Trains Cancelled: রাজ্য থেকে চলবে না একাধিক দূরপাল্লার ট্রেন, বাতিল থাকবে এক মাসের বেশি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ট্রেনে চড়ে সাধারণ যাত্রীরা প্রতিদিন নিজেদের গন্তব্যে পৌঁছে যাচ্ছেন। তবে রক্ষণাবেক্ষণ থেকে শুরু করে অন্যান্য বিভিন্ন কারণে বিভিন্ন সময় বিভিন্ন রুটের একাধিক ট্রেন বাতিল (Trains Cancelled) রাখতে হয় রেলকে (Indian Railways)। ঠিক সেই রকমই এক মাসের বেশি সময় রাজ্য থেকে দূরপাল্লার একাধিক ট্রেন চলবে না এমনটাই জানিয়ে দিল রেল কর্তৃপক্ষ।

Advertisements

রক্ষণাবেক্ষণ ছাড়াও বহু সময় ট্রেন বাতিল রাখা হয় মূলত প্রাকৃতিক দুর্যোগ বা প্রতিকূলতার কারণে। যেমন অতিবৃষ্টিতে রেললাইন জলের তলায় চলে গেলে ট্রেন বাতিল রাখতে হয় অথবা ট্রেন দেরিতে চলে। অনেক ক্ষেত্রেই বন্যা পরিস্থিতি থেকে শুরু করে ধস ইত্যাদি নামার কারণে পূর্ব ভারতে অনেক সময় ট্রেন বাতিল থাকতে দেখা যায়। তবে এবার যে সকল ট্রেন বাতিলের কথা বলা হয়েছে, সেগুলির পিছনে রয়েছে অন্য কারণ।

Advertisements

সেপ্টেম্বর মাস ইতিমধ্যেই অর্ধেক পার করেছে। এরপরেই অক্টোবর আর তারপর থেকেই শুরু হবে ধীরে ধীরে শীতের মরসুম। শীতের মরসুম শুরু হলে ট্রেন চলাচল থেকে শুরু করে অন্যান্য যানবাহন চলাচলের ক্ষেত্রে সবচেয়ে বড় যে প্রতিকূল পরিস্থিতি তৈরি করে তা হল কুয়াশা। যে কুয়াশার কারণে প্রতি বছরই একাধিক ট্রেন বাতিল রাখা হয়। ঠিক সেই রকমই এই বছরও বহু ট্রেন বাতিল রাখা হবে। যে সকল ট্রেনের মধ্যে কিছু ট্রেন রয়েছে পশ্চিমবঙ্গ থেকে বিভিন্ন দূরপাল্লার রুটে যাতায়াত করে।

Advertisements

আরও পড়ুন : Weather Update IMD: রোদের দেখা মিললেও এখনই বিদায় নিচ্ছে না বৃষ্টি, যা জানালো আবহাওয়া দপ্তর

২২৮৫৭ সাঁতরাগাছি-আনন্দ বিহার এক্সপ্রেস ২ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। ২২৮৫৮ আনন্দ বিহার-সাঁতরাগাছি এক্সপ্রেস ৩ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। ১২৮৭৩ হাতিয়া-আনন্দ বিহার এক্সপ্রেস ২ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারি পর্যন্ত বাতিল থাকবে। ১২৮৭৪ আনন্দ বিহার-হাতিয়া এক্সপ্রেস ৩ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত বাতিল থাকবে।

অন্যদিকে পশ্চিমবঙ্গ ছাড়াও আরও বেশ কিছু এলাকা থেকে ইতিমধ্যেই কুয়াশার কারণে ট্রেন বাতিল রাখা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে টাটানগর থেকে অমৃতসর ১৮১০৩ ট্রেনটি ২ ডিসেম্বর থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল রাখা হবে। ১৮১০৪ অমৃতসর থেকে টাটানগর এক্সপ্রেস ট্রেনটি ৪ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাতিল রাখা হবে বলে জানানো হয়েছে। তবে কেবলমাত্র এই কয়েকটি ট্রেন বাতিল থাকবে এমন নয়। সংশ্লিষ্ট মহল দাবি করছে, কুয়াশার মরসুম শুরু হলেই আরো অজস্র ট্রেন রয়েছে যেগুলি বাতিলের তালিকায় জুড়ে যাবে।

Advertisements