Dooars Tour in Puja: অবশেষে চলতি মাসে পর্যটকদের জন্য খুলতে চলেছে জঙ্গলের দরজা, হাতছাড়া করবেন না এই সুযোগ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Dooars Tour in Puja: ডুয়ার্স হলো পশ্চিমবঙ্গের একটি মনোরম অঞ্চল। এখানে গেলে ফিরে আসতে মন চাইবেনা। চা বাগান থেকে শুরু করে জঙ্গল, এবং বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর জন্য পর্যটকদের বারে বারে আকৃষ্ট করে এই জায়গা। আপনি এখানে যেমন জঙ্গল সফারি করতে পারবেন তেমনি চা বাগান ঘোরা এবং প্রকৃতির মাঝে সময় কাটাতে পারেন। দার্জিলিং, মিরিক, কালিম্পং এই অঞ্চলের জনপ্রিয় পর্যটন স্থান।

Advertisements

গত তিন মাস ডুয়ার্স (Dooars Tour in Puja) বন্ধ থাকার পিছনে আসল কারণ হলো বর্ষাকাল। বর্ষাকালে জঙ্গলের পরিবেশে আসে বিশাল পরিবর্তন। এই সময় জঙ্গলে বন্যপ্রাণীরা তাদের বাচ্চা প্রজনন করে এবং তাদের নিরাপত্তার জন্য একটু একান্ততা প্রয়োজন হয়। এছাড়াও বর্ষাকালে জঙ্গলে প্রচুর পরিমাণে জল জমে যায়। রাস্তাঘাট বেহাল হয়ে যায় এবং পর্যটকদের জন্য যাতায়াত করা কঠিন হয়ে পড়ে। বর্ষাকালে জঙ্গলে সাপের উপদ্রব অনেক বেড়ে যায়। পর্যটকদের এবং বন্যপ্রাণীদের সুরক্ষার জন্যই বর্ষাকালে ডুয়ার্সের জঙ্গল বন্ধ রাখা হয়।

Advertisements

পুজোতে ডুয়ার্সে (Dooars Tour in Puja) ঘুরতে যাওয়ার একাধিক সুন্দর সুন্দর জায়গা রয়েছে। প্রকৃতির মাঝে যদি পরিবার কিংবা বন্ধু-বান্ধবদের সঙ্গে সময় কাটাতে চান তাহলে ডুয়ার্স আপনাকে স্বর্গীয় অভিজ্ঞতা প্রদান করবে। এই পুজোর কয়েকটি ছুটির দিন কাটাতেই পারেন পাহাড় কিংবা জঙ্গলের মধ্যে।

Advertisements

আরো পড়ুন: এবার বন্দে ভারতে চড়ে হবে তারা মায়ের দর্শন, কত পড়বে ভাড়া

উল্লেখযোগ্য কয়টি পর্যটনকেন্দ্র হল, জলদাপাড়া জাতীয় উদ্যান যা হাতি দেখার জন্য বিখ্যাত। বক্সা টাইগার রিজার্ভ বাঘ দেখার জন্য একটি আদর্শ জায়গা। জঙ্গল সফারিতে বাঘ ছাড়াও অন্যান্য বন্যপ্রাণীও দেখতে পাওয়া যায়। এছাড়াও পর্যটকরা যেতে পারে মিরিক হ্রদ এবং চা বাগান। প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারবেন এখানে গেলে। কালিম্পং এবং লালগুড়ি জায়গাটি ও তালিকাতে রাখতে পারেন।

পুজোতে ডুয়ার্সে (Dooars Tour in Puja) ঘুরতে যাওয়ার বেশ কিছু উল্লেখযোগ্য কারণ হলো ডুয়ার্সের শান্তিপূর্ণ পরিবেশ। শহরের কোলাহল এবং ব্যস্ততা থেকে দূরে সবাই কাটানোর এটি হলো আদর্শ জায়গা।ডুয়ার্সের প্রাকৃতিক সৌন্দর্য অতুলনীয়। এখানে আপনি পাহাড়, নদী, জঙ্গল, এবং চা বাগান দেখতে পাবেন। পাশাপাশি ডুয়ার্সের খাবার খুবই সুস্বাদু এবং স্থানীয় মানুষের ব্যবহারও অতুলনীয়।

গত ৩ মাস সংরক্ষিত বনাঞ্চল ও জাতীয় উদ্যান বন্ধ ছিল পর্যটকদের জন্য যা এই মাসের ১৬ তারিখ থেকে পর্যটকদের জন্য খুলে যাচ্ছে। পর্যটকেরা আবারো ডুয়ার্সের জাতীয় উদ্যানে কার সাফারি ও হাতি সাফারি করতে পারবে। ১৬ সেপ্টেম্বর পর্যটকরা কার সাফারিতে গরুমারার বিভিন্ন নজর মিনারে যেতে পারবেন। পর্যটকরা যেসব গাড়িতে জঙ্গল সাফারি করবেন তা আদৌ কতটা উপযুক্ত সে বিষয়ে নজর দেওয়া হবে।

Advertisements