West Bengal Economy: বাংলার অর্থনীতি, একসময়ের সম্রাট, আজকের ম্লান রাজত্ব, কোথায় হারাল পশ্চিমবঙ্গ

Prosun Kanti Das

Updated on:

Advertisements

West Bengal Economy: একসময় ভারতের অর্থনৈতিক মানচিত্রে শীর্ষস্থান দখল করে রাখা পশ্চিমবঙ্গ আজ যেন নিজের পরিচয় হারিয়ে ফেলেছে। ভারতের জিডিপি-তে ১৯৬০-৬১ সালে ১০.৫ শতাংশ অবদান রাখা এই রাজ্য এখন ২০২৩-২৪ সালের হিসেবে মাত্র ৫.৬ শতাংশে নেমে এসেছে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিল / EAC-PM প্রকাশিত সাম্প্রতিক রিপোর্টে উঠে এসেছে একসময় দেশের অর্থনীতির শক্তিশালী স্তম্ভ পশ্চিমবঙ্গের (West Bengal Economy) পতনের করুণ চিত্র।

Advertisements

অবনতির শুরুটা হয়েছিল ৬০-এর দশকের শেষের দিকে, কিন্তু কেন এই পতন, তার সঠিক ব্যাখ্যা এখনও অজানা। শিল্প, বাণিজ্য, ও অর্থনীতির ক্ষেত্রে একসময়ের সমৃদ্ধ বাংলার আজ যেন দিশেহারা অবস্থায় দিন গুজরান। যদিও দেশের অন্যান্য রাজ্যগুলি উন্নতির পথে হাঁটছে, পশ্চিমবঙ্গের অর্থনীতি (West Bengal Economy) ক্রমাগত নীচের দিকে নামছে। ১৯৬০-এর দশকে দেশের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক অবদানকারী রাজ্যটির আজকের এই অবস্থাকে “তলানিতে” বললেও অত্যুক্তি হয় না।

Advertisements

শুধু মোট জিডিপি নয়, মাথাপিছু আয়ের ক্ষেত্রেও এই অবনতি ধরা পড়েছে। ১৯৬০-৬১ সালে যেখানে পশ্চিমবঙ্গের মাথাপিছু আয় ছিল জাতীয় গড়ের ১২৭.৫ শতাংশ, ২০২৩-২৪ সালে তা নেমে এসেছে ৮৩.৭ শতাংশে। পশ্চিমবঙ্গ আজ পিছিয়ে পড়া রাজ্যগুলোর তালিকায় জায়গা করে নিয়েছে, যা একসময় ভাবাই যেত না। তথাকথিত পিছিয়ে পড়া রাজ্য রাজস্থান এবং ওড়িশার চেয়েও পশ্চিমবঙ্গের মাথাপিছু আয় এখন কম।

Advertisements

অন্যদিকে, দক্ষিণ ভারতের রাজ্যগুলি যেমন কর্নাটক, তামিলনাড়ু, কেরল এবং অন্ধ্রপ্রদেশ অর্থনৈতিক উন্নয়নের দিক থেকে অনেকটা এগিয়ে গেছে। ১৯৯১ সালে ভারতের উদার অর্থনীতি চালু হওয়ার পর থেকে এই রাজ্যগুলির উন্নয়নের গতি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০২৩-২৪ সালে তারা ভারতের মোট জিডিপি-র ৩০ শতাংশ অবদান রাখছে।

আরো পড়ুন: ভাড়া সামান্য, এবার আসানসোল থেকে দুর্গাপুর বন্দে ভারতে চড়ে দুর্গাপুজো দেখার সুযোগ

তাহলে প্রশ্ন উঠছে, বাংলার অর্থনীতি কোথায় গিয়েছে? শিল্পের ক্ষেত্রে এই অবনতি সবচেয়ে বেশি চোখে পড়ে। মহারাষ্ট্র এবং তামিলনাড়ু তাদের শিল্প সাম্রাজ্য ধরে রেখেছে, অথচ পশ্চিমবঙ্গ ক্রমাগত পিছিয়ে পড়ছে। একসময় দেশের তৃতীয় বৃহত্তম শিল্প ক্লাস্টার ছিল পশ্চিমবঙ্গ, কিন্তু আজ সেই খ্যাতি শুধুই অতীত।

পশ্চিমবঙ্গের অর্থনীতির (West Bengal Economy) এই পতনের পিছনে কী কারণ রয়েছে, তা নিয়ে চিন্তাভাবনা করা প্রয়োজন। দ্রুত কোনও সমাধানের দিকে না এগোলে, এই অবস্থা থেকে বেরিয়ে আসা আরও কঠিন হয়ে দাঁড়াবে। এখন সময় এসেছে নতুন করে ভাবার। পশ্চিমবঙ্গ কি আবার সেই পুরোনো গৌরব ফিরে পাবে, নাকি আরও গভীর খাদে নেমে যাবে?

Advertisements