Durga Puja 2024: মায়ের আগমনের রেশ, তিনদিনে দুর্গাপুজো, অষ্টমীর অঞ্জলির সময় জানতে ভুলবেন না

Prosun Kanti Das

Published on:

Advertisements

Durga Puja 2024: শারদীয়া দুর্গাপুজোর আগমন নিয়ে বাঙালির উন্মাদনার যেন কোনও সীমা নেই। শারদীয় দুর্গাপুজোর তিথি নিয়ে চলছে প্রবল উত্তেজনা। দুর্গা মা যখন আসছেন, তখন বাঙালির হৃদয়ে যে আনন্দের ঢেউ ওঠে, তা অন্য কোন উৎসবে দেখা যায় না। প্রতি বছর মহালয়ার পর থেকেই শুরু হয় উৎসবের সুর। তবে এবার পুজো (Durga Puja 2024) খুবই সংক্ষিপ্ত, মাত্র তিনদিনেই শেষ হবে দুর্গাপুজোর মূল পর্ব। মহালয়া ২ অক্টোবর বুধবার, আর ৯ অক্টোবর পড়েছে মহাষষ্ঠী। সপ্তমী ও অষ্টমী যথাক্রমে ১০ ও ১১ অক্টোবর। এই তিনদিনের মধ্যেই সেরে ফেলতে হবে সব আনন্দ। অষ্টমীর অঞ্জলি দেওয়ার সময় নিয়ে ভক্তদের মধ্যে সবসময়ই বিশেষ আগ্রহ থাকে, আর এবার তা আরও চমকপ্রদ।

Advertisements

এবার মা দুর্গা আসছেন দোলায় চড়ে, যা পঞ্জিকার মতে অশুভ ইঙ্গিত। দোলায় আগমন মানে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, অশান্তি ও মহামারীর সম্ভাবনা। দেবীর গমন হবে ঘোটকে, যা আরও বেশি বিপদের বার্তা বহন করে আনছে। ঘোটকে বিদায় মানেই মর্ত্যলোকে মড়কের আভাস। তবে এই অশুভ সংকেত সত্ত্বেও বাঙালির পুজোর (Durga Puja 2024) আনন্দে কোনও ভাটা পড়বে না।

Advertisements

অষ্টমীর দিন অর্থাৎ ১১ অক্টোবর শুক্রবার, দেবীর অঞ্জলি দেওয়ার বিশেষ সময়টি সকাল ৬টা ২২ মিনিট ৫৮ সেকেন্ডে শুরু হবে। বলিদানের নির্ঘণ্ট সকাল ৬টা ৪৬ মিনিট ৫৮ সেকেন্ডে। আর অঞ্জলির সমাপ্তি হবে ঠিক সকাল ৭টা ১০ মিনিট ৫৮ সেকেন্ডে। তাই যারা অষ্টমীর অঞ্জলিতে অংশ নিতে চান, তাদের আগে থেকে প্রস্তুত থাকতে হবে, কারণ সময় বেশ সীমিত।

Advertisements

আরো পড়ুন: চলতি বছরের পুজোর ছাড়পত্র পেতে গেলে মানতে হবে নয়া নিয়ম

মহানবমী ১২ অক্টোবর শনিবার, আর দশমীতে মা দুর্গাকে বিদায় জানিয়ে বাঙালির হৃদয়ে বাজবে বিষাদের সুর। কিন্তু মাত্র তিনদিনের পুজো হলেও, মাতৃমূর্তি দর্শন ও ভক্তির আবহে কোনও ঘাটতি থাকবে না। পুজোর মণ্ডপে মণ্ডপে বেজে উঠবে ঢাক, কাঁসর-ঘণ্টার সুর। দশমীর দিন বাঙালির মনে বিদায়ের বেদনা থাকলেও, আগামী বছরের প্রতীক্ষা শুরু হবে সেদিন থেকেই।

পুজোর আনন্দ, অঞ্জলি ও সিঁদুরখেলা সবই যেন মাত্র তিনদিনে সেরে নিতে হবে। মা দুর্গা আমাদের সবার মঙ্গল করুন, এই প্রার্থনায় মেতে উঠবে গোটা বাংলা। এবারের পুজোতে (Durga Puja 2024) মা আসছেন অশুভ বার্তা নিয়ে, কিন্তু আমাদের মধ্যে থাকা শক্তি, ঐক্য ও প্রার্থনা নিশ্চয়ই এই সব বাধা পেরিয়ে আমাদের বিজয় এনে দেবে। মা দুর্গার কৃপা থাকুক সকলের ওপর!

Advertisements