Chinese Garlic: ভারত নেপাল সীমান্তে বাজেয়াপ্ত করা হলো ১৪০০ কুইন্টাল বিষাক্ত চিনা রসুন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Chinese Garlic: সম্প্রতি একটি ঘটনা চাঞ্চল্য সৃষ্টি করেছে ভারতের শুল্ক দপ্তরে। প্রায় ১৪০০ কুইন্টাল চিনা রসুন বাজেয়াপ্ত করা হয়েছে ভারত নেপাল সীমান্ত থেকে। তবে শুল্ক দপ্তরের আধিকারিকরা এই বেআইনিভাবে প্রবেশ করা ১৪০০ কুইন্টাল রসুন বাজেয়াপ্ত করেছে। বেআইনি পথে ভারতে প্রবেশ করা এই চিনা রসুন নষ্ট করে ফেলে দেওয়া হয়েছে।

Advertisements

ভারতীয় বাজারে বিক্রি হওয়া রসুনের সঙ্গে কোন পার্থক্যই নেই এই চিনা রসুনের। তবে স্বাস্থ্যের পক্ষে আদৌ কি ভালো এই চিনা রসুন (Chinese Garlic)? শুল্ক দপ্তর সূত্রে জানা গিয়েছে, এই রসুন স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। এই রসুন যদি ভারতীয়রা খায় তাহলে তাদের শরীরে নানারকম সমস্যা দেখা দিতে পারে। কিন্তু প্রশ্ন হল কোন কারণে?

Advertisements

সুত্র মারফত জানা গেছে যে বাজারে যে রসুন পাওয়া যায় তার থেকে কোনো ভাবেই আলাদা করা যাবে না এই চিন দেশের রসুনকে (Chinese Garlic)। দুই ধরনের রসুনের মধ্যে সহজে পার্থক্য খুঁজে পাওয়া খুবই কঠিন। জানলে অবাক হয়ে যাবেন কোন প্রাকৃতিকভাবে এই রসুন তৈরি হয় না। যার কারণেই শরীরের পক্ষে এটি ক্ষতিকর।

Advertisements

আরো পড়ুন: মশলার ক্ষতি নিয়ে চিন্তার দিন শেষ! জারি হল নয়া নির্দেশিকা

চিনের এই রসুন (Chinese Garlic) সম্পূর্ণ কৃত্রিম উপায় তৈরি করা হয়। বিপজ্জনক চিনা রসুনের উপর নজরদারি চালাচ্ছে শুল্ক দপ্তর। এই কারণেই এটি প্রাণঘাতী হতে পারে। এর মধ্যেই উত্তরপ্রদেশে ভারত-নেপাল সীমান্তে আটক হয় ১৪০০ কুইন্টাল রসুন। শুল্ক দপ্তর বিপুল পরিমাণ রসুন মাটিতে পুঁতে নষ্ট করে দিয়েছে।

রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, আধিকারিকরা সেই জায়গা থেকে চলে যাওয়ার পর রসুন পেতে হামলে পড়েন বহু মানুষ। স্থানীয় মানুষদের মধ্যে মাটি খুঁড়ে রসুন নেওয়ার জন্য রীতিমত শোরগোল পড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে উপস্থিত হয় পুলিশ। গত কয়েক মাসে বেশ কয়েক বার চিনা রসুন পাচার রুখে দিয়েছে শুল্ক দপ্তর। চিনা রসুনের মত চাল এবং ডিমও তৈরি করা হচ্ছে কৃত্রিমভাবে, এমনটা অভিযোগ করা হয়েছে বহুবার।

Advertisements