Toll Tax Rules: মহা সুখবর, এই সমস্ত গাড়িগুলির কোনো টোল ট্যাক্স দিতে হবে না

Prosun Kanti Das

Published on:

Advertisements

Toll Tax Rules: সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক সম্প্রতি ঘোষণা করেছে যে, গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বা GNSS দ্বারা যুক্ত যানবাহনগুলিকে জাতীয় মহাসড়ক এবং এক্সপ্রেসওয়েগুলির প্রতিটি দিকে দিনে ২০ কিলোমিটার পর্যন্ত বিনামূল্যে যাতায়াতের অনুমতি দেওয়া হবে। জিএনএসএস প্রযুক্তি ব্যবহার করে টোল আদায়ের (Toll Tax Rules) ধারণাটি বেশ কিছুদিন ধরেই চলছে। সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক বর্তমান FASTag টোল সংগ্রহ পদ্ধতির সাথে এই নয়া কৌশলটি পরীক্ষা করার জন্য একটি পাইলট প্রকল্প চালু করেছে। সাম্প্রতিক সংশোধনী শুধুমাত্র এই পাইলট প্রকল্পের ফলাফল।

Advertisements

একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে যে, ভারতে GNSS-ভিত্তিক ইলেকট্রনিক টোল সংগ্রহের বিধান চালু করতে জাতীয় মহাসড়ক ফি বিধিমালা ২০০৮ অর্থাৎ ন্যাশানাল হাইওয়েস ফি ২০০৮ (Toll Tax Rules) সংশোধন করেছে৷ এই উদ্যোগের লক্ষ্য হাইওয়ে টোল প্লাজাগুলিতে যানজট হ্রাস করা এবং যানবাহন দ্বারা ভ্রমণ করা প্রকৃত দূরত্বের উপর ভিত্তি করে টোল চার্জ কার্যকর করা।

Advertisements

নতুন নিয়ম (Toll Tax Rules) কার্যকর হওয়ার সাথে সাথে, ব্যক্তিগত যানবাহন চালকদের জাতীয় মহাসড়ক, এক্সপ্রেসওয়ে, সেতু এবং টানেলে ২০ কিলোমিটার পর্যন্ত টোল-মুক্ত যাতায়াতের অনুমতি দেওয়া হয়েছে। এটি গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বা GNSS অন-বোর্ড ইউনিটের সাথে যুক্ত তাদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। যদি দূরত্ব ২০ কিলোমিটারের বেশি হয় তবে সেই দূরত্বের জন্য একটি ফি চার্জ করা হবে। নিয়মটি জাতীয় পারমিট সহ যানবাহনকে ছাড় দেবে, যা প্রাথমিকভাবে বাণিজ্যিক পরিবহনের জন্য ব্যবহৃত হয়।

Advertisements

আরো পড়ুন: জাতীয় সড়কে টোল ফি’র নিয়মে বদল আলন কেন্দ্র, এবার মিলবে বড় ছাড়

সরকারী বিজ্ঞপ্তি অনুসারে, এই নীতি লক্ষাধিক ব্যক্তিগত গাড়ির মালিকদের জন্য উল্লেখযোগ্য সুবিধা নিয়ে আসবে, বিশেষ করে যারা হাইওয়েতে ঘন ঘন যাতায়াত করে থাকে। যে সমস্ত যাত্রীরা কাজ বা কাজের জন্য প্রতিদিন একই হাইওয়ে ব্যবহার করেন তারা সবচেয়ে বেশি উপকৃত হবেন, কারণ তারা এখন কম দূরত্বের জন্য টোল ফি বাইপাস করতে পারে।

জিএনএসএস প্রযুক্তি অন্তর্ভুক্ত করার মাধ্যমে, টোল আদায় প্রক্রিয়া আরও নিরবচ্ছিন্ন হয়ে উঠবে। টোল প্লাজাগুলিতে ট্র্যাফিক কমবে বলে আশা করা হচ্ছে, কারণ GNSS ইউনিটের সাথে সংযুক্ত যানবাহনগুলি দীর্ঘ যাত্রার জন্য স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা হবে, ম্যানুয়াল অর্থপ্রদানের প্রয়োজনীয়তা দূর করবে বা বুথে পুরোপুরি থামবে। মন্ত্রক জিএনএসএস ইউনিটের সাথে যুক্ত যানবাহনের জন্য নির্দিষ্ট লেন করারও পরিকল্পনা করছে। একটি অপারেশনাল GNSS ইউনিট ব্যতীত এই লেনগুলিতে প্রবেশ করা ড্রাইভারকে স্ট্যান্ডার্ড টোল হারের দ্বিগুণ ফি দিয়ে জরিমানা করা হবে।

Advertisements