Restaurant GST Rules: রেস্তোরাঁয় খেতে যাওয়ার আগে হয়ে যান সাবধান, GST এর নামে আপনাকে ঠকাচ্ছে না তো

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Restaurant GST Rules: বর্তমানে ছোট থেকে বড় যে কোন রেস্তোরাঁতে খেতে গেলে বিলের সঙ্গে দেখতে পাওয়া যায় জিএসটির পরিমাণ। বিভিন্ন রেস্টুরেন্টগুলো কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারকে কত পরিমাণ ট্যাক্স দিচ্ছে তা বিস্তারিতভাবে সেখানে বর্ণনা করা থাকে। কিন্তু সব ধরনের রেস্তোরাঁর ক্ষেত্রে কি আপনাকে অধিক পরিমাণ জিএসটি প্রদান করতে হয়?

Advertisements

কোথায় কতটা জিএসটি (Restaurant GST Rules) প্রদান করতে হয় এ বিষয়ে গ্রাহকরা মোটেও সচেতন নয়। বহু রেস্তোরাঁ এমন রয়েছে যাদের কোনরকম জিএসটি দিতে হয় না সরকারকে কিন্তু তারা গ্রাহকদের কাছ থেকে সেই টাকা আদায় করে নেন। সাধারণ মানুষ এমন বহু জায়গায় খেতে গিয়ে বোকা হয়ে যায়। আজকের প্রতিবেদনের মূল উদ্দেশ্য গ্রাহকদের এইসব বিষয়গুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া।

Advertisements

বর্তমানে রেস্তোরাঁর সংখ্যার অভাব নেই। সাধারণ মানুষ বাইরের খাবারের মজা নিতে বিভিন্ন রেস্তোরাঁতে গিয়ে থাকেন। কিন্তু সেইখান থেকেই যে কত বড় বিপদ ডেকে আনছেন তা বুঝতে পারেন না আমজনতা। কষ্ট করে উপার্জন করা পয়সা ঠকিয়ে নিয়ে যাচ্ছে এমন কিছু রেস্তোরাঁ যারা কোনরকম কর প্রদান করেন না সরকারকে। তাই কোন রেস্তোরাঁতে জিএসটি (Restaurant GST Rules) দেবেন সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

Advertisements

আরো পড়ুন: ক্ষতিপূরণ দিতে হবে এক লক্ষ কোটি টাকা, বিপাকে পড়েছে এয়ারটেল-ভোডাফোনসহ একাধিক টেলিকম সংস্থা

কোন রেস্তোরাঁকে কর দেবেন আর কোন রেস্তোরাঁকে দেবেন না বিষয়টি ভালোভাবে জেনে নেবেন এই প্রতিবেদনের মাধ্যমেই। নিয়ম অনুযায়ী যেই রেস্তোরাঁগুলি জিএসটি ‘কম্পোজিট’ স্কিমের আয়তায় সেই রেস্তোরাঁগুলিকে কোনো জিএসটি দিতে হয় না, তাঁদের আপনিও জিএসটি দেবেন না। আবার যেসব রেস্তোরাঁগুলি জিএসটি ‘রেগুলার’ স্কিমের আয়তায় (Restaurant GST Rules) থাকে তাহলেই আপনাকে জিএসটি দিতে হবে।

সাধারণ মানুষ কীভাবে বুঝবে কোন জিএসটি স্কিমের আয়তায় রয়েছে বিভিন্ন রেস্তোরাঁ? গুগলে গিয়ে জিএসটি সার্চ বলে লিখতে হবে বা https://services.gst.gov.in/services/searchtp লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর আপনাকে সেই লিঙ্কে গিয়ে দোকানের জিএসটি নম্বরটি বসাতে হবে। এরপর স্ক্রল করে দেখবেন ‘ট্যাক্স পেয়ার টাইপে’ ‘রেগুলার’ আছে না ‘কম্পোজিট’ আছে। তাহলেই পুরো ব্যাপারটি আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে।

Advertisements