Ford: অবশেষে খুলতে চলেছে চেন্নাইয়ের বন্ধ কারখানা, আবেদন জানালো গাড়ি নির্মাণকারী সংস্থা ফোর্ড

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Ford: জনপ্রিয় গাড়ি নির্মাণকারী সংস্থা ফোর্ড মোটরস কোম্পানি সম্পর্কে আমরা সকলেই জানি। তারা ভারতে তাদের ব্যবসা বন্ধ করে দেশে ফিরে যায়। ফলে চেন্নাইতে অবস্থিত তাদের কারখানা বন্ধ হয়ে যায় ২০২২ সালে। আমেরিকার এই গাড়ি নির্মাণকারী সংস্থা ফের সিদ্ধান্ত নেয় তামিলনাড়ুর চেন্নাইয়ে বন্ধ কারখানা পুনরায় খোলা হবে। সংস্থার পক্ষ থেকে এমনটাই জানানো হয় গত শুক্রবার। বন্ধ কারখানা খোলার ব্যাপারে তামিলনাড়ু সরকারকে চিঠি দিয়ে আবেদন করার কথা জানানো হয়েছে ফোর্ডের তরফে।

Advertisements

এই ঘোষণা করেছেন, ফোর্ডস (Ford) ইন্টারন্যাশনাল মার্কেটস গ্রুপের প্রেসিডেন্ট কে হার্ট। নিজেদের ব্যবসাকে পুনরায় চালু করার বিষয় তিনি বলেছেন, ভারতের চেন্নাইতে অবস্থিত তাদের বন্ধ হয়ে যাওয়া কারখানা পুনরায় খোলার বিষয়ে চিঠি দেওয়া হয়েছে তামিলনাড়ু সরকারকে। রপ্তানির জন্য ওই প্ল্যান্ট ফের খোলা হবে। ঘোষণাটি করতে পেরে তারা নিজেরাও খুবই খুশি।

Advertisements

প্রসঙ্গত, ২০২১ সালের সেপ্টেম্বরে ভারত ছেড়ে চলে যাওয়ার কথা ঘোষণা করেছিল ফোর্ড (Ford)। ২০২২ সালের অগস্ট মাসে চেন্নাইয়ের মারাইমালাইয়ে ফোর্ডের কারখানায় কাজ বন্ধ হয়ে যায়। সেই বন্ধ কারখানা খোলার জন্য গত কয়েক মাস ধরেই উদ্যোগী হয়েছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

Advertisements

আরো পড়ুন: চলছে গাড়ির উৎসব, টাটা মোটরস দিচ্ছে ব্যাপক ছাড়

সম্প্রতি তিনি গিয়েছিলেন আমেরিকার সফরে এবং সেখানে গিয়ে ফোর্ড (Ford) মোটরসের কর্তা-ব্যক্তিদের সঙ্গে বৈঠক করে তামিলনাড়ুর চেন্নাইয়ে বন্ধ হয়ে যাওয়া কারখানা ফের খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। নিজের এক্স হ্যান্ডেলে এই কথায় তিনি বলেন। বৃহস্পতিবার নিজেই একথা সকলের সামনে জানিয়েছিলেন স্ট্যালিন। ফোর্ড যে ফিরতে পারে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমনটাই ইঙ্গিত দিয়েছিলেন, এর পরই ফোর্ডের তরফে করা হল ঘোষণা।

মার্কিন এই গাড়ি প্রস্তুতকারক সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ায় বড় বাজার রয়েছে। আসলেই ফোর্ড চেন্নাই এর কারখানাটাকে ব্যবহার করতে চলেছে সেই বাজারে রপ্তানির জন্যই। এমনটাই পরিকল্পনা করেছে ফোর্ড। কারখানা খুলতে তামিলনাড়ু সরকারের উদ্যোগেরও প্রশংসা করেছে মার্কিন গাড়ি প্রস্তুতকারক সংস্থা। আশা করা যাচ্ছে যে, কারখানাটি একবার চালু হলে প্রায় ১২ হাজার লোকের কর্মসংস্থান হবে। আগামী কয়েক বছরের মধ্যে সেই সংখ্যা বাড়তেও পারে। বন্ধ হয়ে যাওয়া কারখানা ফের চালু হওয়াতে আশার আলো দেখছে দেশের জনগণ।

Advertisements