House on Cliff: নিমেষেই বাড়ি তলিয়ে যেতে পারে সমুদ্রে তাও নিশ্চিন্তে আছে এই প্রৌঢ়

Prosun Kanti Das

Updated on:

Advertisements

House on Cliff: স্বপ্নের বাড়ি তৈরি করতে মানুষের সারাজীবন লেগে যায় কিংবা গোটা জীবনেও তৈরি করতে পারে না মনের মত বাড়ি। নিজের পছন্দ অনুযায়ী বাড়ি তৈরি করতে যে টাকা খরচ হয় তা অত্যন্ত কষ্ট করে উপার্জন করতে হয় মানুষকে। কিন্তু যদি এই কষ্ট করা উপার্জিত টাকা জলে ফেলে দিতে হয় তখন কি করবেন? শুনতে অবাক লাগলেও এমনই ঘটনা ঘটতে চলেছে ম্যাসাচুসেট্স উপকূলে।

Advertisements

এমন কিছু মানুষ আছেন যারা টাকা জলে ফেলে দিতেই বেশি পছন্দ করে। এক ব্যক্তি এমন বাড়ি বানিয়েছেন যে কোনও দিন তলিয়ে যেতে পারে সমুদ্রের গর্ভে। এক ব্যক্তি সমস্ত কিছু জানা সত্ত্বেও নিজের স্বপ্নের বাড়ি তৈরি করেছেন আটলান্টিকের পাড়ে (House on Cliff)। স্বপ্নের এই বাড়ি তৈরি করতে তার খরচ হয়েছে প্রায় ৩ কোটি টাকা।

Advertisements

‘দ্য গার্ডিয়ান’-এর প্রতিবেদনের তারা জানা যায় যে, ডেভিড মুট নামের আমেরিকার বাসিন্দা ম্যাসাচুসেট্স উপকূলে কেপ কডের একটি টিলার ওপরে একটি বাড়ি (House on Cliff) তৈরি করেছেন যার জন্য খরচ করেছেন বিপুল অর্থ। মানুষের জীবন খুবই ছোট তাই তিনি এমন একটি জায়গায় বাড়ি বানিয়েছেন যা অত্যন্ত বিপজ্জনক। এই ঘটনা থেকেই বোঝা যাচ্ছে যে, মুট ভবিষ্যৎ নিয়ে খুব বেশি চিন্তিত নন।

Advertisements

আরো পড়ুন: লাখ লাখ কিউসেক জল ছাড়ছে বিভিন্ন জলাধার, কিন্তু জানেন কী ১ কিউসেক মানে কত লিটার জল

বাড়িটি বানানো হয়েছে একটু উঁচু ক্ষয়িষ্ণু বালির পাহাড়ের উপর (House on Cliff), এটি সমুদ্রের থেকে মাত্র ২৫ থেকে ৩০ ফুট দূরে অবস্থিত। একটি রিপোর্টের ভিত্তিতে জানা যায় যে, সমুদ্রের জোয়ার ভাটা হাওয়া খুবই স্বাভাবিক এবং এই জোয়ারের কারণে সমুদ্রের জল প্রতি বছরই মুটের বাড়ির প্রায় তিন ফুটের কাছাকাছি চলে আসছে। ধারণা করা হচ্ছে যে প্রায় এক দশকের মধ্যেই এই বালির পাহাড় ক্ষয় হয়ে সমুদ্র কেড়ে নেবে মুটের স্বপ্নের এই বাড়ি।

যদিও বাড়ির মালিক এই বিষয়ে একই আশঙ্কা করছেন। ব্লুমবার্গ সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন যে, জীবন যেহেতু খুবই ছোট তাই তিনি নিজের মনকে সান্ত্বনা দিয়েছেন একদিন এই বাড়ি হয়তো পড়ে যাবে সমুদ্রে। তবে এই ঘটনাটি তার জীবিত অবস্থায় ঘটবে কিনা সে বিষয়ে নিশ্চিত নন বছর ষাটেকের মুট।

Advertisements