Rupees to Iranian Rial: ১ টাকা থাকলেই অনেক, বিশ্বের নামকরা এই দেশে মিলবে ৫০০ গুণ বেশি মুদ্রা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বহু ভারতীয় নাগরিকরা রয়েছেন যারা বছরের বিভিন্ন সময় বিদেশের বিভিন্ন দেশে ঘুরতে যান। বিদেশে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে সবার আগে ওই সকল পর্যটকদের মাথায় যে চিন্তা ঘুরে বেড়ায় তা হল টাকা পয়সা। কেননা বিদেশে ঘুরতে যাবো বললেই তো আর হয়না, তার সঙ্গে প্রয়োজন হয় প্রচুর পরিমাণে অর্থ। কেননা বিদেশের মাটিতে যেখানে পা রাখবেন সেখানেই টাকা ছাড়া অন্য কিছু উপায় নেই।

Advertisements

ভারত থেকে যারা আমেরিকা, ইংল্যান্ড সহ পাশ্চাত্যের বিভিন্ন দেশে ঘুরতে যান তাদের অনেক বেশি খরচ হয়ে থাকে। কেননা ঐ সকল দেশের মুদ্রা ভারতের মুদ্রার তুলনায় অনেক বেশি দামি। কিন্তু আবার বিশ্বের এমনও কিছু দেশ রয়েছে যেগুলিতে ভারতীয় মুদ্রায় এক টাকা থাকলেই কয়েকগুণ বেশি অর্থ পাওয়া যায় ওই দেশের মুদ্রায়।

Advertisements

যে সকল দেশের ভারতীয় মুদ্রার তুলনায় অনেক বেশি ওই দেশের মুদ্রা পাওয়া যায় সেই সকল দেশে ঘুরতে গিয়ে ভারতীয় পর্যটকদের অনেক সুবিধা হয়। যেমন বাংলাদেশ, শ্রীলঙ্কা ইত্যাদি। কেননা এই সকল দেশের মুদ্রার দাম ভারতের মুদ্রার দামের তুলনায় অনেকটাই কম। এই সকল দেশে ঘুরতে গিয়ে ভারতের টাকায় ওই সকল দেশের অনেক বেশি মুদ্রা পাওয়া যায়।

Advertisements

আরও পড়ুন : Sealdah Station: যাত্রীদের ছোট ছোট ভুল, শিয়ালদায় ২০ দিনে ১ কোটি টাকার বেশি রোজগার করে নিল রেল

এসবের মধ্যেই বিশ্বে এমন একটি দেশ রয়েছে যে দেশে ঘুরতে গেলে ভারতীয় নাগরিকরা ভারতের এক টাকায় ৫০০ গুণ বেশি মুদ্রা পেয়ে থাকেন ওই দেশের। দেশটি যে খুব অপরিচিত তা নয়। যে দেশটির কথা বলা হচ্ছে তার নাম ইরান। ইরানের মুদ্রার দাম ভারতীয় মুদ্রার থেকে অনেকটাই কম। বর্তমান মূল্য অনুযায়ী একজন ভারতীয় নাগরিক ভারতের এক টাকায় ৫০২.৫৫ ইরানিয়ান রিয়াল পেতে পারেন। অর্থাৎ কেউ যদি ১০০০ টাকা নিয়ে ইরানে যান তাহলে তিনি ৫ লক্ষ ২ হাজার ৫৪৫ ইরানিয়ান রিয়াল পেয়ে যাবেন।

ইরান মধ্যপ্রাচ্যের একটি দেশ। যে দেশটি ইতিহাস সমৃদ্ধ দেশ হিসাবে পরিচিত। এই দেশের রাজধানী তেহরান সহ বিভিন্ন জায়গায় বিভিন্ন দেশের মানুষেরা ইতিহাসের স্বাদ পেতে ঘুরতে আসেন। তবে বারংবার যুদ্ধ-বিধ্বস্ত হওয়ার কারণে ইরানের হাতে নিজেদের আরও সমৃদ্ধ করার সুযোগ থাকলেও তা হয়ে ওঠেনি।

Advertisements