Train Accident: একটি ভুল ট্রেন দুর্ঘটনায় মারা গেলেও দেবে না ক্ষতিপূরণ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Train Accident: প্রতিদিন লক্ষাধিক মানুষ ট্রেনে সফর করেন। অথচ ভারতীয় রেলের এমন কিছু নিয়ম রয়েছে, যা জানলে চমকে যাবেন! অনেকেই জানেন না, ট্রেন দুর্ঘটনায় (Train Accident) আহত হলে বা মৃত্যুর পরও ক্ষতিপূরণ মেলে না শুধুমাত্র একটি নিয়ম না মানার জন্য। এই নিয়ম না মানলে, আপনার বা আপনার পরিবারের প্রিয়জনকে এক পয়সাও ক্ষতিপূরণ দেবে না রেল। কী সেই নিয়ম?

Advertisements

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, কোনও ট্রেন দুর্ঘটনায় (Train Accident) আহত হলে বা মারা গেলেও, রেলওয়ে শুধুমাত্র বৈধ টিকিটধারী যাত্রীদের ক্ষতিপূরণ দেয়। আপনি যদি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করেন এবং দুর্ঘটনার শিকার হন, তবে আপনি কোনওভাবেই রেলের ক্ষতিপূরণের অধিকারী হবেন না। এটি এমন একটি নিয়ম, যা সম্পর্কে অনেকেই অবগত নয় এবং এই অজ্ঞানতার কারণে বহু মানুষ ক্ষতিপূরণ পাওয়ার সুযোগ হারান।

Advertisements

গত কয়েক বছরে বাহানাগা করমণ্ডল এক্সপ্রেস থেকে শুরু করে রাঙাপানি কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনা (Train Accident) একের পর এক বড় ট্রেন দুর্ঘটনা আমাদের চোখের সামনে ঘটেছে। শত শত মানুষ প্রাণ হারিয়েছেন। সরকার এই ধরনের দুর্ঘটনায় ক্ষতিপূরণ দিলেও, ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী শুধুমাত্র বৈধ টিকিটধারীরাই সেই সুবিধা পেতে পারেন। ২০১৪ সালে এক ব্যক্তি চলন্ত ট্রেন থেকে পড়ে মারা যান, কিন্তু তার পরিবার ক্ষতিপূরণ চাইলে, রেলওয়ে ট্রাইব্যুনাল সেই দাবি নাকচ করে দেয়, কারণ তার কাছে বৈধ টিকিট ছিল না।

Advertisements

আরো পড়ুন: দক্ষিণবঙ্গের রেল পরিষেবায় এলো বিপ্লব, নতুন বাইপাস লাইনের ফলে হবে লাখো মানুষের সুবিধা

যদি কোনও দুর্ঘটনায় ক্ষতিপূরণ নিয়ে জটিলতা তৈরি হয়, তবে রেলওয়ে ক্লেইমস ট্রাইব্যুনালে মামলার শুনানি হয়। কিন্তু এখানে একটি বিষয় স্পষ্ট- বৈধ টিকিট ছাড়া কোনও যাত্রী ক্ষতিপূরণের দাবিদার নন। এই নিয়ম অনুসারে, রেলওয়ে একমাত্র বৈধ টিকিটধারী যাত্রীদেরকেই সুরক্ষা এবং ক্ষতিপূরণের নিশ্চয়তা দেয়।

তাই যাত্রীদের জন্য সবচেয়ে জরুরি বিষয়টি হল, সবসময় বৈধ টিকিট সহ ভ্রমণ করা। কারণ দুর্ঘটনার শিকার হলে শুধু একটি টিকিট আপনাকে রেলওয়ের তরফ থেকে ক্ষতিপূরণ পাওয়ার সুযোগ এনে দিতে পারে। অন্যথায়, আপনার পরিবারও হয়তো কিছুই পাবে না। এমনকি যদি সামান্য ভুলেও টিকিট ছাড়া ভ্রমণ করেন, তবে দুর্ঘটনার পরিণতি আরও ভয়াবহ হতে পারে। তাই যাত্রার আগে সবসময় টিকিট কিনে নিশ্চিত হয়ে নিন। কারণ একটি ছোট ভুলেই আপনার বা আপনার প্রিয়জনের জীবন বদলে যেতে পারে চিরদিনের জন্য।

Advertisements