Civic Volunteers to Police: সিভিক ভলেন্টিয়ারদের জন্য সুখবর, ১৮০০ জনকে নিযুক্ত করা হবে পুলিশে, দেখে নিন পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সিংহাসনে ২০১১ সালে তৃণমূল বসার পর বিভিন্ন সরকারি প্রকল্পের উদ্বোধন করার পাশাপাশি সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteers) ও গ্রামীণ পুলিশ সহ বিভিন্ন পদ তৈরি করা হয়। এই সকল কর্মীরা পুলিশকে আইনশৃঙ্খলা রক্ষার কাজে সহযোগিতা করে থাকেন। তবে তাদের কাজ কর্মের ক্ষেত্রে বেশ কিছু বিধি নিষেধ রয়েছে যেগুলি তারা করতে পারেন না।

তবে এই সকল সিভিক ভলেন্টিয়ার এবং ভিলেজ পুলিশরাই সরাসরি পুলিশে (Civic Volunteers to Police) নিযুক্ত হতে পারেন তাদের যোগ্যতা অনুযায়ী। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এই সুযোগ দেওয়ার জন্য আগে ১০% সংরক্ষণ করার নিয়ম জারি করেছিল। আর এবার তা বাড়িয়ে ২০% করা হয়েছে। আর এরই মধ্যে ১৮০০ জন সিভিক ভলেন্টিয়ার অথবা ভিলেজ পুলিশদের সরাসরি পুলিশে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হল।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। মূলত রাজ্য পুলিশে ১১৭৪৯ জন নিয়োগ করার ঘোষণা করা হয়েছে। সেখানে সংরক্ষিত শ্রেণীদের পাশাপাশি সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশদের জন্য আসন সংরক্ষণের ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে যে সকল সিভিক ভলেন্টিয়ার অথবা ভিলেজ পুলিশদের বয়স ১৮ থেকে ৩০ বছর তারা আবেদন করতে পারবেন। আবেদন করার শেষ সময় হল আগামী ৫ এপ্রিল ২০২৪।

আরও পড়ুন 👉 WB Police Recruitment: ১১ হাজারের বেশি পুলিশ নিয়োগ করবে রাজ্য, দেখে নিন আবেদনের শেষ তারিখ

যে সকল সিভিক ভলেন্টিয়ার এবং ভিলেজ পুলিশরা আবেদন করতে চান তাদের পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার ক্ষেত্রে আবেদন ফি জমা দিতে হবে। সাধারণ শ্রেণীর চাকরিপ্রার্থীদের ১৭০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর চাকরিপ্রার্থীদের ২০ টাকা করে আবেদন ফি দিতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী সাধারণ শ্রেণীর সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশ এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর সিভিক ভলেন্টিয়ার এবং ভিলেজ পুলিশদের জন্য আলাদা আলাদা করে আসন সংরক্ষণ করা হয়েছে। যে ১৮০০ সিভিক ভলেন্টিয়ার ও ভিলেজ পুলিশদের জন্য রাজ্য পুলিশে নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণ করা হয়েছে তার মধ্যে আবার ১২৬০টি পদ রয়েছে পুরুষদের জন্য এবং ৫৪০টি পদ রয়েছে মহিলাদের জন্য।