Super App: যাত্রী সুবিধার্থে অবশেষে চালু করা হলো নয়া অ্যাপ, জেনে নিন বিস্তারিতভাবে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Super App:ভারতীয় রেল হলো ভারতের অন্যান্য পরিবহনগুলোর মধ্যে অন্যতম। এটি বিশ্বে চতুর্থ স্থান অধিকার করেছে। সারাদেশে শিরা উপশিরার মত ছড়িয়ে রয়েছে ভারতীয় রেল। ধনী কিংবা দরিদ্র সকলেই তাদের গন্তব্যস্থলে পৌঁছতে পারে এই রেলের মাধ্যমে। স্বল্প খরচ এবং অল্প সময়ে এর থেকে ভাল মাধ্যম আর হতে পারে না। মধ্যবিত্ত মানুষের কাছে যাতায়াতের অন্যতম মাধ্যম হলো এই রেল। যাত্রীদের সুবিধার জন্য ভারতীয় রেল বরাবরই কিছু না কিছু পরিকল্পনা করে থাকে। আপনি সেই সম্পর্কে আমরা বিস্তারিতভাবে জানবো।

Advertisements

দ্রব্যমূল্যের সময়ে কারোর পক্ষে প্রাইভেট কার কিংবা এসি গাড়ি করে যাতায়াত করা সম্ভব হয় না। তাই রেল হলো মানুষের একমাত্র ভরসা। বর্তমান সময়ের রেল অত্যাধুনিক প্রযুক্তির ওপর নির্ভর করে নিজেকে অনেক বেশি উন্নত করেছে। রেলের পক্ষ থেকে এবার চালু হচ্ছে একটি দুর্দান্ত অ্যাপ(Super App)। এই অ্যাপ নিঃসংকোচে যাত্রীদের সময় বাঁচাবে।

Advertisements

এই অ্যাপের মাধ্যমে (Super App) যাত্রীরা খুব সহজেই টিকিট বুকিং থেকে শুরু করে ট্র্যাকিংয়ের মত নানা রকমের সুবিধা নিতে পারবে। অনলাইনে ট্রেনের আপডেট জানার জন্য অ্যাপের সংখ্যা নেহাত কম নয়। বর্তমানে টিকিট বুক করার জন্য নানারকমের অ্যাপ রয়েছে। কিন্তু এত কিছুর পরও যাত্রীদের নানারকম সমস্যা সম্মুখীন হতে হয়। এই অ্যাপের মাধ্যমে এবার সবরকম সমস্যার সমাধান হবে।

Advertisements

আরো পড়ুন: ট্রেনও পথ হারায়, ভুল রুটে আধঘন্টা চলার পর হুঁশ ফিরল চালকের

সূত্র মারফত সামনে এসেছে যে, ভারতীয় রেল একটি সুপার অ্যাপ (Super App) আনছে। কিন্তু বিস্তারিতভাবে এই অ্যাপ সম্পর্কে কিছুই জানা যায়নি। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, রেলওয়ের সুপার অ্যাপের মাধ্যমে টিকিট বুকিং থেকে রিয়েল টাইমে ট্রেন ট্র্যাক করার মতো অনেক কাজ করা যাবে।

ভারতীয় রেলের এই অ্যাপের মাধ্যমে নানা রকম অসুবিধা সমাধান করা হবে। অ্যাপটি তৈরি করতে মোট ৯০ কোটি টাকা খরচ হবে। একটা তৈরি করতে সময় লেগে যাবে তিন বছরেরও বেশি। আর এই অ্যাপটি তৈরি করবে CRIS। যে সংস্থা মূলত রেলওয়ের জন্য আইটি সংক্রান্ত কাজ দেখাশোনা করে। এখনই বিষয়টি নিয়ে আনন্দিত হওয়ার কিছু নেই। বহুবার রেলওয়ের পক্ষ থেকে উদ্যোগ নেওয়ার পরও তৈরি হয়নি কোনরকম সুপার অ্যাপ। এমনকি বলাও হয়েছিল সুপার অ্যাপের মাধ্যমে ট্রেনের লাইভ ট্র্যাকিং, টিকিট বুকিং সমস্ত কিছু করা যাবে। সূত্র মারফত জানা গেলেও এখন অবধি এই বিষয় কোনরকম শিলমোহর দেয়নি ভারতীয় রেল। এমতাবস্থায়, দেখা যাক এই অ্যাপ কত তাড়াতাড়ি কার্যকর হয়।

Advertisements