Festive Season Special Trains: উৎসবের মরশুমে টিকিট নিয়ে চিন্তা নেই, এবার বিরাট সিদ্ধান্ত নিল রেল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : অক্টোবর মাসের শুরু থেকেই দেশজুড়ে মোটামুটি ভাবে শুরু হয়ে যাবে উৎসবের মরশুম। অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে রয়েছে বাঙ্গালীদের সবচেয়ে বড় পুজো দুর্গাপুজো। এরপর দিওয়ালি, ছট থেকে শুরু করে রয়েছে একের পর এক উৎসব। আর এমন উৎসবের মরশুমে দেশের বিভিন্ন প্রান্তে থাকা মানুষেরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন।

Advertisements

দেশের বিভিন্ন প্রান্তে বসবাসকারী মানুষেরা কেউ বাড়ি ফেরার জন্য, আবার কেউ বাড়ি থেকে কাজের জায়গা যাওয়ার জন্য, আবার কেউ কেউ ঘুরতে যাওয়ার পরিকল্পনার পরিপ্রেক্ষিতে যাতায়াত করে থাকেন। প্রচুর সংখ্যক মানুষদের উৎসবের মরশুমে যাতায়াত করার কারণে ট্রেনের টিকিটের চাহিদা থাকে সবচেয়ে বেশি। কেননা অধিকাংশ যাত্রীরাই মূলত ট্রেনের উপর নির্ভর করে থাকেন।

Advertisements

অধিকাংশ যাত্রীরা ট্রেনের উপর নির্ভর করে থাকার কারণে টিকিটের চাহিদা ব্যাপক থাকাই অনেকেই কনফার্ম টিকিট পান না। তবে এই বছর ভারতীয় রেল যাত্রীদের সঠিক সময়ে কনফার্ম টিকিট দেওয়ার জন্য বিরাট সিদ্ধান্ত নিল। উৎসবের মরশুমে ভারতীয় রেল এবার অন্ততপক্ষে ৬০০০ স্পেশাল ট্রেন (Festive Season Special Trains) চালাবে বলে জানিয়েছে। এবার মোট ৫৯৭৫টি স্পেশাল ট্রেন চালানো হবে।

Advertisements

আরও পড়ুন : Sea Beaches: পুজোর ছুটিতে সমুদ্রে যাবেন ভাবছেন, রইল সেরা কয়েকটি সমুদ্র সৈকতের খোঁজ

গত বছর উৎসবের মরশুমে ভারতীয় রেল যাত্রী চাহিদার কথা মাথায় রেখে ৪৪২৯ টি স্পেশাল ট্রেন চালিয়েছিল। কিন্তু তারপরেও যাত্রীদের টিকিট পাওয়া নিয়ে সমস্যা থেকেই গিয়েছিল। এসবের পরিপ্রেক্ষিতে এবার রেল গত বছরের তুলনায় দেড় হাজার স্পেশাল ট্রেন বেশি চালানোর সিদ্ধান্ত নিয়েছে। আর রেলের এমন সিদ্ধান্তের ফলে দেশের কোটি কোটি মানুষ উপকৃত হবেন তা নিয়ে কোন সন্দেহ নেই।

শুধু স্পেশাল ট্রেন চালানো নয়, এর পাশাপাশি ভারতীয় রেলের তরফ থেকে ১০৮টি অতিরিক্ত অসংরক্ষিত কামরা বিভিন্ন ট্রেনের সঙ্গে জুড়ে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি অনুযায়ী, ভারতীয় রেলের এই সকল সিদ্ধান্তের ফলে উৎসবের মরশুমে অন্ততপক্ষে আরও এক কোটি মানুষ বেশি পরিষেবা পাবেন।

Advertisements