Sealdah Division: মিলবে আরও বেশি কনফার্মড টিকিট, যাত্রীদের সুবিধায় শিয়ালদা ডিভিশনে রেলের নতুন নতুন পদক্ষেপ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : আর মাত্র কয়েকটি দিন তারপরেই শুরু হতে চলেছে বাঙ্গালীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। শুধু বাঙ্গালীদের নয়, পাশাপাশি দেশজুড়েই বিভিন্ন উৎসবের কারণে শুরু হতে চলেছে উৎসবের মরশুম। আর এমন পরিস্থিতিতে যাত্রীরা যাতে আরও বেশি কনফার্মড টিকিট থেকে শুরু করে নতুন নতুন সুবিধা পায় তার জন্য শিয়ালদা ডিভিশনে (Sealdah Division) একের পর এক নতুন পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিলো রেল।

Advertisements

শিয়ালদা ডিভিশনের যাত্রীরা যাতে আরও বেশি কনফার্মড টিকিট পান, যাত্রীরা যাতে নিরাপত্তা থেকে শুরু করে স্বাচ্ছন্দ্য সব দিক দিয়ে সুবিধা পান তার জন্য রেলের তরফ থেকে একটি বৈঠক ডাকা হয়। যে বৈঠকেই এমন একের পর এক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যে সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা জানলে যাত্রীরা খুশি হবেন।

Advertisements

শিয়ালদা ডিভিশনে রাজ্যে শিয়ালদা সহ যে সকল ব্যস্ততম স্টেশন রয়েছে, যেমন কলকাতা, দমদম জংশনে ‘মে আই হেল্প’ বুথ খোলা হবে। যে সকল বুথে যাত্রীদের সাহায্য করার জন্য থানা থেকে শুরু করে হাসপাতাল, ফায়ার বিগ্রেড সহ জরুরী ও গুরুত্বপূর্ণ জায়গার ফোন নম্বর দেওয়া থাকবে। এক্ষেত্রে যাত্রীরা খুব সহজেই এই সকল বুথ থেকে প্রয়োজনীয় সাহায্য পাবেন।

Advertisements

আরও পড়ুন : Howrah Station: কনফার্মড টিকিট থাকতেও সিট মিলল না যাত্রীদের, অদ্ভুত ঘটনা হাওড়া স্টেশনে

এর পাশাপাশি রেলের তরফ থেকে শিয়ালদা ডিভিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশন যেমন বারাসাত, খড়দা, বালিগঞ্জ, ব্যারাকপুর, বনগাঁ ইত্যাদিতে আলাদা করে আরপিএফ মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি ২৪টি দুর্বল লেভেল ক্রসিং চিহ্নিত করা হয়েছে, যেগুলিতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর মোতায়েন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

অন্যদিকে যাত্রীরা যাতে অনেক বেশি কনফার্মড টিকিট পান তার জন্য কোচ সংখ্যা বৃদ্ধি করা হবে। বেশ কিছু মেল ও এক্সপ্রেস ট্রেনের ভিড় নিয়ন্ত্রণের জন্য জেনারেল কোচ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি পাঁচটি অতিরিক্ত টিকিট কাউন্টার খোলা হবে। যেগুলি চারটি শিয়ালদা মেইন লাইনে এবং একটি শিয়ালদা দক্ষিণে। পাশাপাশি রেল লাইনের ধারে যে সকল পুজো মণ্ডপ রয়েছে সেই সকল মণ্ডপগুলির নিরাপত্তার জন্য আলাদা করে ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements