BH Series Car Registration: চালু হলো ব্যক্তিগত গাড়ির অভিন্ন রেজিস্ট্রেশন, মিলবে দুর্দান্ত সুবিধা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের বাড়িতে বাড়িতে এখন দু’চাকার বাহনের পাশাপাশি পৌঁছে যাচ্ছে চার চাকার বাহন। এখন বহু মানুষ রয়েছেন যারা নিজেদের ব্যক্তিগত চারচাকা গাড়িতে করে বিভিন্ন জায়গা ঘুরতে যেতে স্বাচ্ছন্দ বোধ করেন। স্বাভাবিকভাবেই দেশে দিন দিন বাড়ছে ব্যক্তিগত গাড়ির সংখ্যা। এক্ষেত্রে যে সকল নাগরিকদের ব্যক্তিগত গাড়ি রয়েছে তাদের জন্য এবার কেন্দ্র সরকারের তরফ থেকে একটি সুখবর দেওয়া হলো।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে নতুনদের সুখবর দেওয়া হয়েছে সেই সুখবর অনুযায়ী তারা নিজেদের ব্যক্তিগত গাড়ির অভিন্ন রেজিস্ট্রেশন করাতে পারবেন। গাড়ির অভিন্ন রেজিস্ট্রেশন শুরু করার পরিকল্পনা কেন্দ্র সরকারের বেশ কয়েক বছর ধরেই ছিল এবং শেষমেষ তা বাস্তবায়িত হল। অভিন্ন রেজিস্ট্রেশন মূলত বিএইচ সিরিজ বা ভারত সিরিজ (BH Series Car Registration)। এই রেজিস্ট্রেশন করানোর ক্ষেত্রে দুর্দান্ত সুবিধা পাবেন গাড়ির মালিকরা।

Advertisements

অনেক ক্ষেত্রেই দেখা যায় নাগরিকরা তাদের পছন্দমত গাড়ি কিনে নেন এবং নিয়ম অনুসারে স্থানীয় আরটিও অফিসে তারা সেই গাড়ির রেজিস্ট্রেশন করান। কিন্তু পরবর্তীতে কর্মক্ষেত্র অথবা অন্য কোন কারণে যখন তারা অন্য কোন রাজ্যে চলে যান তখন আবার তাদের ঝামেলা থেকে মুক্তি পেতে স্থানীয় আরটিও অফিসে নতুন করে রেজিস্ট্রেশন করাতে হয়। এর ফলে একই গাড়ির পিছনে বারবার রেজিস্ট্রেশন এবং রেজিস্ট্রেশনের জন্য টাকা নষ্টের পাশাপাশি সময়ও নষ্ট হয়ে থাকে।

Advertisements

আরও পড়ুন : Modi Govt 3.0: মাত্র ১০০ দিনে যা যা করল তৃতীয় মোদি সরকার, তালিকা দিল কেন্দ্র

তবে এবার ভারত সিরিজ রেজিস্ট্রেশন চালু হওয়ার পরিপ্রেক্ষিতে ব্যক্তিগত গাড়ির মালিকরা এই ধরনের ঝামেলা থেকে পাকাপাকিভাবে মুক্তি পাবেন। যে সকল গাড়ির মালিকদের নিজেদের কর্মক্ষেত্র অথবা অন্য কারণে সময়ের পরিপ্রেক্ষিতে অন্য রাজ্যে যাওয়ার সম্ভাবনা রয়েছে তাদের ভারত সিরিজ রেজিস্ট্রেশন বেছে নিতে হবে। কেননা এই রেজিস্ট্রেশন বেছে নিলে তাদের আর রাজ্য পরিবর্তনের সঙ্গে সঙ্গে বারবার রেজিস্ট্রেশন করাতে হবে না।

দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহন দপ্তরের তরফ থেকেও এই ধরনের রেজিস্ট্রেশন দেওয়া শুরু করে দেওয়া হয়েছে। এই রেজিস্ট্রেশন শুরু করে দেওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে। অন্যদিকে পাঁচ বছরের জন্য বা আজীবন কর জমা দেওয়ার ক্ষেত্রে গাড়ির মালিকরা সুনির্দিষ্ট হারে ছাড়ও পাবেন। সুতরাং নতুন এই ব্যবস্থা চালু হওয়ায় এখন অন্যান্য রাজ্যের বাসিন্দাদের পাশাপাশি পশ্চিমবঙ্গের বাসিন্দারাও এই সুযোগ পাবেন।

Advertisements