হেলমেট পরলেও এই কারণে ১০০০ টাকার জরিমানার সম্মুখীন হতে পারেন আপনি

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের তরফ থেকে মোটর ভেহিকেল আইনে পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তন আনার ফলে আইন না মানলে জরিমানার পরিমাণ অনেক গুণ বেড়ে গিয়েছে। কেন্দ্র সরকারের এই আইন সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার চালু করে দিয়েছে রাজ্যের প্রতিটি জেলায়। এমন পরিস্থিতিতে নিয়ম মেনে না চললে মোটা অঙ্কের জরিমানা গুনতে হচ্ছে চালকদের।

মোটরবাইক চালানোর ক্ষেত্রে আমরা যা জানি, ট্রাফিক নিয়ম মেনে চলার পাশাপাশি হেলমেট পরা অত্যন্ত জরুরী। নিজেদের সুরক্ষার জন্য সরকার এই নিয়ম চালু করেছে। হেলমেট না পরে মোটর বাইক চালালে ট্রাফিক পুলিশ সেই সকল চালকদের ধরে জরিমানা আদায় করতে পারেন। তবে জানেন কি হেলমেট পরে থাকলেও কয়েকটি বিষয় না মানলে ট্রাফিক পুলিশ আপনার থেকে জরিমানা নিতে পারেন।

মোটর ভাহিকেল 194D MVA অনুযায়ী ট্রাফিক পুলিশ চালকের থেকে এই জরিমানা আদায় করতে পারে। কি বলা রয়েছে এই আইনে? এই আইনে বলা হয়েছে মোটরসাইকেল অথবা স্কুটার চালানোর সময় হেলমেট পরলেও হেলমেট পরার ক্ষেত্রে যেন কোথাও খামতি না থাকে। হেলমেটের স্ট্র্যাপ ঠিকঠাক বাঁধতে হবে। এই নিয়ম না মানলে জরিমানার সম্মুখীন হবেন চালক।

194D MVA আইনে বলা হয়েছে কেবলমাত্র হেলমেট পরলেই হলো না, হেলমেট সঠিকভাবে পরতে হবে। এছাড়াও ত্রুটিপূর্ণ হেলমেট পরলে সেক্ষেত্রেও জরিমানার সম্মুখীন হতে হবে চালকদের। প্রতিটি ক্ষেত্রেই জরিমানার পরিমাণ ১০০০ টাকা। অর্থাৎ নিয়ম অনুযায়ী ISI মার্ক থাকা হেলমেট পরেই চালানো যাবে যানবাহন।

এর পাশাপাশি চালকের হেলমেট পরা ছাড়াও তার পিছনে কোন যাত্রী বসে থাকলে তাকে হেলমেট পরতে হবে। অন্যদিকে এই জরিমানার ভয়ে ছাড়াও নিজেদের সুরক্ষার জন্য হেলমেট পরার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।