৬০০০ কেজি ওজন, ৯০ ফুট লম্বা, রাতারাতি আস্ত ব্রিজ উধাও করে দিল চোরের দল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রাতের অন্ধকারে বিভিন্ন ধর্মীয় স্থান অথবা বাড়ি থেকে সোনা দানা, গাড়ি ইত্যাদি চুরির ঘটনা ঘটতে দেখা যায়। তবে আস্ত ব্রিজ (Bridge Stolen) নিয়ে চম্পট দেবে চোরেরা এমনটা হয়তো কল্পনাতীত। তবে এমন কল্পনাতীত ঘটনায় ঘটেছে ভারতে আর যা শুনে রীতিমতো হুঁশ হারাচ্ছেন দেশের মানুষ। যদিও এমন ঘটনা এই প্রথম নয়, কেননা এর আগেও এই ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটতে দেখা গিয়েছে বিহার সহ অন্যান্য রাজ্যে।

Advertisements

বিহারে আস্ত মোবাইল টাওয়ার চুরি হতে দেখা গিয়েছে, কিলোমিটারের পর কিলোমিটার রেল লাইন চুরি হতে দেখা গিয়েছে বিহার সহ পশ্চিমবঙ্গে। তবে আস্ত ব্রিজ চুরি হওয়ার ঘটনা সচরাচর চোখে পড়েনি কোথাও। তবে এই রকমই একটি ঘটনা এবার ঘুরতে দেখা গেল মুম্বাইয়ে। যেখানে ৯০ ফুটের একটি ব্রিজ চুরি হয়েছে। যে ব্রিজটির ওজন ৬ হাজার কিলো।

Advertisements

এইভাবে আস্ত ব্রিজ চুরির ঘটনায় মুম্বাই পুলিশের তরফ থেকে চারজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের তরফ থেকে অভিযুক্ত চারজনকে গ্রেফতার করার পর জানানো হয়েছে, মুম্বাইয়ের পশ্চিম শহরতলীতে একটি খালের উপর সেতু নির্মাণের কাজ চলছিল। সেই সেতুর পাশে থাকা অস্থায়ী সেতুটি চুরি হয়ে যায়। এই সেতু ছিল মালাদে।

Advertisements

মুম্বাইয়ের মালাদেতে থাকা একটি খালের উপর সেতু তৈরি করা হচ্ছিল মূলত বিদ্যুতের মোটা কেবলগুলি নিয়ে যাওয়ার জন্য। সেখানে আগে একটি অস্থায়ী সেতু ছিল এবং পরবর্তীতে সেই অস্থায়ী সেতু সরিয়ে স্থায়ী সেতু নির্মাণ করা হয়। কিন্তু গত ২৬ জুন নজরে আসে ওই অস্থায়ী সেতু উধাও হয়ে গিয়েছে। এই ঘটনার পর যে সংস্থা অস্থায়ী সেতুটি নির্মাণ করেছিল তাদের তরফ থেকে পুলিশে অভিযোগ দায়ের করা হয়।

অভিযোগ পাওয়ার পর পুলিশের তরফ থেকে তদন্তে নামা হলে জানা যায় শেষবার ওই সেতু দেখা গিয়েছিল ৬ জুন। ঘটনাস্থলে কোন সিসিটিভি না থাকার ফলে পুলিশকে রীতিমতো এই ঘটনার তদন্ত করতে হিমশিম খেতে হয়। পরে স্থানীয় যে সকল জায়গায় সিসিটিভি ফুটেজ রয়েছে সেগুলি খতিয়ে দেখলে পুলিশ দেখতে পায়, যেদিকে ওই ব্রিজটি ছিল সেই দিকে ১১ জুন একটি বড় ট্রাক গিয়েছিল। এরপর ওই ট্রাকের নম্বর দেখে পুলিশ অভিযুক্তদের ধরে ফেলে। পুলিশের তরফ থেকে জানানো হয়, ৬০০০ কিলো ওই লোহার সেতু কাটতে গ্যাস কাটার ব্যবহার করা হয় এবং ট্রাকে নিয়ে যাওয়া হয়।

Advertisements