Electric Scooters: গ্রাহকদের জন্য নতুন চমক, সাধ্যের মধ্যেই লিথিয়াম ব্যাটারি যুক্ত ইলেকট্রিক স্কুটার

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Electric Scooters: গ্রাহকদের জন্য নতুন চমক, সাধ্যের মধ্যেই লিথিয়াম ব্যাটারি যুক্ত ইলেকট্রিক স্কুটার। পেট্রোল ডিজেলের দাম যত বাড়ছে, ইলেকট্রিক গাড়ির চাহিদা ততই বাড়ছে। এমনকি সরকারও চাইছে দেশজুড়ে এই গাড়ির বিক্রি বৃদ্ধি করতে। গাড়িটি দামের দিক থেকে যেমন সস্তা, তেমনি পরিবেশ বান্ধবও বটে। আর সেই কারণেই সরকার এই গাড়ির বিক্রির ক্ষেত্রে বেশি মনোযোগ দিয়েছে। একাধিক সংস্থা ইলেকট্রিক টু হুইলার অথবা ফোর হুইলার লঞ্চ করেছে গাড়ির বাজারে। এইবার ইলেকট্রিক স্কুটারের (Electric Scooters) ক্ষেত্রে নিয়ে আসা হলো নতুন চমক। পাওয়া যাবে লিথিয়াম ব্যাটারিযুক্ত গাড়ি।

Advertisements

ভারতীয় বাজারে ব্যবসা করা অন্যতম জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থা আনাম ইভি মোটো। এই সংস্থার পক্ষ থেকে নিয়ে আসা হয়েছে নতুন একটি ইলেকট্রিক স্কুটার (Electric Scooters)। যাতে ব্যবহার করা হয়েছে লিথিয়াম ব্যাটারি। লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হচ্ছে বলেই যে গাড়িটির দাম অনেক বেশি হবে তা কিন্তু একেবারেই নয়। দামের দিক থেকে এই গাড়িটি এক্কেবারে সস্তা। গাড়িটির দাম রাখা হয়েছে মাত্র ৩৫ হাজার টাকা। অন্যান্য গাড়ির তুলনায় এই গাড়িটি অত্যাধিক সস্তা।

Advertisements

একাধিক আকর্ষণীয় অফার সহ ইলেকট্রিক স্কুটার (Electric Scooters) লঞ্চ করেছে আনাম মোটো। তবে বিশেষ আকর্ষণ হিসেবে গাড়িটিতে রয়েছে লিথিয়াম ব্যাটারি। লিথিয়াম ব্যাটারি হল এমন এক ধরনের ব্যাটারি যেটি চার্জ করা যায় খুব কম সময়। এবং চলে অনেকক্ষণ ধরে। অর্থাৎ চার্জের জন্য হওয়া খরচের পরিমাণও ব্যাটারির কারণে কমে যাবে। শহরাঞ্চলে এই গাড়ি অত্যন্ত উপযোগী। শহরাঞ্চলে একাধিক রাস্তায় জ্যামে আটকে পড়লে দাঁড়িয়ে থাকতে হয় বহু সময়। এই গাড়ি সেই সমস্ত রাস্তায় আটকে থাকার পরও পরিষেবা দিতে সক্ষম।

Advertisements

আরো পড়ুন: কমছে খরচ বাড়ছে জনপ্রিয়তা, বাজার কাঁপাচ্ছে ইলেকট্রিক স্কুটার।

দামের দিক থেকে যেমন সস্তা, তেমনি ফিচারসের দিক থেকেও উন্নত এই গাড়িটি। একদিকে যেমন কম সময়ে চার্জ করা যায়, তেমনি ফুল চার্জে গোটা একটা দিন সার্ভিস দিতে পারে এই ইলেকট্রিক স্কুটারটি (Electric Scooters)। এই ধরনের ব্যাটারি বেশ টেকসই হয়, বহু বছর ধরে একই ব্যাটারি ব্যবহার করা সম্ভব। গাড়িটি যেকোনো মানুষের পক্ষেই চালানো সম্ভব। কারণ গাড়িটির ওজন অত্যন্ত হালকা, একেবারে নেই বললেই চলে। তাই বাচ্চা হোক বা কোন বয়স্ক ব্যক্তি সবাই এই গাড়ি অনায়াসে চালাতে পারবে। নির্বিঘ্ন এবং টেকসই পরিষেবা পেতে চাইলে এই গাড়িটি বেশ ভালো।

তবে এই ইলেকট্রিক স্কুটারটি (Electric Scooters) অনেক দূরের পথ অতিক্রম করার জন্য একেবারেই উপযুক্ত নয়। শহরাঞ্চল অথবা মফস্বল এলাকায় চালানোর জন্য ঠিক আছে। একটি নির্দিষ্ট এলাকায় ঘোরাফেরা করার জন্যই এই গাড়ি উপযুক্ত। আপনি যদি দৈনন্দিন প্রয়োজনের জন্য কোন গাড়ি খুঁজে থাকেন তাহলে এই গাড়িটি বেশ উপযোগী। কারণ গাড়িটি যেমন সাশ্রয়ী, তেমনি পরিবেশ বান্ধব। ধারে কাছে যাতায়াত করার জন্য এই গাড়িটি হয়ে উঠতে পারে আপনার সেরা পছন্দ। গাড়িটি বাজারে যেকোন শোরুম থেকে কেনা যায়। আবার চাইলে সরাসরি হাওড়ার আন্দুলে অবস্থিত আনাম মোটোর মেইন শোরুম থেকেও কিনতে পারেন এই গাড়ি।

Advertisements