Minimum Wages Increased: ঝাড়ুদার থেকে কৃষি শ্রমিক, পুজোর আগে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করলো কেন্দ্র, দেখে নিন কারা কত পাবেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দুর্গাপুজোর পাশাপাশি দেশজুড়ে শুরু হতে চলেছে উৎসবের মরশুম। আর এই উৎসবের মরশুম শুরু হওয়ার আগেই কেন্দ্র সরকারের তরফ থেকে একটি সুখবর দেওয়া হল ঝাড়ুদার থেকে কৃষি শ্রমিকদের জন্য। কেন্দ্র সরকারের শ্রম মন্ত্রকের শ্রম কমিশনারের বিজ্ঞপ্তি অনুযায়ী এবার এই সকল শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি (Minimum Wages Increased) করার ঘোষণা করা হয়েছে।

Advertisements

বৃহস্পতিবার কেন্দ্র সরকার কৃষি ও শিল্প শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি আইন ১৯৪৮ এর বিধান অনুযায়ী কেন্দ্র ও রাজ্য সরকারের আওতাধীন ক্ষেত্রগুলিতে নিযুক্ত শ্রমিকদের ন্যূনতম মজুরির নির্ধারণ, সংশোধন ও পর্যালোচনা করার ক্ষমতা অনুযায়ী এমন বদল আনা হয়েছে। চলতি বছর এপ্রিল মাসেই কেন্দ্র সরকারের তরফ থেকে বদল আনা হয়েছিল এবং আবারও বদল আনা হলো। নতুন ঘোষণা কার্যকর হবে ১ অক্টোবর ২০২৪ থেকে।

Advertisements

কেন্দ্র সরকারের তরফ থেকে নতুন এই ঘোষণার পরিপ্রেক্ষিতে যে সকল শ্রমিকদের বেতন বৃদ্ধি পাবে তারা হল বিল্ডিং নির্মাণ, লোডিং আনলোডিং, নিরাপত্তারক্ষী, দারোয়ান, হাউসকিপিং, খনি এবং কৃষিকাজ্যের সঙ্গে যুক্ত রয়েছে এমন শ্রমিক। যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, অদক্ষ কাজের নির্মাণ, ঝাড়ু দেওয়া, পরিষ্কার করা ইত্যাদির সঙ্গে যুক্ত শ্রমিকদেরও ন্যূনতম মজুরি বৃদ্ধি পাবে।

Advertisements

আরও পড়ুন : Trains Speed Increase: গতি বাড়লো উত্তরবঙ্গের ৩ ট্রেনের, বদলে গেল সময়সূচী

এই যে সকল শ্রমিকদের উল্লেখ করা হয়েছে তাদের এবার ন্যূনতম মজুরি হবে দৈনিক ৭৮৩ টাকা বা মাসে ২০ হাজার ৩৫৮ টাকা। অন্যদিকে আধা ও দক্ষ শ্রমিকদের ক্ষেত্রে ন্যূনতম মজুরি হবে দৈনিক ৮৬৮ টাকা বা মাসে ২২৫৬৮ টাকা। দক্ষ, কেরানি, অস্ত্রবিহীন ওয়ার্ডের ক্ষেত্রে যারা নিযুক্ত তাদের ন্যূনতম মজুরি হবে দৈনিক ৯৫৪ টাকা বা মাসে ২৪ হাজার ৮০৪ টাকা। অত্যন্ত দক্ষ এবং অস্ত্র হাতে নজরদারি করা শ্রমিকদের ন্যূনতম দৈনিক মজুরি হবে ১০৩৫ টাকা বা মাসে ২৬ হাজার ৯১০ টাকা।

সরকারের তরফ থেকে বছরে দুবার এই ধরনের শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করে থাকে। এপ্রিল মাসের পর অক্টোবর মাস থেকে নতুন মজুরি নির্ধারণ করার ফলে উৎসবের মরশুমে হাজার হাজার শ্রমিকদের তা উপকারে আসবে তা নিয়ে কোন সন্দেহ নেই। কেন্দ্র সরকারের এমন ঘোষণা অসংগঠিত ক্ষেত্রে যে সকল শ্রমিকরা কাজ করে আসছেন তাদের মুখে হাসি ফোটাবে এই সিদ্ধান্ত।

Advertisements