Sukanya Samriddhi Yojana: সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের নিয়মে ৫ বদল! এবার আরো কঠিন হলো এই সরকারি যোজনা

Prosun Kanti Das

Published on:

5 major changes have been brought in the rules of the Sukanya Samriddhi Yojana scheme: আর্থিক দিক থেকে জনসাধারণকে সহায়তা করতে নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করেছে রাজ্য-কেন্দ্র উভয় সরকার। তেমনি কেন্দ্র সরকারের একটি বাস্তবায়িত প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প (Sukanya Samriddhi Yojana)। মূলত কন্যা জন্ম দেওয়া পরিবারগুলিকে আর্থিক সহায়তা করতেই এই প্রকল্প বাস্তবায়ন কেন্দ্র সরকারের। যে প্রকল্প কন্যাদের পড়াশোনা, ভবিষ্যৎ ও বিবাহ খরচ নিশ্চিত করে। এবার সেই প্রকল্পেই ৫ নিয়মে বিরাট পরিবর্তন আনল কেন্দ্র সরকার। চলুন এক নজরে দেখে নেওয়া যাক সেই ৫ নিয়মের পরিবর্তন।

১. সুদ প্রদান

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) প্রকল্পে পরিবর্তিত ৫ নিয়মের মধ্যে একটি নিয়ম হল সুদ প্রদানের নিয়ম। যে নিয়মে পূর্বে ত্রৈমাসিক ভিত্তিতে অ্যামাউন্টের উপর সুদ প্রদান করা হতো। তবে এবার থেকে অ্যামাউন্টের ওপর অর্থবর্ষের শেষে বার্ষিক ভিত্তিতে সুদ প্রদান করা হবে। পাশাপাশি কোনো ভুল শুধু জমা পড়লে তা আর রিটার্ন পাওয়া যাবে না।

২. অ্যাকাউন্ট সক্রিয়

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) প্রকল্পের নিয়ম অনুযায়ী এই প্রকল্পের অ্যাকাউন্টে গ্রাহকদের ন্যূনতম ২৫০ এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করার নিয়ম রয়েছে। তবে এক্ষেত্রে কেউ যদি ন্যূনতম অর্থ না জমা করে তাহলে অ্যাকাউন্ট অক্ষম হয়ে যেতে পারে। তবে নতুন নিয়মে সেই অ্যাকাউন্ট আবার সক্রিয় করতে পারবে গ্রাহকরা। পাশাপাশি অ্যাকাউন্টের মেয়াদ শেষে জমাকৃত অ্যামাউন্টের ওপর সুদ প্রদান করা হবে।

৩. অ্যাকাউন্ট পরিচালনা

নিয়ম পরিবর্তন হয়েছে অ্যাকাউন্ট পরিচালনার ক্ষেত্রেও। নতুন নিয়মে বলা হয়েছে কন্যার ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই প্রকল্পের অ্যাকাউন্ট পরিচালনা করবে তার পিতা-মাতারা। যার পূর্ব নিয়মে বয়স নির্ধারণ করা হয়েছিল ১০ বছর। তবে বর্তমানে তা পরিবর্তন করে ১৮ বছর করা হয়েছে।

আরও পড়ুন 👉 RBI Cancelled Bank License: পেটিএম অতীত! এবার এই ব্যাঙ্কেরও লাইসেন্স বাতিল করে দিল RBI, তোলা যাবে না টাকা

৪. একাধিক কন্যা সুবিধা

পূর্ব নিয়ম অনুযায়ী ৮০C-এর অধীনে যেকোনো পরিবারের দুটি কন্যা এই সুবিধা পেতে পারে। তবে নতুন নিয়মে পরিবারের তৃতীয় কন্যা এই সুবিধা পেতে পারে বলে জানানো হয়েছে। তবে এক্ষেত্রে প্রথম কন্যার পর দ্বিতীয় এবং তৃতীয় কন্যা যদি যমজ হয় তবেই তৃতীয় কন্যা সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) প্রকল্পের অ্যাকাউন্টের সুবিধা পাবে।

৫. বিনিয়োগের নিয়ম

বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পে অ্যামাউন্টের উপর সুদ দেওয়া হচ্ছে ৮.২% হারে। সেক্ষেত্রে গ্রাহক ২০০০ টাকা বিনিয়োগে মেয়াদ পূর্তির পর পেতে পারেন ১০ লক্ষ টাকা।

প্রসঙ্গত, কন্যার দশ বছর পূরণ হওয়ার আগে পিতা-মাতাকে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) আওতাভুক্ত হতে হয়। এর জন্য একটি অ্যাকাউন্ট খুলতে হয়। যেখানে কন্যার পিতা-মাতাকে সর্বনিম্ন ২৫০ টাকা জমা করতে হয়। কেউ চাইলে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করতে পারে। আর সেই জমা করা অর্থের পরিমাণের ভিত্তিতেই চক্রবৃদ্ধি হারে সুদ প্রদান করে কেন্দ্র। যার বর্তমানে সুদ দেওয়া ৮.২% হারে। যে প্রকল্পের মাধ্যমে উপকৃত হচ্ছেন বহু কন্যার পিতা-মাতারা।