Maruti Suzuki Swift CNG: নামমাত্র খরচে চলবে গাড়ি, অবাক করা মাইলেজ দিচ্ছে মারুতি সুজুকি সুইফ্ট সিএনজি

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Maruti Suzuki Swift CNG: নামমাত্র খরচে চলবে গাড়ি, অবাক করা মাইলেজ দিচ্ছে মারুতি সুজুকি সুইফ্ট সিএনজি। ভারতীয় গাড়ির বাজারে অত্যন্ত জনপ্রিয় নাম মারুতি সুজুকি। এই সংস্থাটির সুইফট মডেলটি হ্যাচব্যাক গাড়িগুলির মধ্যে অন্যতম। এই মডেলটি ভারতে প্রচলিত গাড়িগুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয়তা লাভ করেছে। সম্প্রতি সুইফটের সিএনজি ভার্সন লঞ্চ করেছে সংস্থা। এই গাড়িটিও হ্যাচব্যাক মডেলের সিএনজি ভার্সনের মধ্যে সর্বাধিক জনপ্রিয়তা পাচ্ছে। শুধু তাই নয়, পরিবেশ বান্ধব এবং ইকোনোমিক্যালি চয়েস ফুল গাড়ি হিসেবে পরিচিতি পেয়েছে মারুতি সুজুকি সুইফট সিএনজি (Maruti Suzuki Swift CNG)। খরচ একেবারেই কম। প্রতি কেজিতে ৩২.৮৫ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দিতে পারে এই গাড়িটি। যার অর্থ প্রত্যেক কিলোমিটারের খরচ পড়বে মাত্র ২.৩৩ টাকা।

Advertisements

২০২৪ সালে মারুতি সুজুকি সুইফট সিএনজির (Maruti Suzuki Swift CNG) তিনটি ভেরিয়ান্ট লঞ্চ করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। তিনটি ভেরিয়েন্টের দাম ৮ লক্ষ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে রাখা হয়েছে। ভেরিয়েন্টগুলি হল ভিএক্সআই যার দাম ৮ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা, ভিএক্সআই প্লাস যার দাম ৮ লক্ষ ৪৬ হাজার ৫০০ টাকা এবং যেডএক্সআই যার দাম ৯ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা। মডেলগুলির মতন এই মডেলটিরও পাওয়ার আউটপুট খুবই ভালো। ৬৯.৭৫ এইচপি আউটপুট পাওয়া যায় এই গাড়ি থেকে। এবং গাড়িটি সর্বোচ্চ ১০১.৮ এনএম টর্ক শক্তি উৎপাদন করতে সক্ষম। বাড়িতে ব্যবহৃত মটরটির সাথে ৫ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন যুক্ত করা হয়েছে।

Advertisements

মারুতি সুজুকি সুইফট সিএনজি (Maruti Suzuki Swift CNG) গাড়িতে বুট স্পেস কমানোর জন্য একটি বিশেষ কিট ব্যবহার করা হয়েছে। এই গাড়িতে ব্যবহার করা হয়েছে সিএনজি সিঙ্গেল সিলিন্ডার কিট। সুযোগ-সুবিধার দিক থেকে দেখতে গেলে প্রায় সব কিছুই পাওয়া যায় এই গাড়িটিতে। সুরক্ষা ব্যবস্থা এই গাড়িটির ক্ষেত্রেও যথেষ্ট ভালো। সব ধরনের আধুনিক ব্যবস্থা যুক্ত রয়েছে এই গাড়ির সাথে। এই গাড়িটিতে রয়েছে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম এমনকি ব্রেক ফোর্স ডিস্ট্রিবিউশন সিস্টেম যুক্ত রয়েছে এই গাড়ির সাথে। এছাড়া এয়ার ব্যাগ সহ অন্যান্য সুরক্ষা ব্যবস্থা তো আছেই।

Advertisements

আরো পড়ুন: Hero-র এই বাইক কড়া টক্কর দিতে চলেছে Mercedes-Benz, Land Rover-কে

মারুতি সুজুকি সুইফট সিএনজিতে (Maruti Suzuki Swift CNG) রয়েছে একাধিক সুযোগ সুবিধা। এই গাড়িতে রয়েছে আরামদায়ক কেবিন, মাউন্টেড অডিও কন্ট্রোল, নিজে থেকে জলবায়ু নিয়ন্ত্রণ করার মেশিন, এসি ভেল্ট, ওয়ারলেস চার্জার আরো কত কি! গাড়ি প্রেমিদের কাছে এই গাড়ির ডিজাইন থেকে শুরু করে ফিচার সবকিছুই অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। যুব গোষ্ঠীর মন কাড়তে সফল এই গাড়িটি। গাড়িতে রয়েছে বড় হুইল আর্চ, স্লোপিং রূফ লাইন, স্পোটিং ফ্রন্ট গ্রিল। যা গাড়িটিকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছে। এই গাড়িতে রয়েছে পেট্রোল এবং সিএনজি উভয় চালিত ইঞ্জিন। দক্ষতা এবং পারফরম্যান্স দুটি ইঞ্জিনের ক্ষেত্রেই ভালো।

সব থেকে আকর্ষণীয় বিষয় হলো এর দাম। অন্যান্য গাড়ির তুলনায় মারুতি সুজুকি সুইফট সিএনজির (Maruti Suzuki Swift CNG) দাম অনেকটাই কম। এই কারণেই গাড়িটি গ্রাহকদের কাছে আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে। এছাড়া এখানে যে কেবিনটি রয়েছে সেটা বেশ আরামদায়ক, গাড়িটি যে কতটা পরিবেশবান্ধব এবং ইকোনোমিকাল তা নিয়ে আর কোন সন্দেহ প্রকাশ করার অবকাশ নেই। আরামদায়ক, সুরক্ষিত এবং দৈনন্দিন ব্যবহারের জন্য একেবারে উপযুক্ত গাড়ি এটি। যারা কম খরচে ভাল নিত্য প্রয়োজনীয় গাড়ি খুঁজছেন তাদের জন্য মারুতি সুজুকি সুইফট সিএনজি গাড়ি সেরা পছন্দ হতে পারে।

Advertisements