কপাল খুলতে চলেছে ৭৬ জনের, ৩ জেলায় শুরু হল অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

নিজস্ব প্রতিবেদন : রাজ্যের তিনটি জেলায় রাজ্য সরকারের তরফ থেকে অঙ্গনওয়াড়ি কর্মী (ICDS Recruitment) নিয়োগ করার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মোট ৭৬ জন অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। এই সকল শূন্য পদে আগ্রহী চাকরি প্রার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে হবে। পরীক্ষার মধ্য দিয়ে ৭৬ জন কর্মীকে নিযুক্ত করা হবে বলে জানানো হয়েছে।

যে সকল চাকরি প্রার্থীরা এই সকল শূন্য পদে নিযুক্ত হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছেন তাদের উচ্চমাধ্যমিক পাশের নিরিখে আবেদন করতে হবে। কেবলমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন। ৭৬টি শূন্য পদের মধ্যে ২৫ টি শূন্য পদ রয়েছে দার্জিলিং জেলায়, পশ্চিম বর্ধমানে রয়েছে ২১ টি এবং কালিম্পঙয়ে রয়েছে ৩০টি। আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে স্থানীয় বাসিন্দা হতে হবে।

যে সকল ইচ্ছুক চাকরি প্রার্থীরা আবেদন করতে চাইছেন তাদের বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩৫ বছর। যদিও সরকারি চাকরির নিয়ম অনুসারে সংরক্ষিত শ্রেণীর চাকরি প্রার্থীরা বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন। নিয়োগের ক্ষেত্রে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ দুটিই হবে। ৯০ নম্বরের লিখিত পরীক্ষা এবং ১০ নম্বরের ইন্টারভিউ হবে। এই সকল পরীক্ষার মধ্য দিয়েই সঠিক এবং যোগ্য চাকরিপ্রার্থীদের বেছে নেওয়া হবে।

অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে চাকরিপ্রার্থীদের। এক্ষেত্রে ফর্ম পাওয়া যাবে নিজের জেলার অফিসিয়াল ওয়েবসাইটে। যেখান থেকে ফর্মটি a4 পেপারে ডাউনলোড করে নিতে হবে এবং সেটি ফিলাপ করে নির্দিষ্ট করে দেওয়া জায়গায় জমা করতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে। প্রতিটি জেলার যে প্রশাসনিক ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটের মধ্যেই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তির জন্য বিভাগ রয়েছে। সেই বিভাগেই পাওয়া যাবে আরও বিভিন্ন খুঁটিনাটি।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ হিসাবে দার্জিলিং এবং পশ্চিম বর্ধমানের জন্য ৬ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে কালিম্পং জেলার জন্য ৮ ডিসেম্বর বিকাল ৫ টা পর্যন্ত আবেদন পত্র জমা দেওয়ার শেষ সময়সীমা নির্ধারণ করা হয়েছে।