Weather Update IMD: রোদের দেখা মিললেও এখনই বিদায় নিচ্ছে না বৃষ্টি, যা জানালো আবহাওয়া দপ্তর

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : নিম্নচাপের জেরে গত সপ্তাহের শুক্রবার থেকে শুরু হয়েছে দক্ষিণবঙ্গে বৃষ্টি। বৃষ্টি এতটাই হয়েছে যে এই বছর অন্যান্য সমস্ত মাসের তুলনায় বৃষ্টির পরিমাণ বেশি ছিল। আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগেই জানানো হয়েছিল, সোমবার থেকে নিম্নচাপের প্রভাব কমিতে শুরু করবে এবং আবহাওয়ার উন্নতি হবে।

Advertisements

সোমবার দুপুরের পর থেকে ধীরে ধীরে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির পরিমাণ কমতে শুরু করে। পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় মিলেছে রোদের দেখা। তবে মঙ্গলবার সকাল থেকে রোদের দেখা মিললেও কিন্তু এখনই বৃষ্টি বিদায় নিচ্ছে না বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস (Weather Update IMD)।

Advertisements

আবহাওয়া দপ্তরের যা পূর্বাভাস তাতে মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া উন্নতি দেখা গেলেও, সকাল থেকে রোদের দেখা মিললেও কিন্তু কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই এখনো বৃষ্টি হতে পারে। কেননা যে নিম্নচাপের কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ টানা তিন দিন ধরে বৃষ্টির মুখোমুখি হয়েছে সেই নিম্নচাপ খুব ধীরগতিতে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে গিয়েছে। এই গভীর নিম্নচাপ এখন শক্তি হারিয়ে নিম্নচাপ রূপে ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে।

Advertisements

আরও পড়ুন : Dooars Tour in Puja: অবশেষে চলতি মাসে পর্যটকদের জন্য খুলতে চলেছে জঙ্গলের দরজা, হাতছাড়া করবেন না এই সুযোগ

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আপাতত আর ভারী অথবা অতি ভারী বৃষ্টির পূর্বাভাস না থাকলেও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। একইভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত এমন পরিস্থিতি বজায় থাকতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলতে পারে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

অন্যদিকে নিম্নচাপের প্রভাবে ঝাড়খন্ডে বৃষ্টি হলে সেক্ষেত্রেও কিন্তু পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। কেননা এমনিতেই গত তিন দিনের বৃষ্টিতে নদী-নালা থেকে জল উপচে পড়ছে। বিভিন্ন জলাধার ইতিমধ্যেই জল ছাড়া শুরু করে দিয়েছে। এরপর আবার ঝাড়খন্ডে যদি বৃষ্টি বেশি হয় সেক্ষেত্রে সেখানকার জল গড়িয়ে আসতে শুরু করবে রাজ্যের নদনদীগুলিতে। যার প্রভাবে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে।

Advertisements