অ্যাপ ডাউনলোড করে তার মাধ্যমে আবেদন জানাতে পারবেন ভিনরাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা।

এই অ্যাপ পশ্চিমবঙ্গ সরকারের এগিয়ে বাংলার (www.wb.gov.in) হোমপেজে অ্যাপ ডাউনলোড করার লিঙ্ক রয়েছে। (এখনও গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে না।) সেই লিঙ্কে ক্লিক করে ডাউনলোডের পর ইনস্টল করতে হবে ও প্রয়োজনীয় তথ্য দিতে হবে। ডাউনলোড লিঙ্ক – https://jaibanglamw.wb.gov.in/ (মোবাইল থেকে খোলার সময় ব্রাউজার অবশ্যই কম্পিউটার মুড করে রাখতে হবে।)

প্রয়োজনীয় তথ্য হলো নিজের ছবি, খাদ্যসাথী বা এপিক বা আধার নম্বর, মোবাইল নম্বর, যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে সেই অ্যাকাউন্টে নম্বর-সহ প্রয়োজনীয় তথ্য, পশ্চিমবঙ্গে থাকা ওই শ্রমিকের কোন এক প্রতিনিধির (পরিবারের কেউ বা পরিচিত) নাম, সম্পর্ক ও ফোন নম্বর।

আবেদন জমা করার পর খতিয়ে দেখবেন পুলিশ কমিশনার ও বিভিন্ন জেলার জেলাশাসকরা। সন্তুষ্ট হলে তাঁরা অনুমোদন দেবেন। এই অনুমোদনের পর রাজ্য সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা বিভাগ সংশ্লিষ্ট আবেদনকারীর অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানোর নির্দেশ দেবেন। এসএমএসের মাধ্যমে অ্যাকাউন্টে টাকা পাবার তথ্য পেয়ে যাবেন আবেদনকারী।

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০ই এপ্রিল থেকে ৩মে পর্যন্ত এই প্রকল্প কার্যকর থাকবে।

অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করার পর আপনার থেকে লোকশন ও অন্যান্য কয়েকটি বিষয়ে অনুমতি চাওয়া হবে। যেগুলির সবকটি ‘Allow’ করবেন। এরপর নিজের মোবাইল নম্বর দিয়ে ভেরিফিকেশন করার মাধ্যমে অ্যাকাউন্ট বানিয়ে নিতে হবে।

এরপর পরবর্তী পেজে দেখতে পাবেন ‘Apply Now’ অপশন। যেখানে ক্লিক করলেই তিনটি অপশন পাবেন। বেছে নিতে হবে আধার, ভোটার অথবা ডিজিট্যাল রেশন কার্ড কোনটি দিয়ে আপনি আবেদন করতে চাইছেন।

যেকোনো একটি বেছে নেওয়ার পর ‘Save & Proceed’ বটনে ক্লিক করুন। তারপর সমস্ত বিবরণ দিয়ে আবার ‘Save & Proceed’ বটনে ক্লিক করুন। মনে রাখবেন ফর্ম ফিলাপের সময় অবশ্যই নিজের বর্তমান ঠিকানা দিতে হবে। এভাবে খুব সহজেই ফর্ম ফিলাপ করে পাঠিয়ে দিতে পারবেন রাজ্য সরকারকে।