Ration Card eKyc: রেশন উপভোক্তাদের বিনামূল্যে খাদ্য সামগ্রী নিয়ে নতুন খবর শোনালো কেন্দ্র

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়ার ক্ষেত্রে রেশন (Ration) ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। কেননা এই ব্যবস্থার মধ্য দিয়ে দেশের ৮০ কোটির বেশি মানুষ বিনামূল্যে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন। বিনামূল্যে খাদ্য সামগ্রী প্রদানের পরিপ্রেক্ষিতে ওই সকল মানুষরা অন্ততপক্ষে কিছুটা হলেও স্বস্তি পান। আর এই রেশন ব্যবস্থা নিয়ে এবার নতুন খবর শোনালো কেন্দ্র সরকার।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের ৮০ কোটির বেশি মানুষদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হলেও যাতে এই প্রকল্পের ক্ষেত্রে কেউ কারচুপি করতে না পারে তার জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়। কারচুপি যাতে করতে না পারে তার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে ভুয়ো রেশন কার্ড খুঁজে বের করতে ই-কেওয়াইসি (Ration Card eKyc) বাধ্যতামূলক করা হয়েছে। আর এই ইকেওয়াইসি নিয়ে এবার কেন্দ্র সরকার রেশন উপভোক্তাদের নতুন খবর শুনিয়েছে।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে রেশন উপভোক্তাদের তাদের রেশন কার্ডের ই-কেওয়াইসি করানোর শেষ দিন হিসাবে ৩০ সেপ্টেম্বর দিনটিকে ধার্য করা হয়েছে। বলা হয়েছে ওই নির্দিষ্ট সময়ের মধ্যে রেশন উপভোক্তাদের ই-কেওয়াইসির কাজটি সেরে ফেলতে হবে। এক্ষেত্রে বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়ার ক্ষেত্রে যদি উপভোক্তারা কোন বাধার সম্মুখীন হতে না চান তাহলে সরকার নির্দিষ্ট করে দেওয়া ই-কেওয়াইসি করার কাজটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেরে ফেলতে হবে।

Advertisements

আরও পড়ুন : Toll Tax Rules: মহা সুখবর, এই সমস্ত গাড়িগুলির কোনো টোল ট্যাক্স দিতে হবে না

ই-কেওয়াইসি করার ক্ষেত্রে এখন সরকারের তরফ থেকে অনেক সহজ ব্যবস্থা আনা হয়েছে। এখন আর সশরীরে কোথাও যাওয়ার দরকার নেই। অনলাইনে রেশন উপভোক্তারা তাদের রেশন কার্ডের ই-কেওয়াইসি পূরণ করে নিতে পারবেন। অনলাইনে ই-কেওয়াইসি পূরণ করার ক্ষেত্রে কিছু নথির প্রয়োজন হয়। যেমন আধার কার্ড, আধার কার্ডের সঙ্গে সংযুক্ত থাকা মোবাইল নম্বর।

রাজ্য সরকারের তরফ থেকে নির্দিষ্ট করে দেওয়া খাদ্য ও খাদ্য সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেশন উপভোক্তারা তাদের ই-কেওয়াইসি পূরণ করতে পারবেন। নির্দিষ্ট করে দেওয়া ওই ওয়েবসাইটে গিয়ে প্রথমে উপভোক্তাদের রেশন কার্ড নম্বর দিতে হবে এবং তারপর আধার নম্বর দিতে হবে। এরপর পরবর্তী পর্যায়ে আধার নম্বরের সঙ্গে সংযুক্ত থাকা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিলেই ই-কেওয়াইসির কাজ হয়ে যাবে। সরকারের তরফ থেকে নির্দিষ্ট করে দেওয়া দিনের আগেই এই কাজটি সেরে নিতে হবে যাতে করে রেশনের বিনামূল্যের খাদ্য সামগ্রী পেতে কোন অসুবিধা না হয়।

Advertisements