AMB 001 Pro: দুর্ধর্ষ এই বাইকটি রাস্তায় তো চলবেই, চালানো যাবে রেসিং ট্র্যাকেও

Prosun Kanti Das

Published on:

Advertisements

AMB 001 Pro: Aston Martin এর এএমবি ০০১ প্রো বাইক প্রেমীদের কাছে রীতিমতো স্বপ্ন। কিন্তু এই বাইকটিকে রাস্তায় চালানোর জন্য ডিজাইন করা হয়নি। খুব কম সংখ্যক বাইক তৈরি করা হয়েছে এবং এটি কালেক্টারদের কাছে বেশ জনপ্রিয়। এই সুপার বাইকটি প্রস্তুত করা হয়েছে ২০২২ সালে। এটি একটি ট্র্যাক-ওনলি মোটরসাইকেল, এর অর্থ হলো এটি মূলত রেস ট্র্যাকগুলিতে উচ্চ গতিতে চালানোর জন্য তৈরি।

Advertisements

অধিকাংশ দেশেই রাস্তায় চালানোর জন্য যেসব মোটরসাইকেল নির্মাণ করা হয় তাদেরকে মানতে হয় নির্দিষ্ট কিছু নিয়ম। সেই নিয়ম অনুসরণ না করলে কোনভাবেই রাস্তা দিয়ে চলা সম্ভব নয়। এএমবি ০০১ প্রো এই (AMB 001 Pro) নিয়মগুলো মেনে চলে না। এতে প্রয়োজনীয় আলো, সিগন্যাল, মিরর ইত্যাদি না থাকায় রাস্তায় চালানো আইনবিরোধী এবং অত্যন্ত বিপজ্জনক।

Advertisements

এই বাইকটিতে (AMB 001 Pro) রয়েছে ৯৯৭ সিসির সঙ্গে ২২৫ হর্স পাওয়ার যা একেবারে অবিশ্বাস্য। ইঞ্জিন, চ্যাসিস, টায়ার সবকিছুই রেস ট্র্যাকের জন্য অপটিমাইজ করা। এটি এতটাই শক্তিশালী বাইক যে রাস্তায় চালানোর ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করবে এবং বাইকারোহী এটি পরিচালনা করতে পারবে না। বাইকটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘণ্টায় প্রায় ৪০৭ কিলোমিটার।

Advertisements

আরো পড়ুন: হিরো মোটোকর্প লঞ্চ করল আপডেটেড মডেল, আগের চেয়েও দামে সস্তা নতুন গাড়িটি

সাধারণ ব্যবহারের জন্য এই বাইকটি উপযোগী নয়। এই বাইকটিতে কোনো ধরনের কমফোর্ট ফিচার নেই। লম্বা দূরত্ব ভ্রমণ বা দৈনন্দিন ব্যবহারের জন্য এটি উপযোগী নয়। এই বাইকটি অত্যন্ত শক্তিশালী এবং হালকা ওজনের। এটি রেস ট্র্যাকে অসাধারণ গতি ও ত্বরণ দিতে পারে। আকর্ষণীয় আইকনিক ভাষা ব্যবহার করা হয়েছে এতে।

এই ধরনের বাইকগুলো (AMB 001 Pro) মূলত প্রতিযোগিতামূলক মোটরসাইকেলিংয়ের জন্য তৈরি। পেশাদার রাইডাররা এই বাইকগুলো ব্যবহার করে বিভিন্ন রেসে অংশগ্রহণ করেন। রেস ট্র্যাকের নিয়ন্ত্রিত পরিবেশে উচ্চ গতিতে চালানোর অভিজ্ঞতা অনন্য। ভারতীয় মার্কেটে এই বাইকটি আসার সেভাবে কোন সম্ভাবনা নেই। এটি নির্মাণ করা হয়েছে রেস ট্র্যাক এর জন্য, ভারতীয় মূল্যে বাইকটির মূল্য হলো প্রায় ৯০ লক্ষ টাকা।

Advertisements