Jio Phone Call AI: নতুন ফিচার লঞ্চ করল রিলায়েন্স জিও, জেনে নিন জিও ফোন কল এইআই এর খুঁটিনাটি

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Jio Phone Call AI: নতুন ফিচার লঞ্চ করল রিলায়েন্স জিও, জেনে নিন জিও ফোন কল এইআই এর খুঁটিনাটি। গোটা বিশ্ব জুড়ে চলছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের রমরমা। এআই এর জন্য আরো অনেক ধাপ এগিয়ে গেছে পৃথিবী। উন্নত হয়েছে জীবনযাত্রা। প্রায় প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে এই পরিষেবাটি। বিভিন্ন টেলিকম সংস্থাগুলিও নিজেদের ফোনে বা সিমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যুক্ত একাধিক ফিচারস ইনক্লুড করেছে। ভারতের অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা রিলায়েন্স জিওর পক্ষ থেকে লঞ্চ করা হয়েছে জিও ফোন কল এআই (Jio Phone Call AI) ফিচারটি।

Advertisements

এখন নিশ্চয়ই মনে প্রশ্ন আসছে জিও ফোন কল এআই (Jio Phone Call AI) সার্ভিস কি? এটি হলো একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যুক্ত ফিচার্স। রিলায়েন্স জিওর পক্ষ থেকে এই ফিচারসটি লঞ্চ করা হয়েছে। এই ফিচার্সের সাহায্যে গ্রাহকরা নিজেদের ফোন কল লাইভ অনুবাদ করতে পারবেন। অর্থাৎ ভয়েস কল চলাকালীন একই সাথে বিষয়বস্তুটি আপনার নিজস্ব ভাষায় অনুবাদ হতে থাকবে। এছাড়াও আপনি সম্পূর্ণ অনুবাদিত ভয়েস কল রেকর্ড করতে পারবেন। চাইলে পুরো কনভারসেশনটি লিখিত আকারেও সেভ করে রাখতে পারবেন।

Advertisements

এই ফিচার্সটি সাধারণের জন্য অত্যন্ত উপকারী। বিশেষত যাদের শোনার অক্ষমতা রয়েছে তাদের জন্য। যেহেতু এই ভয়েস রেকর্ডিং এর মাধ্যমে আপনি সম্পূর্ণ কনভারসেশন লিখিত আকারে সেভ করতে পারছেন তাও আবার কল চলাকালীন, সেহেতু ফোন কলে কি বলা হচ্ছে শুনতে না পেলেও পড়ে নিয়ে বোঝা সম্ভব হবে। এছাড়া ভিন্ন ভাষাভাষীর মানুষের সাথে কথা বলার সময়ও পাওয়া যাবে সুবিধা। অনেক সময় কর্মসূত্রে আমাদের এমন অনেকের সাথে কথা বলতে হয় যাদের ভাষা হয়তো আমরা জানি না। সে ক্ষেত্রে ভাষা বুঝতে আমাদের বেশ কষ্ট করতে হয়। এই ফিচার্সের সাহায্যে কল চলাকালীন লাইভ ট্রান্সলেট করা সম্ভব আপনার পছন্দমত যে কোন ভাষায়। যার ফলে উল্টো দিকে থাকা ব্যক্তিটি যাই বলুক না কেন তা আপনি শুনবেন আপনার ভাষাতেই। ফলে বোঝার ক্ষেত্রে কোন রকম অসুবিধা হবে না।

Advertisements

আরো পড়ুন: কোন খরচ ছাড়াই এক বছরের রিচার্জ দিচ্ছে Jio, সুযোগ পেতে পারেন আপনিও

জিও ফোন কল এআই (Jio Phone Call AI) ফিচার্সটির মাধ্যমে তিনটি সুবিধা পাবেন গ্রাহকরা। ফোন কল চলাকালীন অটোমেটিক রেকর্ডিং হবে কিন্তু সেই রেকর্ডেড কলকে ট্রান্সলেট করার জন্য ব্যবহার করতে হবে # ১, মাঝপথে ট্রান্সলেট করা থামাতে হলে ব্যবহার করতে হবে # ২, আর পুরোপুরি বন্ধ করতে চাইলে ব্যবহার করতে হবে # ৩। এছাড়া লিখিত আকারেও সেভ করা যাবে কলটিকে। রেকর্ডেড কলটির ভয়েস অথবা লিখিত আকারে শেষ করার জন্য পাওয়া যাবে একটি স্টোরেজ ক্লাউড অপশনও। কল রেকর্ডিং চলাকালীন মাঝে মাঝে শোনা যাবে একটি ঘোষণা যাতে বলা হবে, “আপনার কলটি রেকর্ড করা হচ্ছে”। এর ফলে দু তরফের ব্যক্তির মধ্যে কোন প্রকার অসন্তোষ থাকার জায়গা থাকবে না।

কিছুদিন আগেই অনুষ্ঠিত হয়েছে রিলায়েন্স জিওর ৪৭ তম বার্ষিক অনুষ্ঠান। এই অনুষ্ঠানে জিও ফোন কল এআই (Jio Phone Call AI) ফিচার্সটি লঞ্চ করেছে সংস্থা। কিন্তু গ্রাহকদের ব্যবহারের জন্য কবে থেকে এই ফিচার্স চালু করা হবে সে সম্পর্কে এখনো পর্যন্ত কোনো সঠিক মন্তব্য করেনি সংস্থা। তবে আশা করা যায় খুব শীঘ্রই এই নতুন ফিচার্স চালু করা হবে সর্বসাধারণের জন্য। সেই অনুষ্ঠানে জিও গ্রাহকদের জন্য বিনামূল্যে ১০০ জিবি ক্লাউড স্টোরেজ দেবার ঘোষণা করেছে সংস্থা। এই স্টোরেজ এরিয়াতে ফটো, ভিডিও থেকে শুরু করে যাবতীয় সমস্ত কিছু স্টোর করে রাখা সম্ভব।

Advertisements