Bike Riding Rules: বাইকে গিয়ার ও স্পিডের সামঞ্জস্য রাখার উপায় জানেন কি, রয়েছে নির্দিষ্ট কিছু নিয়ম

Prosun Kanti Das

Published on:

Advertisements

Bike Riding Rules: বাইকে গিয়ার ও স্পিডের সামঞ্জস্য রাখার উপায় জানেন কি, রয়েছে নির্দিষ্ট কিছু নিয়ম। ভারতীয় গাড়ির বাজারে টু হুইলার গাড়ির চাহিদা সর্বাধিক। লকডাউনের পর থেকে এই চাহিদা আরো অনেকটা বেড়ে গেছে। পেট্রোল বা ডিজেল চালিত গাড়িতে খরচ বেশি তাই তার পরিবর্তে জায়গা করে নিচ্ছে ইলেকট্রিক স্কুটারগুলি। বর্তমানে ভারতে বাইক ব্যবহারের সংখ্যা সর্বাধিক ভারতের প্রায় প্রত্যেকটা বাড়িতে অন্তত একটা করে দু চাকার গাড়ি অবশ্যই রয়েছে। বাইক চালানোর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম (Bike Riding Rules) মেনে চলতে হয়। তাতে যাত্রী এবং বাহন দুটোই সুরক্ষিত থাকবে।

Advertisements

আজকের প্রতিবেদনে বাইক চালানোর একটি বিশেষ নিয়ম (Bike Riding Rules) সম্পর্কে আলোচনা করা হবে। যারা নতুন গাড়ি চালাচ্ছেন তাদের তো অবশ্যই শেখা উচিত। কিন্তু যারা অনেকদিন ধরে গাড়ি চালাচ্ছেন তাদেরও এই বিষয়গুলি জেনে রাখা প্রয়োজন। কারণ অনেকেই গাড়ি চালানোর এই বিশেষ নিয়মটি জানেন না। আমরা কথা বলছি বাইকের গিয়ার নিয়ে। গাড়ি চালানোর সময় প্রয়োজনমতো গিয়ার বদলাতে হয়। তবে কখন গিয়ার বদলাতে হবে? এবং কোন গিয়ার বদলাতে হবে? তা নির্ভর করে বাইকের স্পিডের উপরে।

Advertisements

গাড়ি চলাকালীন যে কোন গতিতে যে কোন গিয়ার ব্যবহার করা যায় না। প্রত্যেকটি গিয়ার এবং স্পিডের মধ্যে সামঞ্জস্য বজায় রাখা প্রয়োজন। অনেকেই জানেনা ঠিক কতটা স্পিডে গাড়ি চললে, কোন গিয়ারটা ব্যবহার করতে হয়। তাই আজকের প্রতিবেদনে এই বিষয়টিকে যথাসম্ভব পরিষ্কার করে বলার চেষ্টা করা হলো। গাড়িতে মোট পাঁচটা গিয়ার থাকে। প্রত্যেকটি গিয়ারের জন্য গাড়ির গতিবেগ নির্দিষ্ট করা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কতটা গতি বেগে চালালে কত নম্বর গিয়ার ব্যবহার করতে হবে।

Advertisements

আরো পড়ুন: পদ্মার ইলিশ নিয়ে ফের তৈরি হল জট, বিজ্ঞপ্তি জারি হলেও রপ্তানি বন্ধে জারি আইনি নোটিশ

বাইক চালানোর সঠিক নিয়ম (Bike Riding Rules) অনুযায়ী, গাড়ি চালানো শুরু করার সময় এক নম্বর গিয়ারে শুরু করতে হয়। এই গিয়ারে আপনি সর্বাধিক ২০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে গাড়ি চালাতে পারবেন। সাধারণত এক নম্বর গিয়ারের ক্ষেত্রে ২০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগ ধরে রাখাই সবথেকে ভালো। এরপর যদি গতিবেগ বাড়াতে হয় তাহলে আপনাকে গিয়ারও পরিবর্তন করতে হবে। এরপর আসা যাক দু নম্বর গিয়ারের কথায়। আপনি যদি গাড়িটিকে দুই নম্বর গিয়ারে চালাতে শুরু করেন তাহলে গাড়ির গতিবেগ অবশ্যই হতে হবে ন্যূনতম ২০ কিলোমিটার প্রতি ঘন্টার চেয়ে বেশি। সর্বাধিক ৩০ কিলোমিটার প্রতি ঘন্টা পর্যন্ত গতিবেগ থাকলে এই গিয়ার ব্যবহার করা যায়।

ঠিক একইভাবে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম গিয়ারের ক্ষেত্রেও নির্দিষ্ট করা রয়েছে গতিবেগের পরিমাণ। আপনি যদি তৃতীয় গিয়ার ব্যবহার করতেন তাহলে অবশ্যই আপনার গাড়ির গতিবেগ হতে হবে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টার মধ্যে। চতুর্থ গিয়ারের ক্ষেত্রে গতিবেগ থাকতে হবে ৪০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘন্টা। আর আপনি যদি এর চেয়েও বেশি জোরে গাড়ি চালাতে চান, তাহলে আপনাকে ব্যবহার করতে হবে পঞ্চম গিয়ারটি। গাড়ি চালানোর এই সাধারণ নিয়ম (Bike Riding Rules) কটি অনেকেই সঠিক ভাবে জানেন না, ফলে সম্মুখীন হতে হয় নানা বিপদের। তাই এরপর থেকে গাড়ি চালানোর আগে অবশ্যই সঠিক নিয়মটি জেনে নেবেন।

Advertisements