BSNL Service: ‘সস্তার তিন অবস্থা’, BSNL-এর পরিষেবায় ভোগান্তি, জানুন সমাধানের উপায়

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশের একমাত্র টেলিকম সংস্থা হিসেবে রাষ্ট্রায়ত্ত্ব টেলিকম সংস্থা BSNL সবচেয়ে সস্তায় পরিষেবা দিচ্ছে। তবে সস্তার পরিষেবা নিতে গিয়ে বহু গ্রাহকরা রীতিমত ভোগান্তির শিকার। এমন পরিস্থিতিতে অনেকেই বিএসএনএলের পরিষেবা (BSNL Service) নিয়ে বলছেন ‘সস্তার তিন অবস্থা’। তবে এই ধরনের ভোগান্তি থেকে নিস্তার পাওয়ার উপায়ও রয়েছে।

Advertisements

জুলাই মাস থেকে দেশের সমস্ত বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করার পর দেশের সাধারণ নাগরিকদের কাছে সেই সকল টেলিকম সংস্থার নেটওয়ার্ক বহন করা অনেক ব্যয়বহুল মনে হতে শুরু করে। সেই জায়গায় বিএসএনএল অনেক সস্তায় পরিষেবা দেওয়ার পরিপ্রেক্ষিতে বহু গ্রাহক রয়েছেন যারা অন্যান্য বিভিন্ন নেটওয়ার্ক ছেড়ে বিএসএনএল-এ নিজেদের নম্বর পোর্ট করেন।

Advertisements

তবে এরই মধ্যে রবিবার বিএসএনএলের পরিসেবা নিয়ে কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা থেকে একের পর এক অভিযোগ আসতে শুরু করে। অজস্র গ্রাহকরা জানিয়েছেন, রবিবার সারাদিনের বহু সময় তারা কারো সঙ্গে যোগাযোগ পর্যন্ত করতে পারেননি ঠিকঠাক কল না যাওয়ার কারণে। এছাড়াও ইন্টারনেট পরিষেবা নিয়েও বিস্তর অভিযোগ জানিয়েছেন তারা। যদিও বিএসএনএল বিষয়টি স্বীকার করেনি।

Advertisements

আরও পড়ুন : Third Floor Meaning: ‘থার্ড ফ্লোর’ মানে আসলে কত তলা? জানুন ফ্লোর গণনার বৈশ্বিক রহস্য!

অন্যদিকে এই বিষয়টি নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিএসএনএলের আধিকারিক জানিয়েছেন, এখনো সমস্ত জায়গাতে বিএসএনএলের 4G সাইট বসানো হয়নি। আবার যে সকল জায়গায় বসানো হয়েছে তার সমস্ত জায়গাতে চালুও করা হয়নি। আর এমন পরিস্থিতির কারণেই বহু জায়গায় সমস্যার শিকার হতে পারেন গ্রাহকরা।

এই ধরনের সমস্যা থেকে রেহাই পেতে এক টেক বিশেষজ্ঞ জানিয়েছেন, যে সমস্ত গ্রাহকরা এখন বিএসএনএল ব্যবহার করছেন তাদের নিজেদের ফোনের সেটিংসে কিছু বদল করতে হবে। নেটওয়ার্ক সেটিংসে গিয়ে প্রেফায়ার্ড নেটওয়ার্ক টাইপ 3G/2G সিলেক্ট করে নিতে হবে। সাধারণত অধিকাংশ গ্রাহকদের এই সেটিংসটি 5G/4G/3G/2G সিলেক্ট করে রাখেন। কিন্তু যেহেতু এখনো পর্যন্ত বিএসএনএল 5G অথবা 4G-র কোনোটিই ঠিকঠাক চালু করেনি তাই মোবাইল সবসময়ই উচ্চপ্রযুক্তির নেটওয়ার্ক খুঁজলে তা না পেলেই সমস্যা তৈরি হয়। বর্তমানে কলকাতায় বিএসএনএলের ৫৫০ টি ৪জি সাইট বসেছে, তবে ৪০০টি মতো সাইট চালু রয়েছে। সুতরাং এমন পরিস্থিতিতে নেটওয়ার্ক সমস্যা থেকে বিরত থাকতে সবসময় ই ফোনের নেটওয়ার্ক সেটিংস ঠিকঠাক রাখতে হবে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী চললে কোন সমস্যা না হওয়ারই কথা।

Advertisements