Advertisements

হন্তদন্ত হয়ে গাড়ি নিয়ে বেরিয়েছেন, এই কাগজ না থাকলে গুনতে হবে জরিমানা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : প্রথম নিরাপত্তা থেকে শুরু করে পরিবেশ দূষণ সবকিছু মাথায় রেখে সরকারের তরফ থেকে গাড়ি চালানোর ক্ষেত্রে বিভিন্ন নিয়ম জারি করা হয়েছে। গাড়ি চালানোর ক্ষেত্রে সেই সকল নিয়ম দীর্ঘ কয়েক দশক ধরে চালু থাকলেও সম্প্রতি মোটর ভেহিকেল (Motor Vehicle Act) আইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। আর সেই সকল পরিবর্তন না জানা থাকলে অথবা না মানলে গুনতে হবে মোটা অংকের জরিমানা।

Advertisements

বহু সময় দেখা যায় হন্তদন্ত হয়ে গাড়ি নিয়ে বের হওয়ার সময় গাড়ির জন্য প্রয়োজনীয় বিভিন্ন কাগজপত্র অনেকেই ভুলে যান। সেক্ষেত্রে রাস্তায় ট্রাফিক পুলিশ ধরলে জরিমানার সম্মুখীন হতে হয়। ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইত্যাদি যেমন প্রয়োজন সেই রকমই আরও একটি গুরুত্বপূর্ণ নথি সবসময়ই সঙ্গে রাখতে হয়।

Advertisements

গুরুত্বপূর্ণ সেই নথি হল পলিউশন আন্ডার সার্টিফিকেট (PUC)। রাস্তায় গাড়ি বাইকের সংখ্যা যত বাড়ছে ততই বাড়ছে বায়ু দূষণ। সেই বায়ু দূষণে লাগাম টানার জন্য সরকারের তরফ থেকে পলিউশন আন্ডার সার্টিফিকেট গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। প্রতিটি গাড়ি অথবা বাইক থেকে নির্গত ধোঁয়া সরকার নির্ধারিত মাপকাঠি মেনে চলছে তা যাচাই করা হয় পলিউশন আন্ডার সার্টিফিকেট দ্বারা। গাড়ি-বাইকের নির্গমন স্তর নির্দিষ্ট মানের মধ্যে রয়েছে কিনা তা প্রমাণ করে পলিউশন আন্ডার সার্টিফিকেট।

Advertisements

মোটর ভেহিকেল আইন ১৯৮৮ অনুযায়ী গাড়ির বিমা পলিসি, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স এবং পলিউশন সার্টিফিকেট গাড়ির মালিকের কাছে থাকা বাধ্যতামূলক। পেট্রোল অথবা ডিজেল সব ধরনের গাড়ির ক্ষেত্রেই পলিউশন সার্টিফিকেট বাধ্যতামূলক। এই সার্টিফিকেটের মেয়াদ থাকে ৬ মাস এবং প্রতি ছয় মাস অন্তর অন্তর এই সার্টিফিকেট পাওয়ার জন্য সরকার নির্ধারিত ধোঁয়া পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা করিয়ে নিতে হয়।

Pollution under certificate না থাকার জন্য বিপুল পরিমাণ অর্থ জরিমানা স্বরূপ দিতে হয় গাড়ির মালিকদের। একসময় এই সার্টিফিকেট না থাকার কারণে যা জরিমানা দিতে হতো তা এখন বেড়ে হয়েছে ১০০০০ টাকা। পাশাপাশি নিয়ম না মানা হলে চালকের ড্রাইভিং লাইসেন্স বাতিল করা হতে পারে তিন মাসের জন্য, এমনকি ছয় মাসের জন্য জেলও হতে পারে।

Advertisements