Pradhanmantri Awas Yojana: জল, বিদ্যুৎ ও গ্যাস নিয়ে চিন্তার দিন শেষ! এই ৩ কোটি পরিবার পাবে বিশেষ সুবিধা

Antara Nag

Published on:

3 crore families will get special benefits of Pradhanmantri Awas Yojana: সম্প্রতি সারা দেশজুড়ে হয়ে গেল লোকসভা নির্বাচন। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন নরেন্দ্র মোদি। রবিবার নতুন করে লোকসভার সরকার গঠন করা হয়েছে। তার ঠিক পরের দিন অর্থাৎ সোমবারই ডাকা হয়েছিল নতুন লোকসভার প্রথম ক্যাবিনেট বৈঠক। সেখানে বেশ কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তার মধ্যে অন্যতম হলো প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhanmantri Awas Yojana)। শোনা যাচ্ছে, প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় নতুন করে ৩ কোটি মানুষকে বাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

সরকার গঠনের পর প্রথম ক্যাবিনেট বৈঠকে প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhanmantri Awas Yojana) নিয়ে একাধিক পরিকল্পনার কথা জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। নতুন করে ৩ কোটি মানুষকে বাড়ি দেবার পাশাপাশি দেওয়া হবে আরো বেশ কিছু সুযোগ সুবিধা। নতুন এই বাড়িগুলিতে থাকবে জলের ব্যবস্থা, বিদ্যুৎ এবং এলপিজি কানেকশনও। সবকিছুই দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। অর্থাৎ যে ৩ কোটি পরিবার আবাস যোজনার আওতায় নতুন করে বাড়ি পেতে চলেছেন, তাদের বাড়িতে জল, বিদ্যুৎ বা গ্যাস সংক্রান্ত কোনো অভাব থাকার কথা নয়।

বিশিষ্ট জনদের মতে প্রধানমন্ত্রীর এই নতুন সিদ্ধান্তে উপকৃত হতে পারে নিম্ন মধ্যবিত্তরা। প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhanmantri Awas Yojana) বেশ কয়েক বছর ধরে একান্তই নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলির মাথায় ছাদের যোগান দিউউয়ে আসছে। মাঝে কিছু সময়ের জন্য এই কাজ বন্ধ রাখতে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। না না আইনি জটিলতায় পড়ে আটকে গিয়েছিল কাজগুলি। বর্তমানে আবারো নতুন করে চালু হতে চলেছে এই যোজনা। তৃতীয়বার নতুন সরকার গঠনের সাথে সাথে প্রথম পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্তটাই নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আরও পড়ুন 👉 FASTag Facility: FASTag-এ আসছে নতুন ব্যবস্থা, বন্ধ হয়ে যাবে বারবার রিচার্জ করার ঝামেলা

এর আগেও বহু মানুষ প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhanmantri Awas Yojana) সুযোগ সুবিধা পেয়েছে। মাঝে হঠাৎ করেই বিশেষ কিছু কারণের জন্য শহুরে এলাকায় আবাস যোজনার কাজ চালু রাখা থেকে বিরত থাকতে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। শহুরে এলাকায় কাজ বন্ধ থাকলেও গ্রাম্য এলাকায় আবাস যোজনার কাজ চলছিল সমান ভাবে। কেন্দ্রীয় সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আবারো নতুন করে শহুরে এলাকায় প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজ শুরু করবে কেন্দ্রীয় সরকার। এইবার গ্রাম, শহর মিলে প্রায় ৩ কোটি মানুষ এই সুযোগ-সুবিধা পেতে চলেছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhanmantri Awas Yojana) আওতায় যে বাড়িগুলি তৈরি করা হয়, সেগুলি তৈরি করতে বাড়ি পিছু খরচ পড়ে ৩ লক্ষ ৬৮ হাজার টাকার কাছাকাছি। এর মধ্যে ১ লক্ষ ৯৩ হাজার টাকা রাজ্য সরকারের পক্ষ থেকে এবং ১ লক্ষ ৫০ হাজার টাকা কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেওয়া হয়। বাকি ২৫ হাজার টাকা দিতে হয় বাড়ির মালিককে। পূর্বে এই প্রকল্পের আওতায় যে সমস্ত বাড়ি গুলি দেওয়া হয়েছিল, সেক্ষেত্র প্রথম কয়েকটি কিস্তির টাকা শোধ করেছিল সরকার। কিন্তু সমস্ত টাকা পরিশোধ না করায় প্রকল্পের কাজ বন্ধ রাখতে হয়েছিল। নতুন করে আবার কাজ শুরু হলে এই সমস্যা দেখা দেবে না বলেই আশা করছে সকলে।