Suzuki Katana: নতুন রূপে নতুন সাজে আসছে সুজুকি কাটানা, এবার শুধুই রঙের জাদু

Prosun Kanti Das

Published on:

Advertisements

Suzuki Katana: নতুন রূপে নতুন সাজে আসছে সুজুকি কাটানা, এবার শুধুই রঙের জাদু । সুজুকির পক্ষ থেকে লঞ্চ করা হলো নতুন একটি গাড়ির মডেল। না, ঠিক নতুন নয়। পুরনো মডেলের আপডেটেড ভার্সন বলা চলে। সম্প্রতি সংস্থার পক্ষ থেকে লঞ্চ করা হয়েছে সুজুকি কাটানার (Suzuki Katana) নতুন ভার্সন। রয়েছে একাধিক চমক। আকর্ষণীয় লুকসে নজর কেড়েছে গ্রাহকদের। নতুন আকর্ষণ হিসেবে যুক্ত হয়েছে দুটি রং। এটি সংস্থার পক্ষ থেকে নেওয়া একটি অভিনব উদ্যোগ বলে মনে করছে বিশেষজ্ঞরা।

Advertisements

সুজুকি কাটানার (Suzuki Katana) নতুন ভার্সনটি লঞ্চ করা হয়েছে ঠিকই, কিন্তু তা ভারতীয় বাজারে নয়। আপাতত এই গাড়িটি লঞ্চ করা হয়েছে জাপানে। গাড়িতে যুক্ত হয়েছে নতুন দুটো কালার ভেরিয়েন্ট। মেটালিক মিস্টিক সিলভার এবং পার্ল ভিগার ব্লু এই দুটি কালারের অপশনই গ্রাহকদের জন্য এভেলেবেল রয়েছে। যেকোনো কালার বেছে নিতে পারবেন গ্রাহকরা। এখনো পর্যন্ত ভারতীয় বাজারে এই গাড়ি লঞ্চ করা না হলেও আশা করা যাচ্ছে খুব শীঘ্রই জাপানসহ আরো বেশ কয়েকটি দেশে গাড়িটি লঞ্চ করা হতে চলেছে। সেই অপেক্ষাতেই দিন গুনছে গাড়ি প্রেমীরা।

Advertisements

তবে সুজুকি কাটানা (Suzuki Katana) গাড়িটির আকারগত বা গঠনগত কোনরকম পরিবর্তন করা হয়নি সংস্থার পক্ষ থেকে। আপাতত শুধু মাত্র রং এর ক্ষেত্রে আনা হয়েছে বাহার। অন্যান্য বিষয়গুলি রয়েছে পুরনো মডেলগুলির মতনই। যেমন এই নতুন ভার্সনেও ব্যবহার করা হচ্ছে ৯৯৯ সিসির একটি ইনলাইন ফোর সিলিন্ডার এই সিলিন্ডারে সাহায্যে ১৫৯ বিএইচপি এবং ১০৬ এনএম টর্ক শক্তি উৎপাদন করা সম্ভব। এছাড়া এই গাড়িতে ব্যবহৃত মোটরের সাথে যুক্ত থাকবে একটি ৬ গতি সম্পন্ন গিয়ার বক্স। গাড়িটি ছুটবে লিকুইড কুল্ড মটরের সাহায্যে।

Advertisements

আরো পড়ুন: ভারতীয় মার্কেটে ট্রাভেলারকে টক্কর দিতে এসে গেছে টাটা উইঙ্গার, কত দাম এই গাড়ির

তবে সংস্থার পক্ষ থেকে নতুন সুজুকি কাটানা (Suzuki Katana) গাড়িটিতে বেশ কিছু নতুন ফিচারস যুক্ত করা হয়েছে। যেমন, এই গাড়ির ফিচার্স হিসেবে যুক্ত হয়েছে রাইডিং মোড, রাইড বাই ওয়্যার সিস্টেম, ট্রাকশন কন্ট্রোল সিস্টেম, লো আরপিএম অ্যাসিস্ট আরো বেশ কিছু ফিচার। সুজুকি কাটানা গাড়িটিতে ফিয়ার স্পোর্টিং বডি ওয়ার্ক করা রয়েছে এছাড়াও পাওয়া যাবে বিকিনি ফেয়ারিং এবং স্ট্রিট ফাইটার স্টাইলিং ফেসিলিটি।

রয়েছে এলইডি, হেড লাইট এবং ডিআরএল। এক কথায় বলতে গেলে নতুন সুজুকি কাটানা (Suzuki Katana) রেট্রো এবং আধুনিক প্রযুক্তির সংমিশ্রণে গঠিত একটি নতুন ভার্সন। ভারতীয় বাজারে যে কোনদিন এই গাড়িটি লঞ্চ করা হয়নি তা কিন্তু নয়। একসময় ভারতীয় বাজারেও লঞ্চ করা হয়েছিল সুজুকি কাটনা। কিন্তু এই গাড়ির বিক্রি এতটাই কম ছিল যে রাতারাতি বিক্রি বন্ধ করতে হয় সংস্থাকে। তাই গাড়িটির নতুন ভার্সন আবার নতুন করে ভারতে লঞ্চ করা হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ কড়েছে বিশেষজ্ঞ মহল। বিশেষজ্ঞদের মতে ভারতীয় বাজারে নতুন ভাবে এই গাড়ির মডেল প্রকাশ করার হয়তো আর কোন আশা নেই।

Advertisements