South Sikkim: দক্ষিণ সিকিমের মায়াময় গ্রাম চালামথাং, পুজোর ছুটিতে হারিয়ে যান এক অদ্ভুত শান্তির জগতে

Prosun Kanti Das

Published on:

Advertisements

South Sikkim: পুজোর ছুটিতে যদি আপনি প্রকৃতির মাঝে হারিয়ে যেতে চান, তবে দক্ষিণ সিকিমের (South Sikkim) চালামথাং আপনার জন্য একটি অদ্ভুত শান্তির পরিক্রমা হতে পারে। সারা বছরের ব্যস্ততার কোলাহল থেকে মুক্তি পেতে চান? তাহলে চালামথাংয়ের গভীরে চলে যান, যেখানে প্রকৃতি আপনাকে এক আশ্চর্য ভ্রমণের প্রস্তাব দেয়। এখানে সূর্য ওঠার সাথে সাথে পাখিদের গায়েন আর কণ্ঠে প্রকৃতির সঙ্গ আপনাকে নতুন প্রাণ দেবে। মধুর বাতাস আর প্রকৃতির স্নিগ্ধতা আপনার মনকে শান্তি ও প্রশান্তি দেবে।

Advertisements

চালামথাং, দক্ষিণ সিকিমের (South Sikkim) একটি লুকানো রত্ন, এখনও পর্যটকদের কাছে গোপন রহস্য। এই অদ্ভুত গ্রামটির বর্ণনায় বলতেই হয় যে, এটি প্রকৃতির এক অচেনা সৌন্দর্য। এখানে, আপনার পথ চলা হবে পাহাড়ের ঢালে, যেখানে প্রায় ১৬০ বছর পুরনো একটি ঐতিহাসিক কুটির আপনাকে বিস্মিত করবে। বাঁশ ও ঘাসের নির্মিত এই কুটির, প্রকৃতির সঙ্গে এক অপূর্ব মেলবন্ধনের নিদর্শন। এটি একসময় পাহাড়ি বাসিন্দাদের বাড়ি ছিল, কিন্তু আজ এটি আপনাকে আমন্ত্রণ জানাচ্ছে আরামদায়ক বিশ্রামের জন্য।

Advertisements

চালামথাংয়ের পরবর্তী গন্তব্য বান জাখরি গিরিকন্দর। এই গুহাটি একটি অদ্ভুত রহস্যের ধারক, যেখানে সিকিমের পুরনো ওঝারা বাস করতেন। তবে, ভয় পাবেন না-এখানে ভূতের মতো কিছু নেই। বরং, গুহার চারপাশের সবুজ প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে। পাহাড়ের কোলে অবস্থিত এই গুহার সৌন্দর্য আপনাকে বিমোহিত করবে এবং আপনার মনকে প্রশান্তি দেবে।

Advertisements

আরো পড়ুন: অবশেষে চলতি মাসে পর্যটকদের জন্য খুলতে চলেছে জঙ্গলের দরজা, হাতছাড়া করবেন না এই সুযোগ

এরপর, পাহাড়ি এলাকার আরও এক সুন্দর স্থানে যেতে পারেন-দারা পাহাড়। সিকিমের (South Sikkim) ভাষায় ‘দারা’ মানে পাহাড়ের চূড়া, আর এখানে হেঁটে উঠলে আপনি অবাক হয়ে দেখবেন তিস্তার প্রবাহ আর কাঞ্চনজঙ্ঘার ঊর্ধ্বমুখী শিখর। হারে দারা, যা স্থানীয়দের কাছে অত্যন্ত পবিত্র, নববিবাহিত দম্পতিদের জন্য বিশেষ শুভ স্থান হিসেবে পরিচিত। এখানকার মন্ত্রমুগ্ধ দৃশ্য ও শান্ত পরিবেশ আপনার মনকে চিরকালীন স্মৃতি বানিয়ে দেবে।

চালামথাংয়ের মধুর অভিজ্ঞতার পর যদি আপনি আরও ভ্রমণ করতে চান, তাহলে রাভাংলা কিংবা চার ধামের দিকে যেতে পারেন। এখানকার বিশাল শিবমূর্তি আর আকাশছোঁয়া গুরু পদ্মসম্ভবের মূর্তি আপনাকে এক আধ্যাত্মিক অভিজ্ঞতা দেবে। নিউ জলপাইগুডি স্টেশন থেকে গ্যারেজে তিন ঘণ্টার যাত্রার মাধ্যমে চালামথাং পৌঁছাতে পারেন। স্থানীয় হোমস্টে গুলোতে আরামদায়ক থাকার সুযোগ পাবেন। তাই, পুজোর ছুটিতে প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়ার জন্য চালামথাং এক আদর্শ গন্তব্য হতে পারে। চালামথাং, এক বিরল শান্তির পীঠস্থান, যেখানে আপনি প্রকৃতির পূর্ণতা উপভোগ করতে পারবেন।

Advertisements