Honda Mechanical Disturbances: যান্ত্রিক গোলযোগ, বাজার থেকে তুলে নেওয়া হলো হন্ডার একাধিক মডেল

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Honda Mechanical Disturbances: যান্ত্রিক গোলযোগ, বাজার থেকে তুলে নেওয়া হলো হন্ডার একাধিক মডেল। অত্যন্ত জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থা হোন্ডার একাধিক বাইকে দেখা দিল যান্ত্রিক গোলযোগ (Mechanical Disturbances)। এই গোলযোগের কারণে বড় ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে মনে করছে সংস্থা। আর সেই কারণেই পরিস্থিতি সামাল দিতে উদ্যোগ নিয়েছে তারা নিজেরাই। রাতারাতি বাজার থেকে তুলে নেওয়া হয়েছে একাধিক মডেল। কোন ধরনের গাড়ি বাজার থেকে তুলে নেওয়া হল? কি ধরনের যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে সেই গাড়িগুলিতে? সব প্রশ্নের উত্তর রইল আজকের প্রতিবেদনে।

Advertisements

হোন্ডার একাধিক বাইকে দেখা দিয়েছে যান্ত্রিক গোলযোগ (Honda Mechanical Disturbances)। এই পরিস্থিতি সামাল দিতে রাতারাতি পুরো রেঞ্জ ধরে রিকলের ডাক দিয়েছে সংস্থা। ভারতীয় বাজারে হন্ডার একাধিক গাড়ি বিক্রি করা হয়। বেশ রমরমিয়ে ব্যবসা করছে এই সংস্থা। কিন্তু আচমকা যান্ত্রিক গোলযোগের কারণে একাধিক মডেল বাজার থেকে তুলে নিতে বাধ্য হল কর্তৃপক্ষ। মূলত ৩০০ থেকে ৩৫০ সিসির রেঞ্জের অন্তর্ভুক্ত মডেলগুলিকে বাজার থেকে তুলে নেওয়া হয়েছে।

Advertisements

চলুন জেনে নেওয়া যাক, কোন কোন মডেলগুলি বাজার থেকে তুলে নেওয়া হয়েছ? সিবি ৩০০ আর, সিবি ৩০০ এফ, সিবি ৩৫০, সিবি ৩৫০ আরএস, হাইনেস সিবি ৩৫০। এই সব কটি মডেলই রিকলের জন্য বাজার থেকে তুলে নিয়েছে সংস্থা। কিন্তু কেন? কি ধরনের যান্ত্রিক গোলযোগ (Honda Mechanical Disturbances) দেখা দিয়েছে এই গাড়িতে? সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা আশঙ্কা করছে এই গাড়িগুলির মোল্ডিং এ গাফিলতি রয়েছে। সেই ছোট্ট সমস্যাটি থেকে তৈরি হতে পারে একটি বড় সমস্যা। মোল্ডিং এর সমস্যার কারণে গাড়ির চাকার স্পিড সেন্সরে জল ঢুকতে পারে। তেমনটা হলে সত্যি সত্যি অনেক বড় সমস্যার মুখোমুখি হতে হবে গ্রাহককে। সেই কারণেই তড়িঘড়ি এই মডেলের বিক্রি বন্ধ করতে বাধ্য হয়েছে সংস্থা। যাতে তাদের ভুলের খেশারত গ্রাহকদের দিতে না হয়।

Advertisements

নির্দিষ্ট রেঞ্জের মডেলগুলিতে চাকার স্পিড এবং ক্যামশ্যাফ্টে যান্ত্রিক ত্রুটি (Honda Mechanical Disturbances) থাকতে পারে বলে আশঙ্কা করছে সংস্থা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই যান্ত্রিক ত্রুটির কারণে স্পিডোমিটার, ট্রাকশন কন্ট্রোল এবং এবিএস এই সমস্ত জায়গাগুলিতে অনেক বড় সমস্যা সৃষ্টি হতে পারে। যা বড় ক্ষতির কারণ হতে পারে গ্রাহকের জন্য। সংস্থার পক্ষ থেকে আরো বলা হয়েছে, ২০২০ এর অক্টোবর মাস থেকে ২০২৪ এর এপ্রিল মাস পর্যন্ত যে গাড়িগুলি তৈরি হয়েছে তার মধ্যেই এই সমস্যা বেশি দেখা দিয়েছে। তবে রিকলের জন্য ঠিক কতগুলি গাড়িকে নির্বাচন করা হয়েছে সে বিষয়ে কোনো সঠিক তথ্য প্রকাশ করেনি সংস্থা।

আরো পড়ুন: আর মাত্র কয়েক দিনের অপেক্ষা বাজারে আসছে হোন্ডার নতুন ইলেকট্রিক স্কুটার

বর্তমান সময়ে তৈরি বেশ কিছু গাড়ির ক্ষেত্রেও দেখা গেছে সমস্যা। ৩৫০ সিসি রেঞ্জের তিনটি মডেল যেমন সিবি ৩৫০, সিবি ৩৫০ আরএস, হাইনেস সিবি ৩৫০ মডেলগুলির ক্যাম্পশ্যাফ্টে যান্ত্রিক ত্রুটি (Honda Mechanical Disturbances) লক্ষ্য করা গেছে। এই গাড়িগুলি সম্প্রতি তৈরি করা হয়েছে অর্থাৎ ২০২৪ সালের জুন থেকে জুলাই মাসের মধ্যে তৈরি হয়েছে। যে গাড়ি বিক্রি হয়নি সেই সমস্যা মেটানো সম্ভব। কিন্তু যে গাড়িগুলি বিক্রি হয়েছে সেগুলোর কি হবে। এই প্রশ্নের উত্তরে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সমস্যা থাকতে পারে এমন কোন গাড়ি যদি বিক্রি হয়ে থাকে তাহলে সেই গ্রাহকের সাথে যোগাযোগ করা হবে সংস্থার পক্ষ থেকেই।

Advertisements