Indian Railways Sign Board: রেলের বোর্ডে লেখা সাংকেতিক শব্দগুলোর অর্থ কি, জানেন না অনেকেই

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Indian Railways Sign Board: রেলের বোর্ডে লেখা সাংকেতিক শব্দগুলোর (Indian Railways Sign Board) অর্থ কি? জানেন না অনেকেই। ভারতীয় পরিবহন ব্যবস্থার ভিত বলা চলে ভারতীয় রেল পরিষেবাকে। কাছাকাছি কোন দূরত্ব অতিক্রম করাই হোক অথবা দূরের পথ পাড়ি দেওয়াই হোক, সবার আগে বেছে নেওয়া হয় রেল পরিষেবাকে। সব থেকে নিরাপদ এবং সাশ্রয়ী পরিষেবা হিসেবে পরিচিত ভারতীয় রেল পরিষেবা। শুধুমাত্র যাতায়াতের জন্য নয়, বহু মানুষ নিজেদের জীবিকা নির্বাহের জন্য ব্যবহার করে থাকেন এই পরিষেবাকে। তাই শুধুমাত্র পরিবহন ব্যবস্থার দিক থেকে নয়, মানুষের রুজি রোজগারের দিক থেকেও এই পরিষেবা অত্যন্ত জনপ্রিয়।

Advertisements

প্রতিদিন প্রায় কয়েক হাজার ট্রেন চলাচল করে রেল পরিষেবার অন্তর্গত বিভিন্ন বিভাগ থেকে। প্রায় কয়েক লক্ষ মানুষ এই পরিষেবা ব্যবহার করে থাকেন নিত্য প্রয়োজনে। আমরা রেল পরিষেবা ব্যবহার করি, নানা রকম সুযোগ-সুবিধা গ্রহণ করি। কিন্তু রেল সম্পর্কিত অনেক তথ্যই আজও আমাদের কাছে অজানা থেকে গেছে। প্রতিদিন লক্ষাধিক মানুষ এই পরিষেবা ব্যবহার করে কিন্তু রেল সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ তথ্যই তারা জানে না। চলুন আজকের প্রতিবেদনের মাধ্যমে রেল সম্পর্কিত একটি বিশেষ তথ্য সবার সাথে ভাগ করে নেওয়া যাক।

Advertisements

দূরের হোক বা কাছের যে কোন পথ অতিক্রম করার জন্য বেশিরভাগ মানুষের ভরসা ভারতীয় রেল পরিষেবা। তাই রেল পরিষেবা কখনো ব্যবহার করেননি এমন মানুষের সংখ্যা খুবই কম। আমরা কখনো না কখনো অবশ্যই রেল পরিষেবা ব্যবহার করেছি। রেলে করে কোথাও যাওয়ার সময় নিশ্চয়ই লক্ষ্য করেছেন রেললাইনের ধারে সাইনবোর্ড (Indian Railways Sign Board) লাগানো থাকে। এবং তাতে লেখা থাকে বেশ কিছু সংকেত। কখনো খেয়াল করেছেন কোন বোর্ডে লেখা রয়েছে ডাবলু/বি অথবা ডাবলু/এল। এই সংকেতের অর্থ কি? জানেন কি?

Advertisements

আরো পড়ুন: ট্রেনও পথ হারায়, ভুল রুটে আধঘন্টা চলার পর হুঁশ ফিরল চালকের

ডাবলু/বি বা ডাবলু/এল দুটি কথার অর্থ কিন্তু সম্পূর্ণ আলাদা। ডব্লিউ/বি (Indian Railways Sign Board) বলতে বোঝায় হুইসেল/ব্রিজ। অর্থাৎ বোর্ডে লেখা সংকেতের মাধ্যমে লোকো পাইলটকে সতর্ক করা হচ্ছে যে, যাত্রাপথে খুব কাছে একটি ব্রিজ রয়েছে। যাতে চালক সতর্ক হোন এবং নির্দিষ্ট নিয়ম পালন করেন। ব্রিজের কাছাকাছি এলে প্রয়োজন অনুসারে হুইসেল বাজানোর নিয়ম রয়েছে।

এবার আসা যাক ডাবলু/এল এর কথায়। এর অর্থ হুইসেল/লেভেল ক্রসিং। অর্থাৎ সামনে একটি লেভেল ক্রসিং রয়েছে বা রেলগেট রয়েছে। অর্থাৎ লোকো পাইলটকে সতর্ক থাকতে হবে এবং এই বোর্ডের কাছাকাছি এলে হুইসেল বাজানো বাধ্যতামূলক। সাধারণত এই ধরনের সংকেতপূর্ণ বোর্ডগুলি (Indian Railways Sign Board) নির্দিষ্ট এলাকা থেকে ২০০ থেকে ২৫০ মিটারের মধ্যে রাখা থাকে। যাতে লোকো পাইলটও সতর্ক হতে পারে এবং সাধারণ পথযাত্রীরাও সতর্ক হতে পারে। ভারতীয় রেল পরিষেবার (Indian Railways) এই নিয়মগুলি না মানার কারণে যদি কোন প্রকার দুর্ঘটনা ঘটে, তাহলে উত্তর দিতে বাধ্য থাকবে ঘটনার সাথে জড়িত লোকো পাইলট।

Advertisements