Warivo CRX: ইলেকট্রিক স্কুটারের বাজারে যুক্ত হল নতুন নাম, বাজার কাঁপাবে ওয়ারিভো সিআরএক্স

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Warivo CRX: ইলেকট্রিক স্কুটারের বাজারে যুক্ত হল নতুন নাম, বাজার কাঁপাবে ওয়ারিভো সিআরএক্স। বর্তমানে পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির তুলনায় ইলেকট্রিক গাড়ির চাহিদা অনেকটাই বেড়ে গেছে। সরকারের পক্ষ থেকেও এই গাড়ি বিক্রির পরিমাণ বাড়ানোর দিকে নজর দেওয়া হচ্ছে। একাধিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা এই ধরনের ইলেকট্রিক গাড়ি তৈরি করেছে। এবার এই তালিকায় যুক্ত হতে চলেছে ওয়ারিভো মোটর ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের নাম। এই সংস্থার পক্ষ থেকে দৈনন্দিন চাহিদার কথা মাথায় রেখে নিয়ে আসা হয়েছে নতুন ইলেকট্রিক স্কুটার ওয়ারিভো সিআরএক্স (Warivo CRX)। দামের দিক থেকে যেমন সস্তা, তেমনি দেখতে সুন্দর এই গাড়িগুলি।

Advertisements

ছাত্র-ছাত্রী হোক বা বয়স্ক কোনো ব্যক্তি অথবা চাকুরিজীবিরাও ব্যবহার করতে পারেন প্রতিদিনের যাতায়াতের জন্য। ওয়ারিভো সিআরএক্স (Warivo CRX) গাড়িটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে সব বয়সের মানুষেরাই চালক হিসেবে স্বচ্ছন্দ বোধ করতে পারেন। আকৃতি দিক থেকে গাড়িটি দেখতেও বেশ আকর্ষণীয়। গাড়িটি মোট পাঁচটি রঙে কিনতে পাওয়া যাবে। দামের দিক থেকেও অত্যন্ত সস্তা এই গাড়ি। ওয়ারিভো সিআরএক্সের দাম রাখা হয়েছে ৭৯ হাজার ৯৯৯ টাকা। দামের দিক থেকে এত সস্তা হওয়ার কারণে গাড়িটি গ্রাহকদের কাছে অত্যন্ত জনপ্রিয়তা লাভ করতে চলেছে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

Advertisements

ওয়ারিভো সিআরএক্স (Warivo CRX) এ থাকছে ৪২ লিটারের স্টোরেজ এরিয়া। এছাড়া মোবাইল চার্জিং এর জন্য থাকছে ইউএসবি টাইপ সি পোর্ট। ১৫০ কেজি পর্যন্ত লোডিং ক্ষমতা রয়েছে এই গাড়িটির। রেঞ্জের দিক থেকেও গাড়িটি সেরা। গাড়িটির সর্বাধিক গতিবেগ ৫৫ কিলোমিটার প্রতি ঘন্টা। গাড়িটিতে ব্যাটারি পারফরম্যান্স মনিটর করার জন্য বসানো হয়েছে ডেটা লগিং সিস্টেম। যার সাহায্যে ব্যাটারির আয়ু এবং ক্ষমতা বৃদ্ধি করা সম্ভব। গাড়িটিকে ইকো ও পাওয়ার এই দুটি মোডে চালানো সম্ভব।

Advertisements

আরো পড়ুন: গ্রাহকদের জন্য নতুন চমক, সাধ্যের মধ্যেই লিথিয়াম ব্যাটারি যুক্ত ইলেকট্রিক স্কুটার

যেহেতু দৈনন্দিন ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে তাই ওয়ারিভো সিআরএক্স (Warivo CRX) এ সুরক্ষা ব্যবস্থাও বেশ পাকাপোক্তভাবেই তৈরি করা হয়েছে। এই গাড়িতে ব্যবহৃত ব্যাটারিটি ওয়াটারপ্রুফ, ব্লাস্ট প্রুফ এবং ফায়ার প্রুফ। গাড়িতে মোট চারটি টেম্পারেচার সেন্সর ব্যবহার করা হয়েছে যার সাহায্যে যে কোন তাপমাত্রায় সুরক্ষা নিশ্চিত করা সম্ভব। ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম ছাড়াও এই গাড়িতে ব্যবহার করা হয়েছে ক্লিমা কুল টেকনোলজি। যার সাহায্যে অনেক দূরের পথ অতিক্রম করার পরও ব্যাটারিটির পারফরমেন্সে কোন প্রভাব পড়বে না।

ইলেকট্রিক স্কুটার ওয়ারিভো সিআরএক্স (Warivo CRX) তৈরির ক্ষেত্রে সংস্থার পক্ষ থেকে দাম এবং সুরক্ষা ব্যবস্থার প্রতি বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে। কারণ সংস্থার লক্ষ্য অনুযায়ী তারা ভারতের বিভিন্ন ছোটখাটো শহর এবং মফস্বল এরিয়াগুলিতে নিজেদের ব্যবসা বাড়াতে চাইছে। ওয়ারিভো মোটরসের তরফ থেকে এর আগেও নিম্নগতিসম্পন্ন বেশ কয়েকটি টু হুইলার লঞ্চ করা হয়েছিল বাজারে। এর মধ্যে অত্যন্ত জনপ্রিয় হলো স্মার্টি। ২৫ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ছুটতে সক্ষম এই গাড়িটির দাম মাত্র ৭৪ হাজার ৩০০ টাকা। আরো সস্তা একটি মডেল রয়েছে এই সংস্থার। মাত্র ৪৬ হাজার ৮০০ টাকা দামের এই গাড়িটির নাম কুইন এসএক্স। প্রত্যেকটি গাড়িতেই সুরক্ষা ব্যবস্থা এবং ব্যাটারি ব্যাকআপের দিকে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে।

Advertisements