New SIM Card: নতুন সিম কার্ড নেবার ক্ষেত্রে পরিবর্তিত হলো বেশ কিছু নিয়ম, জানুন বিস্তারিত

Prosun Kanti Das

Updated on:

Advertisements

New SIM Card: নতুন সিম কার্ড নেবার ক্ষেত্রে পরিবর্তিত হলো বেশ কিছু নিয়ম, জানুন বিস্তারিত। বর্তমানে ধনী গরিব নির্বিশেষে প্রায় প্রত্যেকটি মানুষের হাতেই রয়েছে একটি করে ফোন। এমনকি ছোট বাচ্চাদের পড়াশোনার জন্যও ব্যবহার করতে হয় ফোন। আর এই ফোন চালু করতে গেলে অবশ্যই প্রয়োজন একটা সিমের। তাই প্রায় প্রত্যেকের নামে একটি করে সিম রেজিস্টার করা হয়। কিন্তু এই সিমের মাধ্যমে হতে পারে অনেক দুর্নীতি মূলক ক্রিয়া কলাপ। আর সেই কারণেই নতুন সিম কার্ড (New SIM Card) তোলার ক্ষেত্রে পরিবর্তন করা হলো একাধিক নিয়মের।

Advertisements

কোন হ্যাকার চাইলে আপনার ব্যবহৃত সিমটির একটি ক্লোন তৈরি করতে পারেন। অর্থাৎ একটি নকল সিম তৈরি করতে পারেন। আর সেই সিমের সাহায্যে চালাতে পারেন যে কোন দুর্নীতিমূলক কাজ। এবং এই সমস্ত কাজে ধরা পরার কোন সম্ভাবনাই নেই। কারণ আসল সিমটি তো আপনার নামে তোলা। তাই যদি কোন সমস্যায় পড়েন তাহলে সেটা আপনিই পড়বেন। তাহলে এই জটিলতা থেকে মুক্তি পাবার উপায় কি? নতুন সিম কার্ড (New SIM Card) তোলার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম পরিবর্তন করা হয়েছে। যাতে সাধারণের সুরক্ষা ব্যবস্থা অক্ষুণ্ন রাখা সম্ভব হয়। এই সমস্ত নিয়মগুলি আজকের প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisements

একটা সময় ছিল যখন ডকুমেন্টস ছাড়াও একাধিক সিম তোলার সুযোগ ছিল। কিন্তু তাতে দুর্নীতির মাত্রা বেড়েই চলেছিল। সাধারণের সুরক্ষা নিশ্চিত করতে সেই ব্যবস্থাটি আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে। এখন সিম তুলতে গেলে অবশ্যই জমা দিতে হবে বেশ কিছু ডকুমেন্টস। যার নামে সিম তোলা হবে তার বায়োমেট্রিকও প্রয়োজন হয় নতুন সিম কার্ড (New SIM Card) তোলার সময়। তবে এই পদ্ধতিতে বেশ কিছু সমস্যাও দেখা দিচ্ছিল। যেমন সিম তুলতে গেলে একটি নির্দিষ্ট দোকানে যোগাযোগ করতে হয়। সেখানে বেশ কিছুটা সময় অতিবাহিত করতে হয় নতুন সিম কার্ড (New Sim Card) তোলার জন্য প্রয়োজনীয় কাজকর্ম মেটাতে। কিন্তু তাতে সমস্যায় পড়ছিলেন অনেকে। এবার সেই সমস্যা মিটতে চলেছে।

Advertisements

আরো পড়ুন: মিলল অনুমোদন, পুজোয় বাংলায় আসছে টন টন পদ্মার ইলিশ, দাম কত হবে

এই বিষয়টিকে আরো সহজ করতে চলেছে টেলিকম সংস্থাগুলি। এখন থেকে আর কোন কাগজপত্র জমা দেওয়ার প্রয়োজন নেই। কোন দোকানে যাওয়ারই প্রয়োজন নেই। আপনি ঘরে বসেই আপনার সিম তুলতে পারবেন। পুরো বিষয়টিকে ডিজিটালাইজেশনের আওতায় আনার চেষ্টা চলছে। এখন থেকে অনলাইন ই কেওয়াইসির মাধ্যমে তোলা যাবে নতুন সিম কার্ড (New Sim Card)। আপনি ঘরে বসে নিজের ই কেওয়াসিটি নিজেই ফিল করতে পারবেন। নির্দিষ্ট কোন জায়গায় কোন কাগজপত্র জমা দেওয়ার প্রয়োজনই পড়বে না। যা আপলোড করার তা অনলাইনেই করা যাবে। আপনি বাড়ি বসে হাতে পেয়ে যাবেন আপনার সিমটিও।

নতুন সিম কার্ড (New Sim Card) তোলার এই নতুন নিয়ম গ্রাহকদের জন্য বেশ উপযোগী বলে মনে করছে বিশেষজ্ঞরা। সিম তুলতে গিয়ে ঠকে যাওয়ার ভয় আর থাকবে না। সিম তুলতে গেলে অবশ্যই কেওয়াইসি করতেই হবে। ই কেওয়াইসি করতে গেলে জমা দিতে হবে নির্দিষ্ট ব্যক্তির আধার নম্বর। আধার নম্বরের সাথে বাকি যাবতীয় প্রমাণপত্র মিল পাওয়া গেলে তবে তার নামে সিম পাঠানো হবে কর্তৃপক্ষের তরফ থেকে। অনেকে হয়তো ভাবছেন যে সিম হাতে পেলে সেই সিমটা চালু করবেন কি করে? খুবই সোজা সিম চালু করার সময় আপনার ফোনে একটি ওটিপি জেনারেট হবে। সেই ওটিপিটি ব্যবহার করলেই আপনি আপনার সিমটি চালু করে নিতে পারবেন। এর জন্য বাইরে থেকে কারো কোন সাহায্যের প্রয়োজন পড়বে না। কোন ভুল সিম কার্ড বা কোন জালিয়াতির হাত থেকে বাঁচতে এই নিয়মটি বেশ উপযোগী হবে।

Advertisements