1600kg Hanuman Mace: রাম মন্দির অতীত, এবার হনুমানজির পালা! আসছে ১৬০০ কেজির গদা

Prosun Kanti Das

Published on:

1600kg Hanuman Mace coming to Gari Temple near Ayodhya Ram Temple: সম্প্রতি অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২২শে জানুয়ারি ২০২৪ মহাসমরহের সাথে এই মন্দিরের প্রতিষ্ঠা করা হয়েছে। অনেক লড়াইয়ের পর নিজের জন্ম ভিটেতে ফিরে আসতে পেরেছেন ভগবান রাম। এবার পালা ভক্ত হনুমানের। রাম মন্দির ছাড়াও ভক্ত হনুমানেরও মন্দির রয়েছে উত্তর প্রদেশে। রাম মন্দির, নাগেশ্বর নাথের মন্দিরের মতনই আরো একটি গুরুত্বপূর্ণ মন্দির হল হনুমান গড়ি মন্দির। রাম মন্দিরের সফল প্রতিষ্ঠার পর এবার নজর হনুমান গড়ির দিকে।

অযোধ্যায় রাম মন্দিরের খুব কাছেই রয়েছে হনুমান গড়ি মন্দির। ১০ শতকে এই মন্দিরটিকে স্থাপন করা হয়েছিল। পাহাড়ের উপর অবস্থিত এই মন্দিরটিতে প্রবেশ করতে গেলে পেড়োতে হয় ৭৬ টি সিঁড়ি। পাহাড়ের উপর একটি গুহার মধ্যে অবস্থিত এই মন্দিরে হনুমানজির মূর্তির পাশেই রয়েছে তার মা অঞ্জনি এবং ভগবান রামের মূর্তি। রাম মন্দিরের সফল প্রতিষ্ঠার পর এবার সাজিয়ে তোলার পালা হনুমান গড়িকে। যদিও পুরান মাতে অযোধ্যায় তীর্থস্থান ভ্রমণ করার একটি নিয়ম রয়েছে। আগে হনুমান গড়ি পরিদর্শন করে তবেই রাম মন্দির পরিদর্শন করতে যাওয়া যায়।

অনেক যুদ্ধ, অশান্তি, মতবিরোধের মধ্যে দিয়ে প্রতিষ্ঠা পেয়েছে রাম মন্দির। জন্ম ভিটেতে ফিরতে সফল হয়েছে ভগবান রাম। রাম মন্দির প্রতিষ্ঠার পর ভগবান রামকে সাজিয়ে তোলার জন্য দেশ-বিদেশ থেকে এসেছে উপহার। একাধিক অস্ত্র এসেছে নানা জায়গা থেকে। এবার অস্ত্র আসছে রাজস্থান থেকে। না শুধু ভগবান রামের জন্য নয়, অস্ত্র আসছে ভক্ত হনুমানের জন্যও। এবার সেজে ওঠার পালা ভক্ত হনুমানের। ভগবান রামকে সাজিয়ে তোলার জন্য যেমন অস্ত্র পাঠানো হয়েছে দেশের বিভিন্ন এলাকা থেকে তেমনই হনুমানের জন্যও অস্ত্র আসছে সুদূর রাজস্থান থেকে।

আরও পড়ুন 👉 Kanchrapara Workshop Gate: ট্রেন দাঁড়ালেও নেই স্টেশন মাস্টার, নেই টিকিট কাউন্টার! বাংলার বুকেই রয়েছে পরিচিত এক স্টেশন

শুধুমাত্র ভগবান রামের জন্যই অস্ত্রশস্ত্র পাঠানো হবে আর একনিষ্ঠ ভক্ত হনুমানের জন্য কিছুই দেওয়া হবে না তা কি হয়? রাজস্থানের সিরোহী জেলার অন্তর্গত শিবগঞ্জ এলাকায় ভগবান রাম ও ভক্ত হনুমানের জন্য তৈরি হচ্ছে বিশেষ উপহার। ভগবান রামের জন্য তৈরি করা হয়েছে ১১০০ কেজির একটি তীর-ধনুক। এবং ভক্ত হনুমানের জন্য তৈরি করা হয়েছে ১৬০০ কেজির একটি গদা (1600kg Hanuman Mace)। প্রায় কয়েক মাস ধরে এই অস্ত্র দুটি তৈরীর কাজ চলছে রাজস্থানের শিবগঞ্জে। অস্ত্র দুটির আকার, আয়তন, ওজন এতটাই বেশি যে সাধারণ গাড়িতে তা বহন করা সম্ভব নয়। বিশালাকার আয়তন বিশিষ্ট এই অস্ত্র ২ টি বহন করার জন্য ব্যবহার করতে হচ্ছে ক্রেন।

১২ই জুন রাম রথ রাজস্থান থেকে অস্ত্র ২ টি নিয়ে রওনা দিয়েছে অযোধ্যার উদ্দেশ্যে। ১৬ই জুন অযোধ্যায় প্রবেশ করবে এই বিশেষ উপহারগুলি। এরপর ১৭ ই জুন বিশেষ পূজার্চনার মধ্যে দিয়ে প্রতিষ্ঠিত করা হবে অস্ত্র ২ টিকে। প্রথমে ভগবান রামের পায়ে উৎসর্গ করা হবে ২ টি অস্ত্রই। পরবর্তীতে একটি নিয়ে যাওয়া হবে হনুমানজির মন্দিরে। ভগবান রামকে হিন্দু ধর্মের প্রতীক মনে করা হয়। তাই ভক্ত হনুমানও হিন্দুদের কাছে সমান ভাবেই আদরনীয়। রাম মন্দির শুধু মন্দির নয়, ভারতে বসবাসকারী সমস্ত হিন্দুর কাছে এটি আবেগ। ভগবান রাম ও ভক্ত হনুমানের জন্য এই বিশেষ উপহার গুলি পাঠিয়েছে রাজস্থানের সনাতন সেবা সংস্থা।