Air Train In India: বন্দে ভারত এক্সপ্রেস, বন্দে মেট্রো অতীত, এবার ভারতে চালু হতে চলেছে এয়ার ট্রেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল ইতিমধ্যে তাদের বিভিন্ন পদক্ষেপের মধ্য দিয়ে দেশের মাটিতে লঞ্চ করেছে বন্দে ভারত এক্সপ্রেস, বন্দে মেট্রোর মতো অত্যাধুনিক সব ট্রেন। আগামী দিনে ভারতের রেল ট্র্যাকে নামতে চলেছে হাইড্রোজেন চালিত ট্রেন। তবে এসবকেও এবার অতীত করে আসতে চলেছে এয়ার ট্রেন (Air Train In India)। যা ভারতের রেলের ইতিহাসে এক বৈপ্লবিক পদক্ষেপ হতে চলেছে।

Advertisements

এয়ার ট্রেন নামটি দেখে অনেকে অবশ্য এই ট্রেনটি বাতাসে চলবে বলে মনে করতে পারেন। ট্রেনটি চালানোর জন্য অবশ্য বাতাস ব্যবহার করা হবে না। তবে এই ট্রেন বিশ্বের বিভিন্ন বিমানবন্দরে ব্যবহার করা হয়, যে ট্রেনগুলি মূলত বিমানবন্দরের বিভিন্ন টার্মিনালের মধ্যে পরিষেবা দিয়ে থাকে। খুব অল্প সময়ের মধ্যে এই ধরনের পরিষেবায় এক টার্মিনাল থেকে অন্য টার্মিনালে পৌঁছে যাওয়া যায়।

Advertisements

এই ধরনের ট্রেন মূলত বিমানবন্দরগুলিতে ব্যবহার হয়ে থাকে বলে একে এয়ার ট্রেন বলা হয়। এয়ার ট্রেন ছাড়াও একে অনেকে স্কাই ট্রেন, অনেকে আবার অটোমেটেড পিপল মুভার বলে থাকেন। এই পরিষেবা চালু হলে এক টার্মিনাল থেকে অন্য টার্মিনালে যাওয়ার জন্য এই সকল ট্রেনে চললেই চোখের পলকে পৌঁছে যাওয়া যায়। সময় কম লাগার কারণে যাত্রীদেরও সুবিধা হয়।

Advertisements

আরও পড়ুন : North-East Railway: পুজোর আগে রেলের ঝড়ের বেগ, প্রযুক্তির ছোঁয়ায় নতুন গতিতে ছুটবে ট্রেন

ভারতে প্রথম এই ধরনের এয়ার ট্রেন যে বিমানবন্দরে চালু হবে বলে সর্বভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে সেই বিমানবন্দরটি হলো দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। যা জানা যাচ্ছে তাতে সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৭ সালের মধ্যেই এমন পরিষেবা পাবেন দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে আগত যাত্রীরা। পরিকল্পনা বাস্তবায়িত করতে ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছে। প্রস্তাবিত পরিষেবা অনুযায়ী মোট চারটি স্টপেজ থাকবে এই ট্রেনে। যেগুলি হলো দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ২/৩, দিল্লি বিমানবন্দরের টার্মিনাল ১, অ্যারোসিটি এবং কার্গোসিটি। এই সকল টার্মিনালের মোট দূরত্ব ৭.৭ কিলোমিটার।

পরিকল্পনা বাস্তবায়িত হলে আর যাত্রীদের এক টার্মিনাল থেকে অন্য টার্মিনালে যাতায়াত করার জন্য বাস ধরতে হবে না। খুব তাড়াতাড়ি এবং খুব সহজেই এয়ার ট্রেনের মাধ্যমে তারা এক জায়গা থেকে অন্য জায়গা পৌঁছে যেতে পারবেন। এমন পরিকল্পনা বাস্তবায়িত করতে ঠিক কত টাকা খরচা হবে তা সম্পর্কে এখনো স্পষ্টভাবে কিছু জানা না গেলেও ২০০০ কোটি টাকা মত খরচ হবে বলে সূত্রের খবর।

Advertisements