মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, দেখে নিন সিলিন্ডার প্রতি নতুন দাম

নিজস্ব প্রতিবেদন : প্রতিমাসের শুরুতেই তেল সংস্থাগুলি রান্নার গ্যাসের (Cooking Gas) দাম নির্ধারণ করে থাকে। এক্ষেত্রে কোন কোন মাসে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পায়, আবার কোন কোন মাসে তা কমে যায়। মূলত আন্তর্জাতিক বাজারের দামের ভিত্তিতে প্রতি মাসে রান্নার গ্যাসের দাম (LPG) সিলিন্ডার প্রতি নির্ধারণ করা হয়ে থাকে। ঠিক একইভাবে ডিসেম্বর মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে।

ডিসেম্বর মাসের শুরুতে রান্নার গ্যাসের দাম নির্ধারণ করতে গিয়ে গ্যাস সরবরাহকারী সংস্থাগুলি সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি করেছে। সংস্থার তরফ থেকে দাম বৃদ্ধির বিষয়ে যে ঘোষণা করা হয়েছে তা থেকে জানা যাচ্ছে, ডিসেম্বর মাসে গ্রাহকদের সিলিন্ডার প্রতি ২২ টাকা ৫০ পয়সা বেশি খরচ করতে হবে। মাসের মাঝে আর কোন দাম পরিবর্তন না হলে বর্ধিত এই দামেই এই বছর শেষ হবে।

সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম অবশ্য বৃদ্ধি করা হয়েছে বাণিজ্যিকভাবে ব্যবহৃত রান্নার গ্যাসের জন্য। ১৯ কেজি ওজনের বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের উপর ২২.৫০ টাকা বৃদ্ধি করা হয়েছে। দাম বৃদ্ধির পর এখন কলকাতায় ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দাঁড়াচ্ছে ১৮৮৫.৫০ টাকা থেকে বেরিয়ে ১৯০৮ টাকা। কলকাতায় পাশাপাশি দেশের অন্যান্য জায়গাতেও ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে সিলিন্ডার প্রতি দাম বৃদ্ধি পেয়েছে।

রান্নার গ্যাসের নতুন দাম নির্ধারণ করার পর এখন কলকাতায় যেমন ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১৯০৮ টাকা, ঠিক সেই রকমই দিল্লিতে দাম দাঁড়িয়েছে ১৭৯৬.৫০ টাকা। মুম্বাইয়ে ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম দাঁড়াল ১৭৪৯ টাকা। অন্যদিকে চেন্নাইয়ে নতুন দাম বেড়ে হয়েছে ১৯৬৮.৫০ টাকা।

বাণিজ্যিক রান্নার গ্যাস অর্থাৎ ১৯ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ডিসেম্বর মাসের আগে নভেম্বর মাসেও বৃদ্ধি করা হয়েছিল। সেবার দাম বৃদ্ধি করা হয়েছিল ১০৩.৫০ টাকা। তবে পরে আবার ১৬ নভেম্বর দাম কিছুটা কমানো হয়। দাম কমানো হয়েছিল ৫৭.৫০ টাকা। এরপর আবার ডিসেম্বর মাসে দাম বাড়ানো হলো ২২.৫০ টাকা। বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেলেও গৃহস্থালিদের জন্য ব্যবহৃত ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত থাকায় কিছুটা ফিরিছে স্বস্তি মধ্যবিত্ত পরিবারগুলিতে।