Indian Antiques: পাচার হওয়া প্রায় ২৯৭টি প্রাচীন সামগ্রী ফিরে আসলো ভারতের ঘরে, জানুন বিস্তারিত খবর

Prosun Kanti Das

Published on:

Advertisements

Indian Antiques: যেকোনো দেশের প্রাচীন সামগ্রী হল সেই দেশের সবথেকে বড় সম্পদ। ভারত হল এমন একটি দেশ যা রত্নভান্ডারে পরিপূর্ণ। প্রাচীনকাল থেকেই ভারতে এমন বহু মূল্যবান জিনিস পাওয়া যেত যা পৃথিবীর অন্য কোথাও পাওয়া যেত না। বিদেশি হানাদাররা বারবার লুট করেছে দেশের সেই সম্পদ। যদি আজকে সেই লুট যাওয়া সমস্ত সামগ্রী দেশে থাকত তাহলে ভারতের মতো এত সমৃদ্ধশালী দেশ আর একটিও থাকত না।

Advertisements

এই দেশ থেকেই লুট করা হয়েছে কহিনূরের মতো রত্ন, আবার কখনো নানা ধরনের শিল্প সামগ্রী (Indian Antiques)। বিদেশীরা বারে বারে ভারতবর্ষ আক্রমণ করতো শুধুমাত্র এই ধন-সম্পত্তির লোভে। তবে দেশের হারিয়ে যাওয়া সেইসব সম্পদ পুরোপুরি না হলেও কিছুটা ফিরে এসেছে বর্তমান প্রধানমন্ত্রীর আমেরিকা সফরের সময়। বলা যেতে পারে প্রধানমন্ত্রীর বিদেশ সফর লাভজনক হয়েছে দেশের পক্ষে।

Advertisements

মোদির আমেরিকা সফরের সময় দেশে ফিরছে হারিয়ে যাওয়া কিংবা লুট হয়ে যাওয়া ২৯৭টি প্রাচীন সামগ্রী (Indian Antiques)। ভারত থেকে এইসব সামগ্রী বিভিন্ন সময় পাচার করা হয়েছিল বিদেশে। নরেন্দ্র মোদি প্রথমবার ক্ষমতায় আসেন ২০১৪ সালে এবং তারপর থেকেই দেশের প্রাচীন সামগ্রী অনেকাংশে ফিরে এসেছে দেশে। এখন পর্যন্ত মোট ৬৪০টি পাচার হওয়া প্রাচীন সামগ্রী দেশে ফিরেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৭৮টি প্রাচীন সামগ্রী ফিরিয়েছে আমেরিকা।

Advertisements

আরো পড়ুন: বন্দুকের পরিবর্তে ভারতের অস্ত্র হলো জল, সিন্ধু জলচুক্তি নিয়ে পাকিস্তানকে কি বার্তা দিল ভারত

দেশের সম্পদকে(Indian Antiques) আবার দেশে ফিরিয়ে নিয়ে আশায় ছিল মোদি সরকারের অন্যতম লক্ষ্য। সেই লক্ষ্যে ২০২৪ সালের জুলাই মাসে দিল্লিতে ৪৬তম বিশ্ব হেরিটেজ বৈঠকে একটি চুক্তি সই করেছে ভারত এবং আমেরিকা। এই চুক্তি সই করার পিছনে আসল কারণ হলো ভবিষ্যতে ভারত থেকে ঐতিহাসিক, প্রাচীন সামগ্রী আর যাতে আমেরিকায় পাচার হতে না পারে। ফের ২০২১ সালে মোদির আমেরিকা সফরেও ফেরানো হয়েছিল ১৫৭টি প্রাচীন সামগ্রী। দ্বাদশ শতাব্দীর ব্রোঞ্জের তৈরি একটি নটরাজ মূর্তি ছিল যার মধ্যে সবথেকে দামি এবং উল্লেখযোগ্য। এর পর ২০২৩ সালে মোদির আমেরিকা সফরের সময় আরও ১০৫টি সামগ্রী ফিরিয়েছিল বাইডেন প্রশাসন।

বর্তমান সময়ও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে, অর্থাৎ আমেরিকা, ভারতকে ফিরিয়ে দেয় ২৯৭টি প্রাচীন সামগ্রী যা পাচার হয়ে গিয়েছিল বিদেশে। এখনও পর্যন্ত আমেরিকা ফিরেয়েছে ৫৭৮টি প্রাচীন সামগ্রী। ভবিষ্যতে অবশ্য এই সংখ্যাটি আরো বাড়বে। আমেরিকার পাশাপাশি ব্রিটেন থেকে ১৬টি এবং অস্ট্রেলিয়া থেকে ৪০টি পাচার হয়ে যাওয়া জিনিস ফিরিয়ে আনা হয়েছে ভারতে।

Advertisements