সংকটের মাঝেই স্বস্তির খবর, ভারতে করোনা মুক্ত হলেন ২৬% রোগী

করোনা যুদ্ধে জয়ী হয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন রোগীদের ২৬% এর বেশি মানুষ। শনিবার বিকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে দেওয়া রিপোর্ট থেকে এই তথ্য পাওয়া গিয়েছে।

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাস যখন বিশ্বের সামনে ত্রাস হয়ে দাঁড়িয়েছে তখন ভারত এক নতুন মাইলফলক তৈরি করল। করোনা যুদ্ধে জয়ী হয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন রোগীদের ২৬% এর বেশি মানুষ। শনিবার বিকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে দেওয়া রিপোর্ট থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। আর এই তথ্য পেতেই সংকটের মাঝে স্বস্তি ফিরেছে দেশের কোটি কোটি মানুষের।

এদিন বিকেলে স্বাস্থ্যমন্ত্রীকে তরফ থেকে দেওয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, বর্তমানে দেশে করোনা সংক্রামিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭৭৭৬ জন। যাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১০০১৮ জন। এরা সকলেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলেও জানা গিয়েছে। আর এই সুস্থতার হার দেশে ২৬.৫%, যা দেশের কোটি কোটি মানুষের মধ্যে করোনা মুক্ত হওয়ার আশা যোগাচ্ছে। তবে এত সংখ্যক মানুষের সুস্থ হয়ে ওঠার পাশাপাশি মৃতের সংখ্যাও পেরিয়ে গেছে হাজার। বর্তমানে ভারতে করোনা সংক্রমিত হয়ে মৃতের সংখ্যা ১২২৩। যদিও মৃত্যুর হার অন্যান্য দেশের তুলনায় কম, মাত্র ৩.২৪%।

দিন কয়েক আগেই নীতি আয়োগ জানিয়েছিল, ইউরোপ, আমেরিকা, ইটালি ইত্যাদি দেশের তুলনায় ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার অনেকটাই বেশি। এর মূলে রয়েছে ভারতের গড় বয়স। এছাড়াও বিশেষজ্ঞরা অনেকেই বলছেন, ভারতের এমন সাফল্যের পিছনে রয়েছে মানুষের ইউনিটি ক্ষমতা ও আবহাওয়া।

দেশের এত সংখ্যক মানুষের সুস্থ হয়ে ওঠার পাশাপাশি আমরা আগেই জেনেছি দেশের অন্ততপক্ষে ৬ টি রাজ্য ইতিমধ্যেই নিজেদের করোনা মুক্ত হিসাবে ঘোষণা করে দিয়েছে। সকল রাজ্যগুলির মধ্যে রয়েছে গোয়া এবং উত্তর পূর্ব ভারতের মোট ৮টি রাজ্যের মধ্যে ৫ টি রাজ্য করোনা মুক্ত। যে রাজ্যগুলি হল, সিকিম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মনিপুর ও ত্রিপুরা। তবে বাকি তিনটি রাজ্য অর্থাৎ অসম, মেঘালয় ও মিজোরাম এখনো করোনা মুক্ত হতে পারেনি, তবে তারা দ্রুত করোনা মুক্ত হবে বলে খবর পাওয়া যাচ্ছে। করোনা মুক্ত হওয়ার সুখবর দিয়েছেন কেন্দ্রীয় উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং।

তবে গোটা দেশের মধ্যে সুস্থ হওয়ার হার সবথেকে বেশি কেরলে। কেরলে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার ছাড়িয়েছে ৮০%। সেখানে মোট ৫০০ রোগীর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪০২ জন। এই পরিসংখ্যান গোটা বিশ্বের কাছে চমকপ্রদ। সংখ্যার নিরিখে মহারাষ্ট্রে যেমন সংক্রামিত দেশ সংখ্যা সব থেকে বেশি ঠিক তেমনই সেখানেও সুস্থ হয়ে উঠেছেন সবথেকে বেশি মানুষ। মহারাষ্ট্রে সুস্থ হয়ে উঠেছেন এখনো পর্যন্ত ১৮৭৯ জন। সেখানে সুস্থতার হার ১৩% থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৬.৩৩%। অন্যদিকে এই খবর পাওয়া গেছে শনিবার পশ্চিমবঙ্গে ৪৫ জন করোনা সংক্রামিত রোগীকে সুস্থ করে বাড়ি ফেরালো এম.আর. বাঙ্গুর হাসপাতাল।