Advertisements

School Dropout Readmission: একাদশ শ্রেণীতে ভর্তি নিয়ে নতুন সিদ্ধান্ত! ৩ বছর ফাঁকি দেওয়া পড়ুয়ারাও পাবে সুযোগ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : শিক্ষা প্রত্যেকের অগ্রাধিকার। শিক্ষা না থাকলে জীবনে এগিয়ে যাওয়ার খুব কঠিন। অন্ততপক্ষে বর্তমান সময়ে শিক্ষা থেকে বঞ্চিত থাকা মানেই রোজগার থেকে শুরু করে জীবনের প্রতি পদে পদে ঠোকর খেতে হয়। এমন পরিস্থিতিতে এবার রাজ্য শিক্ষা দফতর স্কুলে ভর্তি হওয়া নিয়ে নতুন সিদ্ধান্ত নিল। শিক্ষা দফতরের নতুন এই সিদ্ধান্তে উপকৃত হবে রাজ্যের হাজার হাজার পড়ুয়া।

Advertisements

রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের পড়ুয়াদের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প থেকে শুরু করে ব্যবস্থাপনা চালু করার ফলে স্কুল ড্রপ আউট অর্থাৎ স্কুলছুটের সংখ্যা কমেছে। তবে যদি তিন বছর আগের দিকে তাকানো যায় তাহলে ছবিটা অন্যরকম দেখা যাবে। কেননা ২০২০-২১ শিক্ষাবর্ষে করোনাকালে হাজার হাজার পড়ুয়া স্কুল ছেড়ে দিয়েছিল।

Advertisements

করোনাকালে রাজ্যের হাজার হাজার পড়ুয়া পড়াশুনা ছেড়ে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়েছিল। সবচেয়ে বেশি এমন পড়ুয়াদের সংখ্যা দেখা গিয়েছে মাধ্যমিক পাশের পর। এবার ওই সকল পড়ুয়াদের নতুন করে সুযোগ দিতে চায় শিক্ষা দপ্তর। তিন বছর আগের ওই সকল পড়ুয়ারা যারা একাদশ শ্রেণীতে সেই সময় ভর্তি হয়নি তারা ফের একবার ভর্তির (School Dropout Readmission) সুযোগ পাবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেই সিদ্ধান্ত অনুযায়ী ইতিমধ্যেই নির্দেশিকা পৌঁছে গিয়েছে স্কুলে স্কুলে।

Advertisements

আরও পড়ুন ? Mid Day Meal vs Teachers: মিড ডে মিলের খাওয়া অতীত! এবার পড়ুয়ারা পেটে চায় অন্যকিছু, জোর দাবি এই স্কুলে

করোনাকালে সংক্রমণ ঠেকানোর জন্য দীর্ঘদিন ধরেই বিভিন্ন পরিষেবা বন্ধ রাখার পাশাপাশি বন্ধ ছিল স্কুল। সেই সময় পড়াশোনা অনলাইনে করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে প্রান্তিক এলাকার বহু পড়ুয়া অনলাইনে পড়াশোনা থেকে বঞ্চিত ছিল বিভিন্ন কারণে। ফলে সেই সকল পড়ুয়াদের পড়াশুনোর ধারাবাহিকতা ব্যাহত হয়েছিল।

করোনাকালের এমন পরিস্থিতিতে বহু পড়ুয়ারা আবার রোজগারের তাগিদে বিভিন্ন কাজে যুক্ত হয়ে পড়েছিল। পরবর্তীতে তাদের বহু পড়ুয়াকে স্কুলে ফেরানো হলেও এখনো যে স্কুল ছুটির সংখ্যা রয়েছে তা রীতিমত উদ্বেগজনক। এসবের পরিপ্রেক্ষিতেই এবার নতুন করে ওই সকল পড়ুয়াদের একাদশ শ্রেণীতে ভর্তির সুযোগ দিচ্ছে রাজ্য শিক্ষা দপ্তর।

Advertisements