Trains Speed Increase: গতি বাড়লো উত্তরবঙ্গের ৩ ট্রেনের, বদলে গেল সময়সূচী

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : পুজোর ছুটিতে এমনিতেই উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়ার ঢল নামতে দেখা যায় পর্যটকদের। পর্যটকদের এমন ঢলের কথা মাথায় রেখে রেলের তরফ থেকে ইতিমধ্যেই বেশ কিছু স্পেশাল ট্রেন দেওয়ার ঘোষণা করা হয়েছে। স্পেশাল ট্রেন দেওয়ার এমন ঘোষণার পাশাপাশি এবার আরও একটি সুখবর মিলল, আর সেই সুখবর হলো তিনটি ট্রেনের গতি বৃদ্ধি (Trains Speed Increase) করা এবং সময়সূচী বদলে দেওয়া। বৃহস্পতিবার থেকে এমন পরিবর্তন আনা হয়েছে।

Advertisements

যে তিনটি ট্রেনের গতি বৃদ্ধি এবং সময়সূচীতে বদল আনা হয়েছে সেই তিনটি ট্রেনের মধ্যে একটি হলো আপ ও ডাউন পদাতিক এক্সপ্রেস। এই ট্রেনটি এবার সম্পূর্ণভাবে বৈদ্যুতিক সংযোগে চলবে। শিয়ালদা থেকে নিউ আলিপুরদুয়ার এবং নিউ আলিপুরদুয়ার থেকে শিয়ালদা পর্যন্ত বৈদ্যুতিক সংযোগে চলার কারণে ট্রেনটির গতিবেগ বৃদ্ধি পেয়েছে। এতদিন পর্যন্ত এই ট্রেনটি শিয়ালদা থেকে ছাড়ার পর সকাল ৯ঃ১৫ মিনিটে নিউ জলপাইগুড়ি স্টেশন পৌঁছাতো এবং ৯:৩০ নাগাদ ছাড়তো।

Advertisements

এবার এই ট্রেনটি ৯:১৫ তে নিউ জলপাইগুড়িতে ঢুকলেও ৯:২৫ মিনিটে ছাড়বে। হিসেব অনুযায়ী ৫ মিনিট আগে ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে আলিপুরদুয়ারের উদ্দেশ্যে। পরবর্তী স্টেশন অর্থাৎ জলপাইগুড়ি রোড ছাড়বে সকাল ১০:০৮ মিনিটে। এরপর মাথাভাঙ্গা এবং নিউ কোচবিহার স্টেশন ছাড়বে যথাক্রমে ১১ঃ০১ ও ১১:৩২ মিনিটে। অন্যদিকে ডাউন পদাতিক এক্সপ্রেস কিষাণগঞ্জ স্টেশন ছাড়বে রাত ৯:৪২ মিনিটে, ডালখোলা স্টেশন ছাড়বে রাত ১০:১০ মিনিটে, সামসি স্টেশন ছাড়বে রাত ১১ঃ২৭ মিনিটে। এই তিনটি স্টেশনের সময়সূচিতে পরিবর্তন এসেছে।

Advertisements

আরও পড়ুন : Durga Puja Rainfall Update: দুর্গাপুজোয় বৃষ্টি পাকা, কোন কোন জেলায় দিন ধরে জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

অন্যদিকে ডাউন বিবেক এক্সপ্রেস ট্রেনের সময়সূচীতে বদল এসেছে নিউ বঙ্গাইগাঁও, কোকরাঝাড় এবং নিউ আলিপুরদুয়ার স্টেশনের ক্ষেত্রে। এই তিনটি স্টেশনের ক্ষেত্রে যথাক্রমে ট্রেনটি ছাড়বে সকাল ১০:১০ মিনিট, সকাল ১০:৩৭ মিনিট এবং সকাল ১১ঃ৩৫ মিনিটে। আপ বিবেক এক্সপ্রেস ট্রেনের সময়সূচিতে বদল এসেছে নিউ জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড এবং মাথাভাঙ্গা স্টেশনের ক্ষেত্রে। এই তিনটি স্টেশনের ক্ষেত্রে ট্রেনটি ছাড়বে যথাক্রমে রাত ১২:০৫ মিনিটে, রাত ১২:৩৪ মিনিটে এবং রাত ১:৩২ মিনিটে।

ডাউন কামাখ্যা এক্সপ্রেস ট্রেনের সময়সূচীতে বদল এসেছে কেবলমাত্র নিউ আলিপুরদুয়ার স্টেশনের ক্ষেত্রে। এই ট্রেনটি এবার নিউ আলিপুরদুয়ার স্টেশন ঢুকবে সকাল ১১:৩০ মিনিটে এবং ছাড়বে ১১ঃ৩৫ মিনিটে। আপ কামাখ্যা এক্সপ্রেস সকাল ৫:৫০ মিনিটে নিউ আলিপুরদুয়ার স্টেশন ছাড়বে, কোকড়াঝাড় স্টেশন ছাড়বে সকাল ৬:৪৭ মিনিটে।

Advertisements