Low Pressure: ফের সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত, নতুন করে নিম্নচাপের কারণে বৃষ্টির সম্ভাবনা বানভাসি দক্ষিণবঙ্গে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপের কারণে গত সপ্তাহের পাশাপাশি চলতি সপ্তাহের শুরুটা কেটেছে ভারী থেকে অতিভারী বৃষ্টিতে। সেই বৃষ্টির রেস সবে কেটেছে, সবে রোদ ঝলমলে দিনের দেখা মিলেছে, তবে এসবের মধ্যেই আবার সাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপ (Low Pressure) তৈরির সম্ভাবনার কথা জানালো আবহাওয়া দপ্তর। এমনকি এই নিম্নচাপের প্রভাবে পুজোর সময় বৃষ্টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

Advertisements

আবহাওয়া দপ্তরের তরফ থেকে যা পূর্বাভাস দেওয়া হয়েছে সেই পূর্বাভাস অনুযায়ী নতুন করে অক্টোবর মাসের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। আর অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে রয়েছে দুর্গাপুজো। আবহাওয়া দপ্তরের যা পূর্বাভাস তাতে চলতি বছর দুর্গাপুজোর আনন্দ মাটি হতে পারে বৃষ্টির কারণে। কেননা প্রাক পুজো পর্বেই বঙ্গোপসাগরে নিম্নচাপের আশঙ্কা দেখা দিয়েছে।

Advertisements

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী শনিবার উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। উত্তর আন্দামান সাগরে তৈরি হওয়া ওই ঘূর্ণাবর্তের প্রবল সম্ভবনা রয়েছে নিম্নচাপে পরিণত হওয়ার। আর সেই নিম্নচাপ যদি শক্তি বাড়ায় তাহলে বৃষ্টির প্রবল সম্ভবনা রয়েছে। তবে ওই নিম্নচাপের অভিমুখ কোন দিকে হয় তার ওপর নির্ভর করছে পশ্চিমবঙ্গে বৃষ্টির পরিমাণ কতটা থাকবে।

Advertisements

আরও পড়ুন : বন্যা পরিস্থিতি দেখতে গিয়ে বন্যার জলে ডুবতে ডুবতে বাঁচলেন বিধায়ক, সাংসদরা, ছিলেন জেলাশাসক, পুলিশ সুপারও

এমন পরিস্থিতিতে কোনভাবেই দুর্গাপুজোর সময় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অন্যদিকে গত সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমার পর তাপমাত্রার পারদ বাড়তে শুরু করেছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আদ্রতাজনিত অস্বস্তি বাড়বে। এছাড়াও আপাতত দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

নিম্নচাপের কারণে রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, কলকাতা হাওড়া এবং হুগলিতে। সোমবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে।

Advertisements